অবশেষে জামিন পেলেন দিল্লি’র জামিয়া মিলিয়ার অন্তঃসত্ত্বা ছাত্রী সাফুরা

ছবি: সংগৃহীত

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: অবশেষে জামিন পেলেন দিল্লির জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ের অন্তঃসত্ত্বা ছাত্রী সাফুরা জারগর। নাগরিকত্ব সংশোধনী আইনের প্রতিবাদে মিছিল করায় সন্ত্রাস বিরোধী আইনে গত ১০ এপ্রিল সাফুরাকে গ্রেপ্তার করেছিল দিল্লি পুলিশ।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির অনলাইন ভার্সনের খবরে বলা হয়, আজ মঙ্গলবার (২৩ জুন) ‘মানবিক কারণে’ সাফুরা জারগরের মুক্তির বিষয়ে পুলিশ বিরোধিতা না করার তাকে জামিন দিয়েছেন।

দিল্লি হাইকোর্ট সাফুরা জারগরকে তদন্তে বাধা দিতে পারে এমন কার্যকলাপে জড়িত না হওয়ার নির্দেশ দিয়েছেন। অনুমতি ছাড়া তিনি দিল্লি ছাড়তে পারবেন না তিনি। সাফুরা জারগারকে অন্তত ১৫ দিনের মধ্যে একবার ফোনে তদন্তকারী কর্মকর্তার সংস্পর্শে থাকতে হবে এবং ১০ হাজার টাকার ব্যক্তিগত বন্ডও দিতে হবে।

জামিয়া বিশ্ববিদ্যালয়ের এমফিলের পড়ুয়া সাফুরা ২৩ সপ্তাহের অন্তঃসত্ত্বা। পুলিশের প্রতিনিধিত্বকারী সলিসিটার জেনারেল তুষার মেহতা মানবিক কারণে তার জামিনের বিরোধিতা করেননি বলে দাবি করেছেন। তুষার মেহতা জানান, মানবিক কারণে নিয়মিত জামিনে তাকে মুক্তি দেওয়া যেতে পারে।

গতকাল সোমবার (২২ জুন) দিল্লি পুলিশ সাফুরা জারগরের জামিনের আবেদনের বিরোধিতা করেছিল। গতকাল সোমবার (২২ জুন) দিল্লি পুলিশ বলেছে, সাফুরার গর্ভধারণের সত্যতা দিয়ে তার অপরাধের তীব্রতা কোনোভাবেই হ্রাস করা যায় না।

তারা দাবি করেছিল, সাফুরার বিরুদ্ধে ‘স্পষ্ট ও জোরালো মামলা’ রয়েছে এবং তার বিরুদ্ধে গুরুতর অপরাধের পরিকল্পনা ও অপরাধ কার্যকরের মামলা রয়েছে।

জামিয়া মিলিয়ার সমন্বয় কমিটির সদস্য সাফুরা জারগর গত ৪ জুন ট্রায়াল আদালত তার জামিন প্রত্যাখ্যান করার পরে হাইকোর্টে গিয়েছিলেন। সাফুরা জারগার প্রাথমিকভাবে গ্রেপ্তার হওয়ার পরে জামিন পেয়েছিলেন। তবে পরে তাকে আবার গ্রেপ্তার করা হয় এবং জামিয়া সমন্বয় কমিটি জানিয়েছে যে সাফুরার বিরুদ্ধে আরও গুরুতর অভিযোগ চাপিয়ে দেওয়া হয়েছে। দাঙ্গা সৃষ্টির জন্য জাফরাবাদের জনগণকে উস্কানি দেওয়া এবং মহিলা ও শিশুদের রাস্তায় আনার অভিযোগ ছিল তার বিরুদ্ধে।

সাফুরার আইনজীবী দিল্লি হাইকোর্টে শুনানিতে বলেছিলেন, সাফুরা জারগর দুর্বল অবস্থায় এবং গর্ভাবস্থার বেশ চূড়ান্ত পর্যায়ে রয়েছেন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.