হুইলচেয়ারে বসে স্ত্রীকে শেষ বিদায় জানালেন জিমি কার্টার

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: সাবেক মার্কিন প্রেসিডেন্ট জিমি কার্টারের স্ত্রী রোজালিন কার্টারের মৃত্যু হয়েছে গত রোববার (১৯ নভেম্বর)। মঙ্গলবার (২৮ নভেম্বর) জর্জিয়ার চার্চে ছিল সাবেক এই ফার্স্ট লেডির অন্ত্যেষ্টিক্রিয়া। এদিন প্রিয় স্ত্রী রোজালিনকে শেষ বিদায় জানাতে হুইলচেয়ারে করে সেখানে পৌঁছান ৯৯ বছর বয়সী জিমি কার্টার।
ব্রিটিশ গণমাধ্যম দ্য ডেইলি মিরর জানিয়েছে, হসপিস কেয়ারে থাকা জিমি আড়াই ঘণ্টা যাত্রা করে ওই অনুষ্ঠানে যোগ দিয়েছেন। জিমি কার্টার আসেন একটি হুইলচেয়ারে করে। সেখানে তার পায়ের ওপর একটি কম্বল দিয়ে ঢেকে রাখাতে দেখা গেছে।
সাবেক প্রেসিডেন্ট জিমি কার্টারের সহধর্মিণী রোজালিনর এই হৃদয় বিদারক বিদায়ে হাজির হয়েছিলেন সাবেক ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প, মিশেল ওবামা, লরা বুশ যোগসহ অন্যান্যরা।
এছাড়া অন্ত্যেষ্টিক্রিয়ায় সামনের সারিতে ছিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও ফার্স্ট লেডি জিল বাইডেন।
এদিন কার্টারের ছেলে জেমস তার মায়ের প্রশংসা করে বলেন, আমার মা ছিলেন সেই আঠা যে আমাদের পরিবারের রাজনীতির উত্থান-পতনের মধ্য দিয়ে আমাদের পরিবারকে একত্রিত করেছেন।
এর আগে রোজালিনার মৃত্যুর পর এক বিবৃতিতে সাবেক প্রেসিডেন্ট কার্টার বলেন, ‘যখন আমার প্রয়োজন ছিল তখন সে আমাকে বিজ্ঞ নির্দেশনা এবং উৎসাহ দিয়েছিল। যতদিন রোজালিন পৃথিবীতে ছিলে, আমি সবসময় জানতাম যে কেউ আমাকে ভালোবাসে ও সমর্থন করে।
নোবেলজয়ী সাবেক মার্কিন প্রেসিডেন্ট জিমি কার্টারের বয়স এখন ৯৯ বছর। ১৯৭৬ সালে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হন সাবেক ডেমোক্র্যাট জিমি কার্টার। যুক্তরাষ্ট্রের ৩৯তম এ প্রেসিডেন্ট এক মেয়াদে দায়িত্ব পালন করেন। পরে দফায় ১৯৮০ সালে পুনর্নির্বাচনে রিপাবলিকান প্রার্থী রোনাল্ড রিগ্যানের কাছে হেরে যান তিনি। ২০০২ সালে শান্তিতে নোবেল দেয়া হয় জিমি কার্টারকে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.