অবশেষে পাহাড়পুর বৌদ্ধবিহারে আসা যাওয়ার ভোগান্তী শেষ হচ্ছে

নওগাঁ প্রতিনিধি: নওগাঁ জেলার বদলগাছী-পাহাড়পুর ও জয়পুরহাটের খঞ্জনপুর সড়ক উন্নয়ন কাজের উদ্বোধন করা হয়েছে। দীর্ঘদিন পর পাহাড়পুর বৌদ্ধবিহারে আসা যাওয়ার ভোগান্তী শেষ হতে চলেছে। নওগাঁ সড়ক বিভাগধীন ১টি অঞ্চল ও ২টি জেলার মহাসড়ক যথাযথ মান ও প্রশস্থতায় উন্নতীকরণ প্রকল্পের আওতায় এ কাজ শুরু হয়েছে। রোববার বিকেল সাড়ে ৪টায় নওগাঁ সড়ক বিভাগের আয়োজনে বদলগাছী উপজেলার গোবরচাপা বাজারে প্রধান অতিথি হিসেবে কাজের উদ্বোধন করেন, নওগাঁ-৩ (বদলগাছী-মহাদেবপুর) আসনের সাংসদ ছলিম উদ্দিন তরফদার সেলিম।

এ উপলক্ষে পরে গোবরচাপা উচ্চ বিদ্যালয় মাঠে সড়ক বিভাগের আয়োজনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এসময় মথুরাপুর ইউনিয়ন চেয়ারম্যান মুক্তিযোদ্ধা আব্দুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন, ছলিম উদ্দিন তরফদার সেলিম এমপি।

সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, নওগাঁ সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী হামিদুল হক, গাইবান্ধা সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী আসাদুজ্জামান, বদলগাছী উপজেলা নির্বাহী অফিসার মাসুম আলী বেগ, থানার অফিসার ইনচার্জ জালাল উদ্দিন, মিঠাপুর ইউপি চেয়ারম্যান ফিরোজ হোসেন, আধাইপুর ইউনিয়ন আওয়ামীলীগের সাধারন সম্পাদক শামছুল আলম সহ প্রমূখ।

 

 

জানাগেছে, নওগাঁর ঐতিহাসিক দর্শনীয় স্থান বদলগাছী উপজেলার পাহাড়পুর বৌদ্ধবিহার বা সোমপুর বিহার। গত ৪ বছর থেকে উপজেলা সদর থেকে পাহাড়পুর বৌদ্ধ বিহার হয়ে জয়পুরহাট পর্যন্ত আঞ্চলিক সড়কটি চলাচলে অনুপযোগী হয়ে পড়েছিল। রাস্তার মাঝে বড় বড় খানাখন্দ সৃষ্টি হয়ে যোগযোগ ব্যবস্থা একেবারে ভেঙে পড়ে। সামান্য বৃষ্টিতে কর্দমাক্ত ও জলাবদ্ধতার সৃষ্টি হত। এতে প্রতিনিয়ত দূর্ঘটনা ঘটত। ফলে ঐতিহাসিক দর্শনীয় এ স্থানটিতে দিন দিন পর্যটকদের সংখ্যা কমতে শুরু করেছিল।

উপজেলা সদর থেকে উত্তরে প্রায় ১৫ কিলোমটার দূরে অবস্থিত পাহাড়পুর বৌদ্ধ বিহার । অপরদিকে জয়পুরহাট সদর থেকে পাহাড়পুরের দুরত্ব প্রায় ১৫ কিলোমিটার। নওগাঁ থেকে জয়পুরহাটের দূরত্ব প্রায় ৫০ কিলোমিটার। ফলে সহজেই নওগাঁ এবং জয়পুরহাট থেকে পাহাড়পুর বৌদ্ধ বিহারে যাওয়া সম্ভব। এ সড়ক দিয়ে প্রতিনিয়ত চলাচল করে যাত্রীবাহী বাস, ট্রাকসহ ভারী যানবাহন। আর প্রতিদিন দেশের বিভিন্ন স্থান থেকে পর্যটকরা দেখতে আসেন। এমনকি বিদেশ থেকেও। এ রাস্তাটি বেহালের কারণে দূর্ভোগ পোহাতে হত পথচারী ও পর্যটকদের। দীর্ঘদিন পর রাস্তাটি সংস্কার কাজ শুরু হওয়ায় জনগনের মধ্যে স্বস্থি ফিরে এসেছে।

নওগাঁ সওজের নির্বাহী প্রকৌশলী হামিদুল হক বিটিসি নিউজকে বলেন, প্রায় ৫৩ কোটি টাকা ব্যয়ে ১৫ কিলোমিটার সড়কের নির্মাণ কাজ করা হচ্ছে। আগামী জুনের মধ্যে কাজ সম্পন্ন হবে। যাতায়াতে এতো দিনের যে ভোগান্তী ছিল তা থেকে জনসাধারন রক্ষা পাবে।#

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নওগাঁ প্রতিনিধি মো: আব্বাস আলী ।

Comments are closed, but trackbacks and pingbacks are open.