অঘোষিত সফরে ব্রিটেনে জেলেনস্কি

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি অঘোষিত সফরে যুক্তরাজ্যে গিয়েছেন। সোমবার (১৫ মে) এক টুইটবার্তায় ইউক্রেনের প্রেসিডেন্ট এ তথ্য নিশ্চিত করেছেন।
ভলোদিমির জেলেনস্কি এক টুইটাবার্তায় বলেন, ‘মূল আলোচনা’র জন্য তার ‘বন্ধু’ যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাকের সঙ্গে তিনি দেখা করবেন।
এর আগে, গত বৃহস্পতিবার (১১ মে) যুক্তরাজ্য নিশ্চিত করেছে, তারা রুশ আক্রমণের বিরুদ্ধে লড়াই করতে ইউক্রেনকে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র সরবরাহ করবে।
সাম্প্রতিক দিনগুলোতে ইউক্রেনের পক্ষে সমর্থন জোরদারে পশ্চিমা নেতাদের সঙ্গে দেখা করছেন জেলেনস্কি। সেই পরিপ্রেক্ষিতে ঋষি সুনাকের সঙ্গে দেখা করতে গেছেন তিনি।
জেলেনস্কি টুইটারে বলেন, স্থলে এবং আকাশে আমাদের সক্ষমতা সম্প্রসারণে যুক্তরাজ্য বিশ্বস্ত সহযোগী। এ সহযোগিতা অব্যাহত থাকবে বলে তিনি আশা প্রকাশ করেন।
বিবিসি জানিয়েছে, এ সফরে দুই নেতার বৈঠক ঘণ্টা দুয়েকের বেশি হবে না বলে মনে করা হচ্ছে।
সূত্র জানিয়েছে, সরকারি কর্মকর্তারা এ সফরটিকে আলোচনার পরিবর্তে একটি সৌজন্য সাক্ষাৎ হিসেবে চিহ্নিত করেছেন।
এর আগে রোমে ইতালির প্রধানমন্ত্রী জর্জিও মেলোনি ও ভ্যাটিকানে পোপ ফ্রান্সিসকোর সঙ্গে সাক্ষাতের পর ইউক্রেনের প্রেসিডেন্ট রোববার (১৪ মে) জার্মান সফরে দেশটির চ্যান্সেলর ওলাফ শলজ ও প্রেসিডেন্ট ফ্রাঙ্ক ওয়াল্টার স্টেইনমেয়ারের সঙ্গে সাক্ষাৎ করেন।
বৈঠকে যুদ্ধ শেষ না হওয়া পর্যন্ত কিয়েভকে আরও কামান, গোলাবারুদ, শক্তিশালী আকাশ প্রতিরক্ষা ব্যবস্থাসহ লিওপার্ড ট্যাংক, ভিন্ন মডেলের সাঁজোয়াযান ও ভারী অস্ত্র সরবরাহ অব্যাহত রাখার আশ্বাস দেন চ্যান্সেলর শলজ।
এ সময় জেলেনস্কি বলেন, ‘আমরা রাশিয়ার ভূখণ্ডে আঘাত হানতে যাচ্ছি না। বরং আমরা অবৈধভাবে দখল করা অঞ্চলগুলো তাদের দখলমুক্ত করতে পাল্টা হামলার প্রস্তুতি নিচ্ছি।’ (সূত্র: বিবিসি)। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.