অনলাইনে বৈশাখের আয়োজন করেছে রাবি’র চারুকলা বিভাগ

রাবি করেসপন্ডেন্ট: মরণঘাতী করোনা ভাইরাসের উদ্ভুত পরিস্থিতিতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের শিক্ষার্থীরা ডিজিটালভাবে পহেলা বৈশাখের আয়োজন করতে যাচ্ছে। এর নাম দিয়েছে ‘ই-বৈশাখ ১৪২৭’। এ তথ্য নিশ্চিত করেছেন চারুকলা বিভাগের সাবেক শিক্ষার্থী ও অনুষ্ঠানের কনভেনর জনি মাহমুদ।
চারুকলা অনুষদের অনলাইন সূত্রে জানা গেছে, বৈশাখের সারদিন অনলাইনে নাচ, গান, আবৃত্তি, করোনা সচেতনতামূলক ফ্যাশন শো হবে। বাংলাদেশের সর্বপ্রথম  দূরবর্তী নাটক ‘কমলাকান্তের জবানবন্দী’ ও ‘অবাক জলপান’ সম্প্রচার হবে। চারুকলার শিক্ষার্থীসহ, দেশের এবং দেশের বাইরের অন্যান্য বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের এবং বেশ কিছু দেশবরেণ্য মানুষের পাঠানো ভিডিও পারফর্ম প্রদর্শিত হবে।
এছাড়াও রাজশাহী চারুকলা শিক্ষার্থীদের বিভিন্ন শিল্পকর্মের ছবি নিয়ে একটি ‘অনলাইন শিল্প প্রদর্শনী’ অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানে একজন সরাসরি সঞ্চালক স্কাইপি ভিডিও কলে কিছু পারফর্ম এবং শিক্ষক শিক্ষার্থীদের সাক্ষাৎকার নেবেন যা সরাসরি প্রচারিত হবে। পহেলা বৈশাখের অনুষ্ঠান চারুকলা অনুষদের একটি ইউটিউব চ্যানেল- রেডিও চারুতে (Radio Charu) সরাসরি সম্প্রচারিত হবে।
অনুষ্ঠান সম্পর্কে চারুকলা বিভাগের শিক্ষার্থী জনি মাহমুদ বিটিসি নিউজ এর প্রতিবেদককে বলেন, ‘পহেলা বৈশাখ হলো বাঙালীর প্রাণের উৎসব। প্রতিবছর দিনটি উপলক্ষে আমার নানা আয়োজন করে থাকি কিন্তু এবারে করোনা ভাইরাসের কারণে ক্যাম্পাস বন্ধ ও ঘরে বাহিরে বের হওয়া সম্ভব নয়। তাই বাঙালী জাতির পহেলা বৈশাখের প্রতি আবেগ ও আগ্রহের কথা বিবেচনা করে মানুষের সুস্থ বিনোদনের প্রয়োজন পূরণের জন্য আমাদের এই আয়োজন।’
তিনি আরো বলেন, ‘অনুষ্ঠানের মধ্য দিয়ে আমরা করোনাকালীন সংকটে সমাজের হতদরিদ্র, দরিদ্র, এবং নিম্ন মধ্যবিত্ত মানুষদের মাঝে বিরাজমান খাদ্য ও স্বাস্থ্য উপকরণ সংকটে তাদের পাশে দাড়ানোর জন্য সাধ্যমত একটি ফান্ড গঠন করা হবে। আর অনুষ্ঠানের মাঝে মাঝে করোনা সচেতনামূলক প্রচারণা চালানো হবে।,
চারুকলা অনুষদের ডীন অধ্যাপক সিদ্ধার্থ শংকর তালুকদার বলেন, ‘বাঙালি জাতির প্রাণের উৎসব হচ্ছে পহেলা বৈশাখ। তবে দেশের পরিস্থিতি বিবেচনা করে প্রধানমন্ত্রী জনসমাগমপূর্ণ অনুষ্ঠান করতে নিষেধ করেছেন। তাই বাঙালি জাতির যে ঐতিহ্য, সেটি ধরে রাখতেই ক্ষুদ্র পরিসরে আমরা অনলাইনে এ আয়োজন করতে যাচ্ছি। অনুষ্ঠানে অনুষদের বিভিন্ন বিভাগের কয়েকজন শিক্ষক উপস্থিত থেকে সংক্ষিপ্ত বক্তব্য রাখবেন।

 

জনাব/জনাবা,

বৈশাখী শুভেচ্ছা জানবেন।

আপনারা সকলে অবগত- বৈশ্বিক মহামারি করোনাভইরাসের প্রাদুর্ভাবে বিশ্বজুড়ে এখন বিরাজ করছে উদ্বেগ-উৎকন্ঠা। বাংলাদেশও আমরা সবাই একযোগে করোনা মোকাবেলায় রীতিমতো যুদ্ধ চালিয়ে যাচ্ছি। উদ্ভুত পরিস্থিতির মধ্যেই গামী ১৪ এপ্রিল ২০২০, বাঙালি জাতীয় জীবনের অন্যতম জাতীয় উৎসব পহেলা বৈশাখ আসন্ন। কিন্তু সামাজিক দূরত্ব ও জনসমাগম এড়িয়ে চলার জন্য গতানুগতিকভাবে আনুষ্ঠানিক বৈশাখ পালন করা সম্ভাব হচ্ছেনা।

তবে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিকল্প পদ্ধতিতে বৈশাখ পালন তথা ‘ডিজিটাল বৈশাখ পালন’ করার জন্য আহ্বান করেছেন। যাতে করে ঘরে বসেই আমরা আমাদের জাতীয় উৎসব বৈশাখের সাথে কিছুটা সম্পৃক্ততা বজায় রাখতে পারি। এই দুঃখজনক পরিস্থিতির মধ্যে আমরা কিছুটা মনোবল ধরে রাখার প্রায়াসে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের শিক্ষার্থীরা ”ই-বৈশাখ ১৪২৭” নামে ডিজিটাল বৈশাখের আয়োজন করতে যাচ্ছি। উল্লেখ্য যে, উক্ত আয়োজন শুধুমাত্র নিছক বিনোদনের জন্য নয়।

ই-বৈশাখের সংক্ষিপ্ত ধারণা-

“মুছে যাক গ্লানি ঘুচে যাক জরা, অগ্নি স্নানে সুচি হোক ধরা” এই প্রতিপাদ্যকে সামনে রেখে সবাইকে “দুরে থাকি, জুড়ে থাকি” আহবান করে মুলত বাংলাদেশে এই প্রথম পূর্নাঙ্গ ই-বৈশাখের পরিকল্পনা করেছি। যেখানে নিয়মিত বৈশাখের অদলেই সাজানো হয়েছে আমাদের এই আয়োজন। ঘরে বসেই বৈশাখের উল্লেখযোগ্য অংশসমুহ হচ্ছে- ১৪ই এপ্রিল তথা পহেলা বৈশাখ সকাল ১১ টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত নির্ধারিত ইউটিউব চ্যানেল- রেডিও চারুতে উক্ত প্রোগ্রামটি সরাসরি সম্প্রচারিত হবে এবং তা একযোগে রেডিও চারুর ফেসবুক পেজ িই প্রস্তুতকৃত ইভেন্টের মধ্য দিয়ে প্রচারিত হবে।

উক্ত অনুষ্ঠানের প্রাথমিক দর্শক চারুকলা অনুষদ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, শিল্পী এবং শিক্ষকবৃন্দ। সোশ্যাল নেটওয়ার্কিংয়ের মাধ্যমে তা বাংলাদেশের সকল চারুকলা এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যেও পৌঁছে যাবে বলে আমরা আশা করছি। অনুষ্ঠানে চারুকলার শিক্ষার্থীসহ অন্যান্য বিভাগের শিক্ষার্থীদের পাঠানো ভিডিও পারফর্ম প্রদর্শিত হবে এবং সকল ভিডিও পারফরম যার যার বাসায় থেকেই সামাজিক দুরত্ব বজায় রেখেই করা এবং পরবতীতে সেগুলোকে ইমেইলের মাধ্যমে সংগ্রহ করে অনুষ্ঠানটি সাজানো হয়েছে। এমনকি অনুষ্ঠানের আয়োজকদের কারও সাথে কারও দেখা পরযন্ত হয়নি। কেবল মাত্র মেসেনজার কনফারেন্স ভিডিও কলে সকল আয়োজন সম্পন্ন করা হয়েছে।

একজন সরাসরি সঞ্চালক স্কাইপি ভিডিও কলে কিছু পারফর্ম এবং শিক্ষক শিক্ষার্থীদের সাক্ষাৎকার সরাসরি প্রচারিত হবে। সঞ্চালনা করবে চারুকলা অনুষদের প্রাক্তন শিক্ষার্থী। অনুষ্ঠানের মুল আকর্ষণ হিসেবে থাকছে বাংলাদেশের এই প্রথম “কমলাকান্তের জবানবন্দী” এবং “অবাক জলপান” নামের দুটি ডিসটেন্স ড্রামা বা দুরত্ব নাটিকা। যার পরিচালনা করেছেন চারুকলারই প্রাক্তণ ছাত্র অমিত রুদ্র। এই নাটিকা দুটির সকল চরিত্র যার যার বাসা থেকে অভিনয় করে ভিডিও ক্লিপ পাঠিয়ে দিয়েছে। পরবর্তীতে সেগুলোকে সম্পাদনা করে নাটিকা আকারে প্রচার করা হবে। এছাড়াও নাচ, গান, কবিতা, এবং তারকাদের শুভেচ্ছাবারতা সহ সরাসরি স্কাইপি কলে পারফরমিং থাকছে। সব মিলিয়ে অনেকটা অনাড়ম্বরভাবেই বৈশাখের সাথে কিছুটা সম্পৃক্ততা রাখতেই আমাদের এই প্রচেষ্টা।

ই-বৈশাখ আয়োজনের লক্ষ্যসমুহ:

  • ঘরে বসে থাকাকালীন যাতে আমাদের করোনা যুদ্ধের মনোবল দৃঢ় থাকে এবং বাংলাদেশের মানুষের প্রাণের উৎসব পহেলা বৈশাখের সাথে কিছুটা সম্পৃক্ততা থাকে তার জন্য আমাদের ই-বৈশাখ-১৪২৭।
  • বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং ডাক্তারদের মতে রোগপ্রতিরোধ ক্ষমতা একটিভ রাখতে পুষ্টিকর খাবার, ঘরের মধ্যে হালকা শরীরচর্চা এবং মানসিক স্বাস্থ্য ঠিক রাখতে বই পড়া, ইনডোর খেলাধুলা, বন্ধুবান্ধব আত্নীয় স্বজনদের সাথে অনলাইনে যোযাযোগ বজায় রাখা এবং সুস্থ সাংস্কৃতিক চর্চা ও বিনোদনের মধ্যে থাকা জরুরী। কাজেই সংস্কৃতি প্রেমী তথা বাঙালী জাতির পহেলা বৈশাখের প্রতি আবেগ ও আগ্রহের কথা বিবেচনা করে মানুষের সুস্থ বিনোদনের প্রয়োজন পুরনের জন্য আমাদের এই আয়োজন।
  • উক্ত ই-বৈশাখের আরেকটি অন্যতম লক্ষ্য হচ্ছে এই অনুষ্ঠানের মধ্য দিয়ে করোনাকালীন সংকটে সমাজের হতদরিদ্র, দরিদ্র, এবং নিম্ম মধ্যবিত্ত মানুষদের মাঝে বিরাজমান অর্থনৈতিক ও খাদ্য সংকটে তাদের পাশে দাড়ানোর জন্য সাধ্যমত একটি ফান্ড গঠন করা।
  • দুরে থাকি জুড়ে থাকি উক্ত অনুষ্ঠান সম্পর্কে আপনার কোনা জিজ্ঞাসা বা অনুসন্ধান থাকলে আমাদেরকে কল করতে পারেন।

যোগাযোগ-

ই-মেইল: radio.charu@gmail.com

অনুসন্ধান: 01717 696382

জনি মাহমুদ, সমন্বয়ক: ই-বৈশাখ-১৪২৭

চারুকলা অনুষদ, রাজশাহী বিশ্ববিদ্যালয়। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.