লেবাননে পেজার বিস্ফোরণে নিহত-৯, আহত-২৮০০

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: লেবাবননে হিজবুল্লাহ যোদ্ধাদের যোগাযোগের জন্য ব্যবহার করা ছোট যন্ত্র ‘পেজার’ বিস্ফোরিত হলে ৯ জন নিহত ও দুই হাজার ৮০০ জন আহত হয়েছে।
গতকাল মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) পুরো লেবাননজুড়ে হিজবুল্লাহ যোদ্ধাদের কাছে থাকা এসব পেজার একে একে বিস্ফোরিত হয়। এই বিস্ফোরণের জন্য ইরান সমর্থিত মিলিশিয়া সংগঠনটি ইসরায়েলকে দায়ী করেছে।
বিস্ফোরণের বিষয়ে ইসরায়েলি সামরিক বাহিনী তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করতে রাজি হয়নি। তবে ইসরায়েলে গত বছরের ৭ অক্টোবর হামাসের হামলার মাধ্যমে যে যুদ্ধের সূচনা হয়েছে, তার পরিধি আরও বাড়বে এবং লেবাননের সঙ্গে সীমান্তে হিজবুল্লাহর বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হবে, ইসরায়েলের এমন ঘোষণার কয়েক ঘণ্টার মধ্যে পেজার বিস্ফোরণের এই ঘটনা ঘটল।
লেবাননের স্বাস্থ্যমন্ত্রী ফিরাস আবিয়াত জানিয়েছেন, লেবাননজুড়ে পেজার বিস্ফোরণে এক শিশুসহ ৯ জন নিহত হয়েছে। এ ছাড়া আরও দুই হাজার ৮০০ জন আহত হয়েছে, যাদের মধ্যে ২০০ জনের অবস্থা গুরুতর। আহতরা আঘাত পেয়েছেন মূলত মুখে, হাতে ও পাকস্থলীতে।
পূর্ব লেবাননের বেক্কা উপত্যকায় একজন হিজবুল্লাহ সদস্যের ১০ বছর বয়সী মেয়ে এই পেজার বিস্ফোরণে মারা গেছে। শিশুটির পরিবার ও হিজবুল্লাহর সূত্র থেকে এই তথ্য জানা গেছে। এ ছাড়া হিজবুল্লাহর একজন আইনপ্রণেতা আলি আমারের ছেলেও এই বিস্ফোরণে মারা গেছে। ইরানি রাষ্ট্রীয় গণমাধ্যম খবরে বলা হয়েছে, বৈরুতে নিযুক্ত ইরানি রাষ্ট্রদূতও পেজার বিস্ফোরণে সামান্য আহত হয়েছেন।
এসব বিস্ফোরণের ঘটনার পরপরই হিজবুল্লাহর নিয়ন্ত্রিত এলাকার হাসপাতালগুলোতে আহতরা চিকিৎসা নেওয়ার জন্য উপচে পড়ে। বৈরুতের দক্ষিণ উপকণ্ঠে একটি হাসপাতালের বাইরে গাড়ি পার্কিংয়ের জায়গায় পাতলা মাদুর বিছিয়ে আহতদের চিকিৎসাসেবা দিতে দেখা যায়।
মুসা নামের দক্ষিণ বৈরুতের একজন অধিবাসী এ প্রসঙ্গে বলেন, ‘একজন লোক রাস্তা দিয়ে হেঁটে যেতে যেতে হঠাৎ বিস্ফোরিত হয়ে গেল, এ ধরনের দৃশ্য আমি জীবনে আর দেখিনি।’
এদিকে হিজবুল্লাহ এসব বিস্ফোরণের জন্য ইসরায়েলকে দায়ী করে হুঁশিয়ারি দিয়ে বলেছে তাদের শাস্তি দেওয়া হবে। এক বিবৃতিতে মিলিশিয়া সংগঠনটি বলে, ‘আমরা মনে করি এ ধরনের অপরাধমূলক আগ্রাসনের জন্য ইসরায়েল পুরোপুরিভাবে দায়ী।’ এতে আরও বলা হয়, এই পাপপূর্ণ আগ্রাসনের জন্য ইসরায়েলকে সমুচিত শাস্তি পেতে হবে।
অন্যদিকে, ইসরায়েলের ঘনিষ্ঠ মিত্র যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র ম্যাথু মিলার বলেছেন, যুক্তরাষ্ট্র এ ঘটনার সঙ্গে সংশ্লিষ্ট নয় এবং আগে থেকে তারা এই ঘটনার বিষয়ে কিছু জানত না।
সাম্প্রতিক মাসগুলোতে হিজবুল্লাহর বেশ কয়েকজন কমান্ডার ইসরায়েলি বিমান হামলায় নিহত হওয়ার পর এই পেজার হামলা মিলিশিয়া সংগঠনটির ওপর বিরাট ধাক্কা হিসেবে বিবেচিত হচ্ছে। বিশ্লেষকরা মনে করছেন, ইসরায়েলি গোয়েন্দা সংস্থার সদস্যরা কোনোভাবে হিজবুল্লাহর পেজার সরবরাহ ব্যবস্থায় ঢুকে পড়েছিল। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.