শিক্ষার্থীদের বিদেশে পড়ার সুবিধার্থে অ্যাক্রেডিটেশন কাউন্সিল হয়েছে : স্বাস্থ্যমন্ত্রী

 

বিশেষ (ঢাকা) প্রতিনিধি: চিকিৎসাবিজ্ঞান নিয়ে অধ্যয়নরতদের বিদেশে পড়াশোনার সুবিধার্থে অ্যাক্রেডিটেশন কাউন্সিল তৈরি করা হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন।
বুধবার (৫ জুন) সকালে ঢাকা মেডিকেল কলেজের শহীদ ডা. মিলন অডিটোরিয়ামে ব্যাচেলর অব মেডিসিন, ব্যাচেলর অব সার্জারি (এমবিবিএস) প্রথম বর্ষের শিক্ষার্থীদের ওরিয়েন্টশন প্রোগ্রামে এ তথ্য জানান মন্ত্রী।
অ্যাক্রেডিটেশন কাউন্সিল তৈরির বিষয়টি জানিয়ে তিনি বলেন, আমাদের শিক্ষার্থীরা যাতে সহজেই বাইরে পড়াশোনা করে নিজেদের দক্ষ ও সমৃদ্ধ করে গড়ে তুলতে পারে সেজন্য নানামুখী প্রচেষ্টাও চলমান রয়েছে। তিনি উল্লেখ করেন, বিদেশে বাংলাদেশের স্বাস্থ্যসেবা ও চিকিৎসকদের মান নিয়ে সবার মাঝে ইতিবাচক ধারণা আছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিভিন্ন ইভেন্টে বিভিন্ন দেশের স্বাস্থ্যমন্ত্রী ও প্রতিনিধিদের কাছে বাংলাদেশের স্বাস্থ্যসেবা ব্যাপক প্রশংসিত ও সমাদৃত হয়েছে।
নতুন শিক্ষার্থীদের প্রতি ‘ডাক্তারদের অ্যাপ্রোনের মর্যাদা’ ধরে রাখতে আহ্বান জানান ডা. সামন্ত। তিনি আরও বলেন, আমরা স্বাস্থ্য সেবাকে আরও উন্নত পর্যায়ে নিয়ে যেতে চাই। স্বাস্থ্য সেবা, চিকিৎসকের মান, শিক্ষার মান বৃদ্ধি করে বাংলাদেশের এ খাতকে আরও উন্নত করে এমন পর্যায়ে নিয়ে যেতে হবে যাতে পুরো বিশ্বে এটা একটা উজ্জ্বল দৃষ্টান্ত হয়ে থাকে।
এ সময় তিনি ডিজিটাল ব্যবস্থা শিক্ষায় যে অবারিত সুযোগ সুবিধা আনছে সেটি কাজে লাগিয়ে শিক্ষার্থীদের দক্ষ ও যোগ্য করে গড়ে তোলার আহ্বান জানান।
অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব মো. আজিজুর রহমান, স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) সভাপতি ডা. জামাল উদ্দিন চৌধুরী ও মহাসচিব অধ্যাপক ডা. কামরুল হাসান মিলন, বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের (বিএমএ) সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. মো. টিটো মিঞা, ঢাকা মেডিকেল কলেজের উপাধ্যক্ষ অধ্যাপক ডা. দেবেশ চন্দ্র তালুকদার, ও পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. আসাদুজ্জামান।
ওরিয়েন্টেশন অনুষ্ঠানে শিক্ষার্থীদের শপথ বাক্য পাঠ করান ঢাকা মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. মো. শফিকুল আলম চৌধুরী। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন হাসপাতালের সহযোগী অধ্যাপক ডা. সুদীপ রঞ্জন দেব।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বিশেষ (ঢাকা) প্রতিনিধি মো. আনোয়ার হোসেন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.