অবশেষে নেতানিয়াহুকে ফোন করলেন বাইডেন

(অবশেষে নেতানিয়াহুকে ফোন করলেন বাইডেন–ছবি: সংগৃহীত)
বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: অবশেষে প্রতীক্ষার প্রহর শেষ হলো ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর। ক্ষমতাগ্রহনের ২৭ দিন পর তাকে ফোন করেছেন নতুন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। শপথ নেবার পর থেকেই ফোনে বিভিন্ন দেশের নেতাদের সঙ্গে কথা বলছিলেন বাইডেন। কিন্তু ফোন পাচ্ছিলেন না নেতানিয়াহু।
গতকাল বুধবার (১৭ ফেব্রুয়ারী) এই দুই নেতার মধ্য কথা হয়।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইসরাইলে ফোন করেছিলেন ক্ষমতাগ্রহণের মাত্র দুদিন পর। কিন্তু জো বাইডেন সেই ফোন করলেন ২৭ দিন পর। তা নিয়েই চলছে বিস্তর আলোচনা।

আন্তর্জাতিক গণমাধ্যম রয়টার্স জানিয়েছে, মার্কিন প্রেসিডেন্ট বাইডেন ইসরাইলের প্রধানমন্ত্রীকে এড়িয়ে যাচ্ছেন কি না, সেটি নিয়ে বিশ্ব রাজনীতিতে আলোচনা চলছিল। ক্ষমতায় আসা নতুন নেতাদের সৌজন্যতার রীতিতে এই ধরনের ফোনকলকে এভাবে বিশ্লেষণ করে থাকেন কূটনৈতিক বিশ্লেষকেরা।

ইসরাইলে ২৩ মার্চ নির্বাচন হওয়ার কথা। বাইডেন সেই নির্বাচনের আগে নেতানিয়াহুকে ফোন করেন কি না, সেটি মূলত আলোচনার বিষয় ছিল।

ফোনালাপের পর বাইডেন ওভাল অফিসে দাঁড়িয়ে সাংবাদিকদের বলেছেন, দারুণ আলাপ হয়েছে।

অন্যদিকে নেতানিয়াহুর অফিস থেকে বিবৃতিতে জানানো হয়েছে, দু’জনে প্রায় এক ঘণ্টা কথা বলেছেন।

দেশটির দাব, ‘এ সময় ইরানি হুমকি মোকাবিলা এবং ইসরাইলের সঙ্গে আরব ও মুসলিম দেশের উদীয়মান সম্পর্কের বিষয়ে কথা হয়েছে।’ হোয়াইট হাউজ থেকে বলা হয়েছে, ইরানের বিষয়ে অবিরত পরামর্শের প্রয়োজনের বিষয়ে দুই নেতার আলাপ হয়েছে। (সূত্র: রয়টার্স)। #

 

Comments are closed, but trackbacks and pingbacks are open.