অপরাধীকে ক্ষমা করায় পদ ছাড়তে হলো হাঙ্গেরির প্রেসিডেন্টকে

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: হাঙ্গেরির প্রেসিডেন্ট কাতালিন নোভাক যৌনতাবিষয়ক এক ঘটনায় পদত্যাগ করেছেন। শিশুর ওপর যৌন নির্যাতন চালানোর মামলা থেকে এক ব্যক্তিকে ক্ষমা করে দেওয়ার ঘটনায় তীব্র ক্ষোভের মুখে পড়েন তিনি। অবশেষে শনিবার পদত্যাগের ঘোষণা দেন।
তিনি বলেন, যারা আহত হয়েছেন এবং যারা ভিকটিম তাদের কাছে ক্ষমা চাই। ভিকটিমরা হয়তো মনে করতে পারেন, আমি তাদের সমর্থন করি না। আমি শিশু ও পরিবারগুলোকে সুরক্ষিত রাখছি, রেখেছি এবং রাখব।
উল্লেখ্য, ২০২২ সালের মার্চে আলঙ্কারিক দায়িত্ব প্রেসিডেন্ট হিসেবে প্রথম নারী নোভাকের অভিষেক ঘটে।
কিন্তু একটি চিলড্রেন হোমের সাবেক এক ডেপুটি ডিরেক্টরকে ক্ষমা করে দেওয়ার ফলে বিতর্ক শুরু হয়। গত এপ্রিলে পোপ ফ্রাঁসিস বুদাপেস্ট সফর করেন। সেই সময় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। তার পর নিরপেক্ষ সংবাদের সাইট ৪৪৪ গত সপ্তাহে ওই সিদ্ধান্তের কথা প্রকাশ করে। ফলে বিরোধীরা প্রেসিডেন্ট নোভাকের পদত্যাগ দাবি করেন।
এরই ধারাবাহিকতায় শুক্রবার প্রেসিডেন্ট এবং তার তিনজন উপদেষ্টার পদত্যাগ দাবিতে তারা বিক্ষোভ করেন। শুক্রবার এ সময় ওয়ার্ল্ড ওয়াটার পোলো চ্যাম্পিয়নশিপে কাজাখস্তানের বিরুদ্ধে হাঙ্গেরির ম্যাচ হচ্ছিল। সেই ম্যাচ দেখতে কাতারে অবস্থান করছিলেন নোভাক। তিনি খবর পেয়ে দ্রুত বুদাপেস্টে ফিরে যান। তাকে বহনকারী বিমান অবতরণের পর তা থেকে বেরিয়েই তিনি পদত্যাগের ঘোষণা দেন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.