অনলাইনে ক্লাস করলে যুক্তরাষ্ট্র’র ভিসা বাতিল : ট্রাম্প প্রশাসন

প্রতীকী ছবি

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: নোভেল করোনাভাইরাসে (কোভিড-১৬) ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় শীর্ষে অবস্থান করছে মার্কিন যুক্তরাষ্ট্র। এখন পর্যন্ত দেশটিতে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে ৩০ লক্ষ ৪০ হাজার ৮৩৩ জন এবং মারা গেছে ১ লক্ষ ৩২ হাজার ৯৭৯ জন।

এরই মধ্যে মহামারিতে অনলাইনে ক্লাস করছে যুক্তরাষ্ট্রের বহু বিশ্ববিদ্যালয়। গতকাল সোমবার (০৬ জুলাই) ট্রাম্প প্রশাসন জানায়, যে শিক্ষার্থীরা অনলাইনে ক্লাস করছেন, তাদের যুক্তরাষ্ট্রে থাকার ভিসা প্রত্যাহার করা হবে। তারা নিজ দেশে ফিরে গিয়ে অনলাইনে ক্লাস করবেন।

যুক্তরাষ্ট্রের ইমিগ্রেশন অ্যান্ড কাস্টমস এনফোর্সমেন্ট ডিপার্টমেন্টের পক্ষ থেকে বলা হয়েছে, যে শিক্ষার্থীরা অনলাইনে ক্লাস করছেন, তাদের যুক্তরাষ্ট্র ছেড়ে চলে যেতে হবে। নয়তো এমন কোনো কোর্সে ভর্তি হতে হবে, যেখানে শারীরিকভাবে ক্লাসে হাজির হওয়া জরুরী।

অন্যদিকে মার্কিন পররাষ্ট্রমন্ত্রণালয় ঠিক করেছে, যেসব শিক্ষার্থীরা অনলাইনে ক্লাস করা যায় এমন কোর্সের জন্য আবেদন করেছেন। সেসব শিক্ষার্থীদের ভিসা প্রত্যাহার করে নেয়া হবে। আগামী দিনে ওই ধরনের ছাত্রদের আর ভিসা দেয়া হবে না।

যুক্তরাষ্ট্রের বেশ কয়েকটি স্কুল-কলেজে অনলাইনে পড়ানো হচ্ছে ঠিকই, কিন্তু সেই সঙ্গে কয়েকটি ক্লাসে ছাত্রদের ক্লাসে আসতেও বলা হয়েছে। অবশ্য হার্ভার্ড বিশ্ববিদ্যালয় ঠিক করেছে, প্রতিটি কোর্স করানো হবে অনলাইনে।

ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যাডুকেশনের পক্ষ থেকে জানানো হয়েছে, ২০১৮-১৯ শিক্ষাবর্ষে যুক্তরাষ্ট্রে ১০ লাখ বিদেশি শিক্ষার্থী গেছেন। দেশটিতে যত শিক্ষার্থী উচ্চশিক্ষার জন্য ভর্তি হন, তাদের ৫.৫ শতাংশ বিদেশী। ২০১৮ সালে বিদেশী ছাত্রদের মাধ্যমে মার্কিন আয় ৪৪৭০ কোটি ডলার।

যুক্তরাষ্ট্রে সবচেয়ে বেশী ছাত্র যায় চীন থেকে। এরপরেই ভারত, দক্ষিণ কোরিয়া, সৌদি আরব এবং কানাডার শিক্ষার্থীরা। এর আগে জানানো হয়ে ছিল, বিদেশী কর্মীদের ভিসা দেওয়ার ব্যাপারে কড়াকড়ি করছে ট্রাম্প প্রশাসন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.