সৌন্দর্যের পথ ধরেই ফাইনালের ঠিকানা পেতে চান স্পেন কোচ

 

বিটিসি স্পোর্টস ডেস্ক: যে মুগ্ধতা ছড়িয়ে ছুটে চলেছে স্পেন, সেই আবেশ মেখেই ফাইনালে যেতে চায় তারা। চোখ জুড়ানো, মন ভরানো ফুটবল উপহার দিতে চান কোচ লুইস দে লা ফুয়েন্তে। তবে সেমি-ফাইনালের মতো ম্যাচে তো দিনশেষে ফলাফলই সবচেয়ে গুরুত্বপূর্ণ। ফাইনালে উঠতে না পারলে স্রেফ সৌন্দর্য দিয়ে কী হবে! সেই বাস্তবতাও ভাবনায় রাখছেন স্পেনের কোচ।
সৌন্দর্যের সঙ্গে কার্যকারিতা মিলিয়েই এই পর্যন্ত পৌঁছেছে স্পেন। পারফরম্যান্সের ধারাবাহিকতায় এখনও পর্যন্ত এবারের আসরের সেরা দল তারা। সব ম্যাচে জয়ী হওয়া একমাত্র দল তারাই। তাদের চিত্তাকর্ষক ফুটবল মন রাঙিয়েছে এমনকি প্রতিপক্ষ ও নিরপেক্ষ দর্শকদেরও।
নিজেদের এই ঘরানা ফ্রান্সের বিপক্ষে সেমি-ফাইনালেও মেলে ধরতে চান লুইস দে লা ফুয়েন্তে।
“আমরা এমন একটি ম্যাচ-কৌশল বের করার চেষ্টা করব, দলের জয়ে যা সহায়তা করবে। আমাদের যে ধরন, সেভাবেই খেলার চেষ্টা করব আমরা। পুরো ব্যাপারটা হলো, দর্শনীয় ফুটবল খেলে জয়ের চেষ্টা করা।”
তবে পরক্ষণে আবার উল্টো ভাবনার স্রোতও বইয়ে দিচ্ছেন স্পেন কোচ। তার ও দলের পারফরম্যান্স যখন কাটাচছেঁড়া করা হবে, সেখানে তো ফলাফলই থাকবে সবকিছুর ওপরে। দে লা ফুয়েন্তে তাই ভালো করেই জানেন, সেমি-ফাইনালে হেরে গেলে সৌন্দর্য সেখানে ঢাল হতে পারবে না।
“স্পেন সবসময়ই আকর্ষণীয় ফুটবল খেলে। অস্বীকার করার কোনো উপায় নেই। এটা আমাদের ডিএনএ-তেই আছে। তবে দিনশেষে, জয়টাই গুরুত্বপূর্ণ।”
“আমরা সুন্দর ফুটবল খেলতে চাই, পাশাপাশি বাস্তবিকও হতে চাই। নান্দনিক খেলেই আমরা ফল বের করে আনতে চাই। তবে টুর্নামেন্টের এই পর্যায়ে এসে, ফলাফলই মুখ্য। কারণ এটা শেষ পর্যন্ত এটা দিয়েই সাফল্যের বিচার করা হবে এবং মূল্যায়ন করা হবে।”
স্পেন এখনও পর্যন্ত যে ফুটবল উপহার দিয়েছে, ফ্রান্সের খেলার ধরন ছিল তার ঠিত উল্টো। এমনিতে তারাও যথেষ্ট গতিময় ও আগ্রাসী ফুটবল খেলে। তবে এবারের আসরে ঠিক যেন চেনা চেহারায় নেই দলটি। ‘ওপেন প্লে’ থেকে কোনো গোল না করেই তারা সেমি-ফাইনালে এসেছে। খেলায় প্রত্যাশিত ধার দেখা তাদের যায়নি। তাদের খেলা ‘বিরক্তিকর’ বলেও অনেক লেখালেখি ও বলাবলি চলছে সংবাদমাধ্যমে।
স্পেন কোচ অবশ্য এই ধারণার সঙ্গে একমত নন। বরং প্রতিপক্ষের প্রতি সমীহ ও সম্মান সবটুকুই আছে তার।
“আমি যেটাকে মূল্য দেই এবং গুরুত্বপূর্ণ মনে করি, তা হলো তাদের সম্ভাবনা। উঁচুমানের সব ফুটবলার আছে ফ্রান্সে, দারুণ একটি দল তারা। তাদের খেলা দেখে আপনার বিরক্তিকর লাগতেই পারে, আমার মোটেও তেমন লাগে না।”
গত শুক্রবার জার্মানির বিপক্ষে স্নায়ুক্ষয়ী কোয়ার্টার-ফাইনালের পর নিজেদেরকে গুছিয়ে নেওয়ার খুব বেশি সময় পাওয়া যায়নি বলেই মনে করেন স্পেন কোচ। তবে তার বিশ্বাস, পেশাদার ফুটবলাররা এই চ্যালেঞ্জ সামলাতে পারেন।
“ভ্রমণ, চাপ, খেলা, সব মিলিয়ে যা অবস্থা, সেই তুলনায় ভালোভাবেই চনমনে হয়ে উঠছে ওরা। (কোয়ার্টার-ফাইনালের পর) মাত্রই কয়েকটা দিন গেছে, তরতাজা হয়ে ওঠার যথেষ্ট সময় নেই। তবে বরাবরই এমন হয়ে আসছে এবং এই চাপে ফুটবলাররা অভ্যস্ত। তাদের নিজস্ব পথও আছে মানিয়ে নেওয়ার এবং সময়মতো ওরা তৈরি থাকবে। দেখা যাক, কালকে (মঙ্গলবার) কেমন হয়…।” #

Comments are closed, but trackbacks and pingbacks are open.