অবশেষে পর্যটকদের জন্য দুয়ার খুলল ভুটান

বিটিসি আন্তর্জাতিক ডেস্কঅবশেষে পর্যটকদের জন্য দুয়ার খুলে দিলো ভুটান। দীর্ঘদিন বন্ধ থাকার পর আজ থেকে পুনরায় দেশটিতে ভ্রমণের সুযোগ পাচ্ছেন বিভিন্ন দেশের পর্যটক। ভুটানের প্রধান অর্থনীতি পর্যটন হওয়া সত্ত্বেও বিদেশিদের আগমন বন্ধ ছিলো।
এদিকে, পর্যটন শুল্কের ক্ষেত্রে টেকসই উন্নয়ন ফি বাড়িয়েছে ভুটান। গত তিন দশক ধরে টেকসই উন্নয়ন ফি ৬৫ ডলার রাখা হলেও এখন তা বাড়িয়ে দুইশ ডলারে উন্নীত করা হয়েছে। ফলে দেশটিতে ভ্রমণের ক্ষেত্রে এখন থেকে পর্যটকদের অতিরিক্ত অর্থ গুনতে হবে।
জানা গেছে, করোনার কারণে ২০২০ সালের মার্চে পর্যটকদের জন্য দুয়ার বন্ধ করে দেয় ভুটান। প্রথম কোভিড শনাক্ত হওয়ার পরই দেশটির সীমান্ত বন্ধ করে দেওয়া হয়। কিন্তু দেশটির আয়ের অন্যতম উৎসই পর্যটন। তাই দীর্ঘদিন ধরে সীমান্ত বন্ধ থাকায় বিপাকে পড়তে হয়েছে ভুটানকে।
উল্লেখ্য, দেশটির জনসংখ্যা ৮ লাখের কিছু কম। এখন পর্যন্ত সেখানে ৬১ হাজারের বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছে। এছাড়া মারা গেছে ২১ জন। ভুটানে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা কম হলেও গত দুই বছর সীমান্ত বন্ধ থাকায় অর্থনীতি ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। ফলে দেশে দারিদ্র্য বেড়েছে। (সূত্র: রয়টার্স)। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.