সমুন্নয়ের উদ্যোগে চরাঞ্চলের মানুষের দাবি অন্তর্ভুক্তকরণে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত

প্রেস বিজ্ঞপ্তি: আজ রাজশাহীতে উন্নয়ন সংগঠন সমুন্নয়ের উদ্যোগে এবং সুইস এজেন্সী ফর ডেভেলপমেন্ট এন্ড কো-অপারেশন (এসডিসি)-এর ‘আলোকিত চর’ প্রকল্প্রে আওতায় রাজনৈতিক দলসমূহের নির্বাচনী ইশতেহারে চরাঞ্চলের মানুষের দাবি অন্তর্ভুক্তকরণে এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

সংবাদ সম্মেলনে রাজনৈতিক দলের নির্বাচনী ইশতেহারে চরের মানুষের উন্নয়নে চর ফাউন্ডেশনবা চর বোর্ড গঠন, চর জনগোষ্ঠীর জন্য সুনির্দিষ্ট উন্নয়ন প্রকল্প গ্রহণ ও বাস্তবায়ন এবং একটি জাতীয় চর নীতিমালা প্রণয়নের প্রস্তাবনা তুলে ধরা হয়।

সম্মেলনে বক্তারা বলেন, চরের মানুষের টেকসই উন্নয়ন নিশ্চিত করতে জাতীয় পর্যায়ে একটি চর ফাউন্ডেশন বা চর বোর্ড গঠন করা প্রয়োজন যা চরের মানুষের উন্নয়ন এবং চরের দুর্যোগ মোকাবিলায় বিশেষ অথিরিটি হিসেবে কাজ করবে। একই সাথে সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোল (এসডিজি)’র লক্ষ্য সমূহ পূরণ করতে হলে চর জনগোষ্ঠীর স্বাস্থ্য, শিক্ষা, খাদ্য, আশ্রয়, সামাজিক সুরক্ষা, কর্মসংস্থান, কৃষি, দুর্যোগ মোকাবিলা-এসব খাতে সুনির্দিষ্ট উন্নয়ন প্রকল্প গ্রহণ ও বাস্তবায়ন করা প্রয়োজন যা দারিদ্র্য বিমোচনে বড় ধরনের ভূমিকা রাখবে। এ ছাড়া চরের মানুষের সামগ্রিক উন্নয়নকে এগিয়ে নিতে হলে ‘জাতীয় চর নীতিমালা প্রণয়ন’ করা প্রয়োজন। এ সকল বিষয় রাজনৈতিক দলের ইশতেহারে অন্তর্ভুক্তির দাবি জানানা বক্তারা।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ন্যাশনাল চর অ্যালায়েন্সের সদস্য সচিব জাহিদ রহমান, এসএনকেএস এর নির্বাহী পরিচালক নজরুল ইসলাম, এসেডোর নির্বাহী পরিচালক মো. রবিউল আলম, জিবাসের নির্বাহী পরিচালক তরিকুল ইসলাম টুকু, উন্নয়ন কর্মী মাহবুব জামান তপনসহ অন্যান্যরা। এছাড়াও বক্তব্য প্রদান করেন দৈনিক সোনার দেশ এর ভারপ্রাপ্ত সম্পাদক আবরারুল হাসান মিল্লাত, সাংবাদিক আইনুল হক সহ অন্যান্যরা।

সংবাদ সম্মেলনে বিভিন্ন প্রিন্ট, অনলাইন ও ইলেকট্রনিক মিডিয়া এবং স্থানীয় পত্রিকার সাংবাদিকরা অংশগ্রহণ করেন।#

সংবাদ প্রেরক আলোকিত চর, বাংলাদেশ।

 

Comments are closed, but trackbacks and pingbacks are open.