হঠাৎ জোয়ারের পানিতে ‘তলিয়ে গেলো’ ভেনিস

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: হঠাৎ জোয়ারের পানিতে ভাসলো ইতালির ভেনিসের বিভিন্ন দর্শনীয় স্থান। এতে চরম ভোগান্তিতে পড়েন হাজার হাজার পর্যটক। জোয়ারের পানিতে ক্ষতিগ্রস্ত হয়েছেন বহু প্রবাসী বাংলাদেশি ব্যবসায়ী।
ইতালির অনিন্দ্য সুন্দর ও সাগরে ভাসমান শহর ভেনিস।
বৃহস্পতিবার (২ মে) স্থানীয় সময় রাত ৮টায় হঠাৎ সাগরের জোয়ারের পানিতে তলিয়ে যায় ইউরোপের ড্রয়িং রোমখ্যাত, সবচেয়ে গুরুত্বপূর্ণ পর্যটন স্থান সানমার্কো স্কয়ারসহ ভেনিসের নিমাঞ্চল।
এতে চরম দুর্ভোগে পড়েন দ্বীপটিতে ঘুরতে যাওয়া হাজার হাজার পর্যটক। সেই সঙ্গে ক্ষতিগ্রস্ত হয়েছে বাংলাদেশি মালিকানাধীন বহু ব্যবসা প্রতিষ্ঠান। 
সমুদ্রপৃষ্ঠ থেকে মাত্র ৯৬ সেন্টিমিটার উচ্চতায় অবস্থিত ভেনিসের নিম্নাঞ্চল। তাই সমুদ্রের জোয়ারে সহজেই তলিয়ে যায় অধিকাংশ এলাকা। প্রতিবছর নভেম্বর থেকে ফেব্রুয়ারি মাসে সাগরে স্বাভাবিক জোয়ারের প্রভাব থাকলেও, মে মাসের প্রথম সপ্তাহে এই ধরনের জোয়ারকে অস্বাভাবিক বলে মনে করছেন পরিবেশবিদরা।
বিশ্ব ঐতিহ্য ও ইউনেস্কোর প্রথম সারির গুরুত্বপূর্ণ শহর ভেনিস। বিভিন্ন প্রতিকূল পরিবেশ সহ্য করে শহরটি এগিয়ে যাচ্ছে গত কয়েক শতাব্দি ধরে। ইতোমধ্যে প্রায় ছয় হাজার মিলিয়ন ইউরো খরচ করে শহর রক্ষায় একটি অটো ইলেকট্রনিক বাঁধ নির্মাণ করা হয়েছে। যা সাধারণত নভেম্বর থেকে ফেব্রুয়ারি মাসে প্রবল জোয়ারকে প্রতিহত করার জন্য ব্যবহার করা হয়।
মে মাসের শুরুতে অসময়ের জোয়ার জলবায়ু পরিবর্তনের কারণে হচ্ছে বলে মত বিশেষজ্ঞদের। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.