অনিশ্চয়তায় শায়েস্তাগঞ্জের প্রবাসীরা, বদলাচ্ছেন পেশা


হবিগঞ্জ প্রতিনিধি: শায়েস্তাগঞ্জ উপজেলার কুতুবের চক গ্রামের মোফাজ্জল হোসেন। তিন মাসের ছুটি নিয়ে বাড়িতে ফিরে ছিলেন সৌদি আরব থেকে। ছুটি শেষ হলেও করোনা পরিস্থিতির কারণে যেতে পারেননি। প্রায় সাত মাস বেকার ঘুরে অবশেষে ছোট একটি দোকান ভাড়া নিয়ে ব্যবসা শুরু করেছেন। তিনি সৌদি আরবের মদিনায় থাকতেন। নামি দামি একটি কোম্পানীতে কাজ করতেন ভালো বেতনে। তিনি জানান-পরিস্থিতি স্বাভাবিক হলে সৌদিতে ফিরতে চান।

কেবল মোফাজ্জল হোসেনই না। এ উপজেলার অগণন প্রবাসী এখন অনিশ্চয়তায় অপেক্ষার দিন গুনতে গুনতে দেশেই কর্মক্ষেত্র খুঁজছেন প্রবাসীরা। জীবনের তাগিদে ফের প্রবাসে ফেরার ইচ্ছা থাকলেও অনিশ্চিত আগামীর কথা ভেবেই কেউ ব্যবসা, চাকরী কিংবা চাষাবাদে মনযোগী হচ্ছেন। আবার কেউ অসহায়ত্বের চাপ মাথায় নিয়ে দিনমজুরের কাজ বেছে নিয়েছেন।

নিজেদের আপন মানুষদেরকে ছেড়ে উন্নত জীবন-জীবিকার তাগিদে মানুষ এক দেশ থেকে আরেক দেশে গিয়ে কাজ করে। বিদেশে কাজ করে রেমিটেন্স পাঠিয়ে প্রবাসীরা দেশের সমৃদ্ধিতে রাখেন বিশেষ অবদান। কিন্তু করোনাভাইরাস ত্রিমুখী সঙ্কটে ফেলে দিয়েছে এসব প্রবাসীদের। অনেকেই বুঝে উঠতে পারছেন কি সিদ্ধান্ত নিবেন। লকডাউনে অলস সময় কাটিয়ে অনেকেই আবার ঘুরে দাঁড়ানোর চেষ্টা করে যাচ্ছেন। কেউবা আবার দেশ ছেড়ে বিদেশে পাড়ি দেয়ার চেষ্টা করে যাচ্ছেন, আবার কেউ কেউ প্রবাস জীবন ভুলে দেশে কিছু একটা করার চেষ্টা করে চলছেন।

শায়েস্তাগঞ্জ উপজেলার ব্রাহ্মণডুরা ইউনিয়নের রাজিব মিয়া ফিরেছিলেন আবুদাবি থেকে। করোনার কারণে বাড়িতে থাকতে থাকতে ছুটির মেয়াদ শেষ হয়েছে। তিনি লকডাউনে ছুটিতে বিয়েও করেছেন। তিনি আবার বিদেশে ফেরার জন্য চেষ্টা করছেন।

একই উপজেলার নুরপুর ইউনিয়নের নুরপুর গ্রামের বাবলু মিয়া কাতার থেকে ছুটিতে এসে বিপাকে পড়েছেন। তিনি ও আবার প্রবাসে ফেরার জন্য চেষ্টা করছেন।

তবে আপাতত পেশা যাই হোক পরিস্থিতি স্বাভাবিক হলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের হস্তক্ষেপে ফের প্রবাসে ফিরবেন, রেমিটেন্স পাঠিয়ে দেশের অর্থনৈতিক উন্নয়নে ভূমিকা রাখবেন এবং পরিবারকে স্বাভাবিক জীবনের নিশ্চয়তা প্রদান করতে পারবেন এমন প্রত্যাশা সকল প্রবাসীদের।

ফের কর্মস্থলে ফেরার প্রত্যাশা নিয়ে মালওয়েশিয়া প্রবাসী শৈলজুড়া গ্রামের তানিন আহমেদ বিটিসি নিউজ এর প্রতিবেদককে বলেন, করোনা পরিস্থিতির কারণে কর্মস্থলে ফেরা অনিশ্চিত ভেবে দেশেই নিজে উদ্যোক্তা হয়ে কর্মস্থান তৈরী করেছি।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর হবিগঞ্জ প্রতিনিধি মোঃ জুনাইদ চৌধুরী। #

 

Comments are closed, but trackbacks and pingbacks are open.