শেষ ষোলো নিশ্চিতে মাঠে নামছে বার্সেলোনা

বিটিসি স্পোর্টস ডেস্ক: উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে শেষ ষোরোর টিকিট নিশ্চিত করতে ঘরের মাঠে পোর্তোর মুখোমুখি হবে বার্সেলোনা। মঙ্গলবার (২৮ নভেম্বর) ম্যাচ শুরু হবে বাংলাদেশ সময় রাত ২’টায়।
একই সময় গ্রুপ ‘জি’তে ইতিহাদ স্টেডিয়ামে ম্যানচেস্টার সিটি লড়বে লাইপজিগের বিপক্ষে। গ্রুপ ‘এইচ’এ পিএসজির বিপক্ষে মাঠে নামবে নিউক্যাসেল ইউনাইটেড। আর এসি মিলানের প্রতিপক্ষ বরুশিয়া ডর্টমুন্ড।
উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের এই মৌসুমটা খুব ভালোভাবে শুরু করছিল বার্সেলোনা। প্রথম তিন ম্যাচের একটিতেও হারেনি তারা। তবে, শেষ ম্যাচে শাখতারের কাছে ১-০ গোলের হারটা চিন্তায় ফেলেছে বার্সাকে। যদিও গ্রুপে এখনো সবারই উপরেই আছে কাতালানরা। তবে, সেই শীর্ষস্থান ধরে রাখতে ও নক আউট পর্ব নিশ্চিত করতে আজ পোর্তোর মুখোমুখি হবে কাতালানরা।
চার ম্যাচে দু’দলের আছে নয় পয়েন্ট। এ ম্যাচে যে জিতবে সেই নিশ্চিত করে ফেলবে শীর্ষ ১৬’র টিকিট। আর হারলে প্রতিযোগিতা করতে হবে ছয় পয়েন্ট নিয়ে তিনে থাকা শাখতার দোনেস্কের সঙ্গে।
চ্যাম্পিয়ন্স লিগে গেল দুই মৌসুমে প্রথম রাউন্ড থেকেই বিদায় নিতে হয়েছিল বার্সাকে। তবে, এবার গ্রুপের শীর্ষে থেকে দ্বিতীয় রাউন্ডে গিয়ে আক্ষেপ ঘোচাতে চায় বার্সা। ম্যাচের আগে সমীকরণও স্বস্তি দেবে তাদের। এখন পর্যন্ত মোট ছয়বারের দেখায় পাঁচ জয় আছে কাতালুনিয়ানদের। এছাড়া শেষ দেখায় পর্তুগিজ ক্লাবটির বিপক্ষে ১-০ গোলের জয় পেয়েছিল স্প্যানিশ জায়ান্টরা। তবে, ইনজুরির কারণে ম্যাচে থাকছেন না গোলকিপার স্টেগান।
ম্যাচপূর্ববর্তী সংবাদ সম্মেলনে বার্সা কোচ জাভি হার্নান্দেজ বলেন, ‘এটা আমাদের জন্য ফাইনাল ম্যাচ। দলের সবার এমন মানুষিকতা হওয়া উচিৎ যে, যেভাবেই হোক ম্যাচটা আমাদের জিততেই হবে। সমর্থকদেরও অনুরোধ করব মাঠে এসে গলা ফাটিয়ে সমর্থন দিতে। এ ম্যাচে তাদের সমর্থন আমাদের অনেক প্রয়োজন।’
এদিকে টানা চার জয়ে গ্রুপ ‘জি’ থেকে আগেই নক আউট পর্ব নিশ্চিত করেছে ম্যানচেস্টার সিটি ও লাইপজিগ। তবে, এখন লড়াই গ্রুপের শীর্ষস্থান ধরে রাখার। ইতিহাদ স্টেডিয়ামে তাই জয় ভিন্ন কিছু ভাবতে চান না কোচ পেপ গার্দিওয়ালা। সমীকরণ অনুযায়ী স্বাগতিকদের থেকে ঢের এগিয়ে সিটিজেনরা। শেষবারের দেখায়ও ৩-১ জয় পেয়েছিলো হল্যান্ড-সিলভারা।
ম্যাচের পরিকল্পনা নিয়ে গার্দিওলা বলেন, ‘প্রথম হয়ে গ্রুপপর্ব শেষ করা অনেক গুরুত্বপূর্ণ একটা বিষয়। লাইপজিগকেও অভিনন্দন তারাও আমাদের মতো নক আউট নিশ্চিত করেছে। কিন্তু শীর্ষস্থানে গ্রুপপর্ব শেষ করতে এ ম্যাচে জয় চাই আমরা। এটা আমাদের পরের পর্বে কিছুটা হলেও সুবিধা দিবে।’
এদিকে, কঠিন সমীকরণ গ্রুপ ‘এইচ’ এ। চার ম্যাচে দুই জয় নিয়ে পিএসজি আছে টেবিলের দুইয়ে। নক আউট নিশ্চিত করতে তাদের প্রতিপক্ষ ১ জয় নিয়ে চতুর্থস্থানে থাকা নিউক্যাসেল ইউনাইটেড। আর ২ জয় নিয়েই টেবিলে সবার উপরে ডর্টমুন্ড, শেষ ১৬ নিশ্চিতে তাদের প্রতিপক্ষ এসি মিলান। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.