অধিকৃত অঞ্চল পুনর্গঠনে ২০ বিলিয়ন ডলার সহায়তা রাশিয়ার

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ইউক্রেনের অধিকৃত অঞ্চলগুলো পুনর্গঠনে ২০ বিলিয়ন ডলার অর্থ সহায়তার ঘোষণা দিয়েছে রাশিয়া। অঞ্চলগুলো পুনর্গঠনে ফেডারেল সরকারের বাজেট থেকে এ সহায়তা দেওয়া হবে।
শুক্রবার (১ সেপ্টেম্বর) বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।
প্রতিবেদনে বলা হয়েছে, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন অধিকৃত অঞ্চলে এ সহায়তার ঘোষণা দিয়েছেন। আগামী আড়াই বছরে এ সহায়তা দেওয়া হবে।
কয়েকদিন আগে রাশিয়ার বিচ্ছিন্ন অঞ্চল ওসেটিয়া ও আবখাজিয়াকে নিজেদের অন্তর্ভুক্ত করার ঘোষণা দেন দেশটির সাবেক প্রধানমন্ত্রী ও রাশিয়ান সিকিউরিটি কাউন্সিলের উপপ্রধান দিমিত্রি মেদভেদেভ। তিনি আই ফেক্টি পত্রিকায় প্রকাশিত একটি কলামে লিখেন, রাশিয়ার সাথে ওসেটিয়া ও আবখাজিয়ার যুক্ত হওয়ার ধারণাটি এখনো বেশ জনপ্রিয়।
রাশিয়ার ইউক্রেনে আগ্রাসনের শুরু থেকে অন্যতম ধুরন্ধর এ রাজনীতিবিদ বলেন, সম্ভাব্য ভালো কোনো কারণ থাকলে এটি বাস্তবায়িত হতেই পারে।
সোভিয়েত ইউনিয়ন ভেঙে যাওয়ার পর জর্জিয়া এসব অঞ্চলের ওপর থেকে নিজেদের নিয়ন্ত্রণ হারায়। পরবর্তীতে ২০০৮ সালে জর্জিয়াকে স্বাধীনতা দেয় মস্কো। এরপর থেকে জর্জিয়ার এ অঞ্চল পুনরুদ্ধারের চেষ্টা চালিয়ে আসছে রাশিয়া।
এর আগে গত বছরে রাশিয়া ইউক্রেন আগ্রাসনের পর তিনটি অঞ্চলকে নিজেদের সাথে যুক্ত করেছিল রাশিয়া। গত বছরের সেপ্টেম্বরে দোনেসৎক, লুহানেস্ক ও জাপোরিঝজিয়াকে রাশিয়ার সাথে যুক্ত করা হয়।
নিজেদের অন্তর্ভুক্ত করে নেওয়ার পর এবার এসব এলাকা পুনর্গঠনে সহায়তার কথা জানালেন পুতিন। অন্যদিকে যুদ্ধে এবার বিশ্বের যে কোনো স্থানে হামলায় সক্ষম ‘সারমত’ নামের অত্যাধুনিক আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র মোতায়েনের ঘোষণা দিয়েছে দেশটি। ফলে ক্রমেই দীর্ঘ হচ্ছে যুদ্ধ পরিস্থিতি। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.