অত্যাধুনিক ভাবে তৈরী হতে চলেছে কলকাতার ঐতিহ্যশালি রাস্তা রেড রোড

কলকাতা (ভারত) পরতিনিধি: কলকাতার অন্যতম ঐতিহাসিক রাস্তা রেড রোড ও ভিআই পি রোডের আধুনিক ভাবে জার্মান সহায়তায় সংস্কার হতে চলেছে বলে পূর্ত দফতর থেকে জানানো হয়েছে। পূর্ত দফতর ইতিমধ্যেই টেন্ডার ডেকেছে। যে যন্ত্রটির সাহায্যে এ কাজ করা হবে সেটি আনা হবে জার্মানী থেকে,খরচ হবে কুড়ি কোটি টাকা। এই যন্ত্রের মাধ্যমে ইউরোপের ও বিদেশের বিভিন্ন জায়গাতেই আধুনিক মানের রাস্তা তৈরী হয়।
কলকাতার দুই লাইফ লাইন রাস্তা রেড রোড ও ভিআই পি রোড হবে আগে থেকে অনেক বেশী মসৃণ,বিমানবন্দর থেকে শহরে প্রবেশ আরও হবে দ্রুত ও নিরাপদ। এই দুটি রাস্তার দায়িত্ব রয়েছে পূর্ত দফতরের হাতে,প্রায় বছর আটেক হলো হাত পারেনি রাস্তার সংস্কারের।
রাস্তার অবস্থা আগে থেকে অনেক খারাপ, পিচের প্রলেপ রোদ বৃষ্টিতে খারাপ হয়ে গেছে উপর দিয়ে গাড়ি ছুটলে ঝাকুনি খেতে হয় যাত্রীদের।
বিশেষজ্ঞদের মতে রাস্তার আয়ু প্রায় শেষের মুখে এখুনি সংস্কার প্রয়োজন না হলে ভবিষ্যতে বিপদের মুখে পড়তে হবে।এই কাজে প্রায় ষাট কোটি টাকা খরচ হবে। বাসন্তী হাইওয়ের ধারে চৌবাগার কাছে জার্মান প্রযুক্তিতে গড়ে উঠছে অত্যাধুনিক ম্যাস্টিক অ্যাসফলটের প্ল্যান্ট। সেটি তৈরী হয়ে গেলে শহরের অন্যান্য রাস্তারও চেহারা ফিরবে। কুড়ি কোটি টাকা খরচ করে যে যন্ত্রটি আনা হবে সেটা সম্ভবত বসবে নোনা পুকুর বা চৌবাগা কে এম ডি এর জমিতে। আধুনিক প্রযুক্তিতে হট মিক্সের বদলে কোল্ড মিক্স দিয়ে তৈরী হবে এ দুটি রাস্তা।
এই প্ল্যানটা তৈরীর কথা অনেক দিন ধরেই ভাবা হচ্ছিল কিন্তু জায়গার অভাবে তা হচ্ছিল না,এখন চৌবাগার কাছে দশ বিঘা জমি পাওয়া গেছে,নক্সা ও তৈরী। এছাড়াও আরও জায়গা দেখা হচ্ছে যেখানে ব্যাচমিক্স প্লানট বসানো যায়।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ (বাংলাদেশ) এর কলকাতা (ভারত) প্রতিনিধি স্বপন দেব। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.