শিক্ষাঙ্গনে দুর্নীতির বিচার দাবিতে সড়কে রাবি শিক্ষার্থীরা


রাবি প্রতিনিধি:  শিক্ষাঙ্গনে দুর্নীতি ও অনিয়মের ঘটনার বিচার দাবিতে রাজশাহী-ঢাকা মহাসড়ক অবরোধ করে আন্দোলন করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

আজ সোমবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে অবস্থান নিয়ে শিক্ষার্থীরা এ অবরোধ করে। প্রায় এক ঘন্টা ধরে অবরোধের ফলে সড়কের দুপাশে যানজটের সৃষ্টি হয়।

আন্দোলনকারী শিক্ষার্থীরা বলেন, ‘অনিয়ম ও দুর্নীতির বিরুদ্ধে পৌনে দুইটা থেকে আমরা সড়ক অবরোধ করি। আমাদের দাবি, দুর্নীতিগ্রস্থদের অতিসত্ত্বর বিচার করা হোক। আমাদের উপ-উপাচার্যের পদত্যাগ করা উচিত। একটি দুর্নীতিগ্রস্ত উপ-উপাচার্য যেখানে থাকে সেখানে সাংস্কৃতিক থেকে শিক্ষা কার্যক্রম সবকিছুই ব্যহত হয়।’

ছাত্র ইউনিয়ন রাবি শাখার সভাপতি শাকিলা খাতুন বলেন, ‘এর আগে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কোটা আন্দোলনে যারা আহত হয়েছে প্রশাসন তাদের চিকিৎসার কোন দায়-দায়িত্বও নেয় না। এভাবে সবগুলো বিশ্ববিদ্যালয়েই অনিয়ম ও দুর্নীতির বিরুদ্ধে কথা বললে মুখ বন্ধ করে দেয়ার একটা বিষয় তৈরি হয়েছে। এমনকি তাদেরকে খুন পর্যন্ত করা হচ্ছে। রাষ্ট্রীয় প্রশাসন এমন একটি ফ্যাসিবাদী পর্যায়ে চলে গেছে। সকল দুর্নীতিগ্রস্তদের শাস্তির আওতায় নিয়ে আসা হোক।’

এর আগে গত ৩০ সেপ্টেম্বর এক চাকরি প্রত্যাশির স্ত্রীর সঙ্গে উপ-উপাচার্য চৌধুরী মো জাকারিয়ার দরকষাকষির ফোনালাপ ফাঁস হয়। পরে এক সংবাদ সম্মেলনে এ অভিযোগ অস্বীকার করে ফোনালাপটি এডিট করা হয়েছে দাবি করেন তিনি। গত ২৬ সেপ্টেম্বর এক আন্তর্জাতিক সম্মেলনে বক্তব্য প্রদানকালে উপাচার্য এম আব্দুস সোবহান ‘জয় হিন্দ’ বলেন। এরপর থেকেই দেশব্যপী সমালোচনা শুরু হয়।

এ ঘটনায় উভয়ের পদত্যাগসহ বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার অনিয়ম ও দুর্নীতি দাবিতে ধারাবাহিক আন্দোলনের ঘোষণা দিয়েছেন রাবি শিক্ষার্থীরা।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর রাবি প্রতিনিধি মো: মুজাহিদ হোসেন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.