অতি সংক্রমক করোনা ভাইরাসের ঊর্ধ্বগতি

কলকাতা (ভারত) প্রতিনিধি: এখনও দিত্বীয় ঢেউ করোনার শেষ হয়নি তার মধ্যেই তৃতীয় ঢেউয়ের ছোঁয়া লেগে গেছে।
তথ্য বলছে গতকাল বৃহস্পতিবার সর্বোচ্চ সংক্রমণে দেশের পয়ঁতাল্লিশ শতাংশ মানুষ আক্রান্ত,যেখানে আগস্ট পর্যন্ত মোটামুটি নিয়ন্ত্রণেই ছিল।
কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ গতকাল বৃহস্পতিবার জানান, ব্রিটেন,চীন,ইউরোপ,মিশর,ইরান,ইরাক,সৌদিআরবের মতো মধ্য প্রাচ্যর দেশ দক্ষিণ আফ্রিকা, মরিশাষ, জিম্বাবোয়ে, নিউজিল্যান্ড এবং বাংলাদেশের মতো দেশ থেকে আসা প্রতিটি যাত্রীদের ওপর বিশেষ নজরদারির ব্যবস্থা করা হয়েছে। বিমানে ওঠার আগে প্রতিটি যাত্রীর কাছে বাহাত্তর ঘন্টার আগের পাওয়া নেগেটিভ আর টি পি সি আরের রিপোর্ট থাকতে হবে । এদেশে নামার পর ও বিমানবন্দরে ফের টেস্ট করতে হবে।কাউকেই বিমানবন্দরে আটকে রাখা হবে না,যে যার গন্তব্যে যেতে পারবেন এবং আর টি পি সি পজিটিভ এলে থাকতে হবে আইসোলেশনে।
উদবেগ প্রকাশ করা হয়েছে দক্ষিণ আফ্রিকার নয়া ভ্যারিয়েন্ট নিয়ে যা কিনা ডেল্টা প্লাস থেকেও ভয়ঙ্কর,সাতচল্লিশ বার এর মিউটেশন হয়েছে। তবে ভারতে তার হদিশ না পাওয়া গেলেও রাজ্য গুলোতেও কড়া নির্দেশ পাঠিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য দফতর। আই সি এম আরের ডি জি বলরাম ভার্গব বলেন,দক্ষিণ আফ্রিকায় বাড়তে থাকা করোনার নতুন সংস্করণ কতটা ভয়াবহ তা স্পষ্ট নয়। ভারতে তিনশ জন ডেল্টা ভাইরাসে আক্রান্ত। ভ্যাকসিন এই নতুন প্রজাতির ভাইরাসের বিরুদ্ধে সক্ষম বলে বিজ্ঞানীরা মনে করছেন।
টিকা দেওয়ার খেত্রে পঞ্চাশ শতাংশ ভারত পার করেছে। গতকাল বৃহস্পতিবার সকালের হিসাব মতো ভারতে আঠারো ঊর্ধ্বে একান্ন কোটির কাছাকাছি মানুষ টিকা পেয়েছেন একটি ডোজ। দুটি ডোজের প্রায় সাড়ে পনের কোটির মানুষ টিকা পেয়েছেন। টিকাকরণের খেত্রে সিকিম,হিমাচলপ্রদেশ এবং দাদরা-নগর-হাভেলি একশ শতাংশ মানুষের টিকাকরণ হয়েছে প্রথম ডোজ।
কেরল সহ উত্তর পূর্বের রাজ্য গুলোতেও সংক্রমণ অত্যন্ত ভয়াবহ বিশেষতঃ কেরল  সারা দেশের মধ্যে ঊনসত্তর শতাংশ মানুষ আক্রান্ত।
দু-হাজার কুড়ি সালে প্রথম কোভিড আক্রান্তের খবর আসে কেরল থেকেই তারপর তা ছড়িয়েছে সারা দেশে। এরই মধ্যে ‘নাই ট্রোজেন ‘নেজাল স্প্রের ট্রায়াল শুরু কলকাতার রুবি সহ সাতটি হাসপাতালে। বিজ্ঞানীরা একে ওয়াণ্ডারফুল ড্রাগ বলে বলছেন।
ভাইরোলজিস্টদের মতে এই স্প্রে খুব কার্যকর হবে যা কিনা মৃদু ও মধ্যম আকারের করোনাকে প্রতিহত করতে পারবে এর পাশাপাশি শিশু ও কিশোরদের ও জাইকোভ-ডি র পর করবিভ্যাক্সের ও ট্রায়ালের অনুমতি দিল কেন্দ্রিয় ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া। এটি তৈরী করেছে হায়দ্রাবাদের সংস্থা বায়োলজিকাল-ই।মোট দশ জায়গায় পাঁচ থেকে আঠারো বয়সিদের মধ্যে এই ট্রায়াল চলবে ।
সংবাদ প্রেরক  বিটিসি নিউজ (বাংলাদেশ) এর কলকাতা (ভারত) প্রতিনিধি স্বপন দেব। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.