অন্তর্বর্তী সরকারকে সহায়তার আশ্বাস এডিবি’র

বিশেষ (ঢাকা) প্রতিনিধি: দক্ষিণ এশিয়া বিষয়ক মহাপরিচালক তাকিও কোনিচির নেতৃত্বে এশিয়া উন্নয়ন ব্যাংকের (এডিবি) একটি প্রতিনিধি দল অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহম্মদ ইউনূসের সঙ্গে সাক্ষাৎ করেছেন।
রবিবার (১৫ সেপ্টেম্বর) প্রধান উপদেষ্টার সরকারি বাসভবন যমুনায় এই সাক্ষাৎ হয়। গুরুত্বপূর্ণ অবকাঠামো উন্নয়নে অন্তর্বর্তীকালীন সরকারকে সহায়তার আশ্বাস দিয়েছে এডিবি। প্রধান উপদেষ্টার প্রেস উইং থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে তথ্য জানানো হয়েছে।
সাক্ষাৎকারে এডিবি’র প্রতিনিধি হিসেবে বাংলাদেশের সঙ্গে দীর্ঘদিন কাজ করার অতীত অভিজ্ঞতার কথা তুলে ধরেন কোচিনি। তিনি বলেন, অন্তর্বর্তী সরকার অর্থনীতিকে স্থিতিশীল করার প্রচেষ্টা জোরদার করায় বাংলাদেশে নীতিভিত্তিক ঋণ দেওয়ার সুযোগ রয়েছে।
প্রধান উপদেষ্টা ড. ইউনূস বলেছেন, ছাত্র-নেতৃত্বাধীন বিপ্লব বাংলাদেশের প্রতিষ্ঠানগুলোর আমূল পুনর্গঠনের একটি নতুন সুযোগ দিয়েছে। আমরা শূন্য অবস্থায় আছি (সংস্কারের ক্ষেত্রে)। যত তাড়াতাড়ি সম্ভব সবকিছু করা দরকার।
বৈঠকে তাদের মধ্যে সদ্য শুরু হওয়া আর্থিক খাতের সংস্কার, কর ব্যবস্থাপনা ডিজিটালাইজেশন, তথ্যের স্বচ্ছতা, জ্বালানি, বেসরকারি খাত এবং বিনিয়োগসহ অর্থনৈতিক বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়।
প্রধান উপদেষ্টার বিশেষ দূত লুৎফে সিদ্দিকী বাংলাদেশের আর্থিক খাতে ইতিবাচক অবস্থানের কথা তুলে ধরে বলেন, বৈদেশিক লেনদেনে গতিশীলতা, রিজার্ভ এবং রেমিটেন্সের মধ্যে পারস্পরিক সম্পর্ক ইতোমধ্যে উন্নতির লক্ষণ দেখা যাচ্ছে। এটি সরকারের আত্মবিশ্বাস ও জনগণের বিশ্বাসযোগ্যতার বহিঃপ্রকাশ।
বৈঠকে উপস্থিত ছিলেন অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টার বিশেষ সহকারী ও এসডিজি বিষয়ক প্রধান লামিয়া মোর্শেদ, এডিবির সিনিয়র উপদেষ্টা এডিমন গিনটিং, কান্ট্রি ডিরেক্টর মনোনীত হো ইয়ন জিয়ং এবং ডেপুটি কান্ট্রি ডিরেক্টর জিয়াংবো নিং।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বিশেষ (ঢাকা) প্রতিনিধি মো: ফারুক আহম্মেদ। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.