অবশেষে তেজস্ক্রিয় ক্যাপসুলটি খুঁজে পেল অস্ট্রেলিয়া

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: অবশেষে তেজস্ক্রিয় ক্যাপসুলটি খুঁজে পেয়েছে অস্ট্রেলিয়া। হারানোর পর ছয়দিন পর বুধবার (১ ফেব্রুয়ারি) ক্যাপসুলটি ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ায় পাওয়া গেছে। কর্তৃপক্ষ বিষয়টি নিশ্চিত করেছে।
প্রায় দুই সপ্তাহ আগে খনি থেকে অন্য স্থানে নেয়ার সময় ক্ষুদ্র ক্যাপসুলটি হারিয়ে যায়। ক্যাপসুলটিতে মারাত্মক দাহ্য ও ক্ষতিকর সিজিয়াম-১৩৭ ছিল যার পরিমাণ খুবই অল্প। মাত্র ৬ মিলিমিটার ব্যাস ও ৮ মিলিমিটার লম্বা ওই ক্যাপসুলটি হারিয়ে যাওয়ার পর চিন্তায় পড়ে যায় দেশটির কর্তৃপক্ষ।
এ ঘটনায় অস্ট্রেলিয়ার ওই অঞ্চলে বিকিরণ সতর্কতা জারি করা হয়। কারণ কেউ এটি স্পর্শ করলে মারাত্মকভাবে অসুস্থ হয়ে পড়তে পারে। এটি দেখলে দূরে থাকতে বাসিন্দাদের সতর্ক করা হয়।
অগ্নি ও জরুরি সেবা বিভাগ (ডিএফইএস) এক সতর্ক বার্তায় জানায়, এটি কোনো রাসায়নিক অস্ত্র নয়। তবে এটি তেজস্ক্রিয় বিকিরণ ঘটাতে পারে। এতে ক্যান্সারের মতো দীর্ঘমেয়াদি ঝুঁকি রয়েছে।
ক্যাপসুলটি হারিয়ে যাওয়ায় মাইনিং তথা খনন কোম্পানি রিও টিন্টো ক্ষমা প্রার্থনা করেছে। কোম্পানির একটি সাব-কন্ডাক্টর ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার খনি থেকে এটি ১ হাজার ৪০০ কিলোমিটার দূরে নিয়ে যাচ্ছিল। কিন্তু এটি নিউম্যান শহরের উত্তরে পিলবারার খনি অঞ্চল ও উত্তর-পশ্চিমাঞ্চলীয় পার্থের মধ্যবর্তী স্থানে পড়ে যায়।
সিজিয়াম-১৩৭ সমৃদ্ধ ক্যাপসুল ঘনত্ব পরিমাপক যন্ত্রে ব্যবহার করা হয়। যা মাইনিংয়ে খুবই সাধারণ একটি বিষয়। ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার কিম্বারলি অঞ্চলে রিও টিন্টোর গুদাই-দারি মাইনে এটি ব্যবহার করা হয়েছিল। (সূত্র: বিবিসি)। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.