অতিরিক্ত চা পানে শরীর’র যে সব ক্ষতি

বিটিসি নিউজ ডেস্ক: দিনভর কাপের পর কাপ চা পান সর্বনাশ ডেকে আনতে পারে যে কারো জীবনে। শুধু তাই নয়, অতিরিক্ত চা পান শরীরের হাঁড় দুর্বল করে দেয়। আর টি-ব্যাগ ব্যবহার করলে এই সমস্যা সব থেকে বেশী হয় বলে দাবী করছে বিশেষজ্ঞরা।

এবিষয়ে বিশেষজ্ঞরা বলছেন, টি ব্যাগে অতিরিক্ত ফ্লুরাইড থাকে। এই ফ্লুরাইড আমাদের দাঁত ও হাঁড়ের জন্য ক্ষতিকর। অতিরিক্ত ফ্লুরাইড শরীরে গেলে তা দাঁতের সর্বনাশ ডেকে আনে। দাঁতের উপরের অংশে বিশেষ ক্ষতি করে।

তবে গুড়ো বা পাতা চা থেকেও কিন্তু এই সমস্যা হওয়ার সম্ভাবনা থেকেই যায়। বিশেষ করে সস্তার চা পাতা থেকে এই সমস্যা হতে পারে। কারণ এতে বেশী পরিমাণে ফ্লুরাইড থাকে। কখনও কখনও তা ছ’গুণ পর্যন্ত বেশী মাত্রা হতে পারে।

বিশেষজ্ঞরা বলছেন, বহু বছরের পুরনো চা পাতাকেই কম দামে বিক্রি করা হয়। তাতে মিনারেলের পরিমাণও বেশী হয়। যা ধীরে ধীরে আমাদের হাঁড় দুর্বল করতে শুরু করে।

বিশেষজ্ঞরা তাই অতিরিক্ত চা পান না করার পরামর্শ দিয়েছেন। সচেতন হতে বলেছেন টি-ব্যাগ ও সস্তার চা ক্রয়ের ক্ষেত্রে। কারণ বেশী ফ্লুরাইড শরীরে প্রবেশ করলে স্কেলিটাল ফ্লুওরোসিস পর্যন্ত হতে পারে। এটি এক ধরনের হাঁড়ের অসুখ। যা ক্রমেই শরীরকে কাবু করে ফেলবে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বলছে আমাদের শরীরে ছয় মিলিগ্রাম পর্যন্ত ফ্লুরাইড দরকার। এর থেকে বেশী মাত্রায় ফ্লুরাইড শরীরে গেলে স্কেলিটাল ফ্লুওরোসিস হওয়ার সম্ভাবনা বাড়তে থাকে।

দিনে ৪ কাপ চা পান শরীরের জন্য ঠিক আছে। এর চাইতে বেশী পান করলেই হতে সেটা শরীরের জন্য ক্ষতিকর হতে পারে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.