অবশেষে চীনের পর্যবেক্ষণ জাহাজকে বন্দরে প্রবেশের অনুমতি শ্রীলঙ্কার

বিটিসি আন্তর্জাতিক ডেস্কঅবশেষে চীনের ইউয়ান ওয়াং-৫ নামের পর্যবেক্ষণ জাহাজটিকে হাম্বানটোটা বন্দরে প্রবেশের অনুমতি দিলো শ্রীলঙ্কার কর্তৃপক্ষ। এর আগে জাহাজটির প্রবেশ নিয়ে প্রশ্ন তোলে ভারত ও যুক্তরাষ্ট্র। এক পর্যায়ে জাহাজটিকে থামিয়ে দিতে বাধ্য হয় অর্থনৈতিকভাবে বিধ্বস্ত দ্বীপ দেশটি। তবে ভারত ও যুক্তরাষ্ট্র যুক্তি সঙ্গত কোনো কারণ দেখাতে না পারায় এ পদক্ষেপ নিলো শ্রীলঙ্কা।
শনিবার (১৩ আগস্ট) ডেইলি মিররের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।
জানা গেছে, শ্রীলঙ্কার অনুমতি মেলায় জাহাজটি ১৬ আগস্ট হাম্বানটোটা আন্তর্জাতিক বন্দরে পৌঁছাবে, যা নির্ধারিত সময়ের চেয়ে পাঁচ দিন কম। এটি ১১ আগস্ট বন্দরটিতে পৌঁছানোর কথা ছিল।
নিরাপত্তা বিশ্লেষকরা ইউয়ান ওয়াং-৫ কে চীনের সর্বশেষ প্রজন্মের স্পেস-ট্র্যাকিং জাহাজগুলোর মধ্যে একটি হিসাবে বর্ণনা করেছেন, যা স্যাটেলাইট, রকেট ও আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ পর্যবেক্ষণ করতে ব্যবহৃত হয়।
নয়াদিল্লি আশঙ্কা করছে তার বৃহত্তর ও আরও শক্তিশালী প্রতিদ্বন্দ্বী চীন হাম্বানটোটাকে ভারতের পিছনের উঠোনে একটি সামরিক ঘাঁটি হিসেবে ব্যবহার করবে। বন্দরটি এশিয়া থেকে ইউরোপে প্রধান শিপিং রুটের কাছাকাছি।
শ্রীলঙ্কার সংবাদমাধ্যমে দাবি, ভারতের চাপের মুখে পড়েই জাহাজটিকে আটকে দিয়ে ছিল রনিলের সরকার। হাম্বানটোটায় ওই জাহাজ ভিড়লে তা নিজেদের সুরক্ষার ক্ষেত্রে ঝুঁকি হতে পারে বলেও আশঙ্কা ভারতের। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.