সাগর পথে দুই দিনে ইতালি পৌঁছেছে ৩৬২ বাংলাদেশী নাগরিক

ছবি: সংগৃহীত

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: জাতিসংঘের অভিবাসী বিষয়ক সংস্থা গতকাল শুক্রবার (১০ জুলাই) জানিয়েছে, গত দুইদিনে ইতালির লামপেদুসায় ৫০০ জনের বেশী অভিবাসী পৌঁছেছে। তাদের মধ্যে অন্তত ৩৬২ জন বাংলাদেশী নাগরিক বলে জানিয়েছে ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশন (আইওএম)।

শান্ত সমুদ্রের সুযোগ দিয়ে বহু অভিবাসী সরাসরি এই দ্বীপে জড়ো হচ্ছে। গ্রীষ্ম শুরু হওয়ার পর থেকেই সেখানে অভিবাসীর সংখ্যা ব্যাপক হারে বৃদ্ধি পেয়েছে।

আইওএম বলছে, গত বৃহস্পতিবার (০৯ জুলাই) তিউনিসিয়া থেকে ৯ টি নৌকায় ১১৬ জন দ্বীপটিতে পৌঁছায়।

সংস্থাটি বলছে, গতকাল শুক্রবার (১০ জুলাই) তিউনিসিয়া থেকে সাতটি নৌকা ও লিবিয়া থেকে বড় দুটি নৌযানে করে আরও ৪৩৪ জন লামপেদুসায় পৌঁছেছে।

আইওএম জানিয়েছে, লিবিয়া থেকে আসা দুটি নৌকার একটিতে ৯৫ জন ও আরেকটি নৌকার ২৬৭ জন বাংলাদেশী নাগরিক।

ইতালির মাটিতে পা রাখা অভিবাসনপ্রত্যাশীরা কীভাবে দেশটিতে পৌঁছেছেন সে বিষয়ে এখনও আনুষ্ঠানিকভাবে কোনও মন্তব্য করেনি ইতালীয় কোস্ট গার্ড।

আইওএমের মুখপাত্র ফ্লাভিও ডি জিয়াকোমো বার্তা সংস্থা এএফপিকে বলেছেন, গত বছরের তুলনায় অভিবাসী আসার সংখ্যা বৃদ্ধি পেয়েছে। তবে দুই বছর বা তিন-চার বছর আগের তুলনায় এই সংখ্যাটা কম।

জিয়াকোমো বলেন, গত ৪৮ ঘণ্টায় স্বাভাবিকের চেয়ে বেশী ছোট নৌকা এসেছে তিউনিসিয়া থেকে। তবে লিবিয়া থেকে ২৬০ জন আরোহী নিয়ে নৌযান আসার ঘটনা সাম্প্রতিক সময়ে বিরল। তিউনিসিয়া থেকে সবসময় লোক আসছে। কখনও এটা বেশী, কখনও কম। আর লিবিয়া থেকে বাংলাদেশীদের আসার ঘটনাও নতুন নয়। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.