রাশিয়ার ইউরেনিয়াম আমদানিতে নিষেধাজ্ঞা দিলো যুক্তরাষ্ট্র

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: রাশিয়া থেকে পরমাণু চুল্লির জ্বালানি ‘সমৃদ্ধ ইউরেনিয়াম’ আমদানির ওপর নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র। গত সোমবার (১৩ মে) এ সম্পর্কিত এক বিলে স্বাক্ষর করেন দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন।
হোয়াইট হাউসের বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমিরি পুতিন ইউক্রেনে ক্রমাগত আক্রমণকে চালিয়ে আসছেন। এটি রুখতে ওয়াশিংটনের পক্ষ থেকে এই নিষেধাজ্ঞা দেয়া হয়েছে।
আইন অনুযায়ী, আগামী প্রায় ৯০ দিনের মধ্যে এ নিষেধাজ্ঞা কার্যকর হবে। তবে যুক্তরাষ্ট্রের জ্বালানি মন্ত্রণালয় চাইলে বিশেষ ক্ষেত্রে কোনো কোনো কোম্পানিকে রাশিয়া থেকে ইউরেনিয়াম আমদানির ক্ষেত্রে ছাড় দিতে পারবে।
রাশিয়ার বিশ্বের সবচেয়ে বড় ইউরেনিয়াম সরবরাহকারী দেশ। দেশটি এককভাবে বিশ্বের সমৃদ্ধ ইউরেনিয়াম বাণিজ্যের ২৪ শতাংশ নিয়ন্ত্রণ করে। যুক্তরাষ্ট্রের অধিকাংশ ইউরেনিয়াম জ্বালানিভিত্তিক বিদ্যুৎকেন্দ্রের মূল সরবরাহকারী দেশ রাশিয়া।
সোমবার (১৩ মে) এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান বলেন, প্রেসিডেন্ট বাইডেন রাশিয়ার ইউরেনিয়ামের ওপর নিষেধাজ্ঞা আরোপের বিলে স্বাক্ষর করেছেন।
তিনি আরও বলেন, এটি একটি ঐতিহাসিক ধারাবাহিক পদক্ষেপ যা আমাদের দেশের জ্বালানি ও অর্থনৈতিক নিরাপত্তাকে শক্তিশালী করবে এবং বেসামরিক পারমাণবিক শক্তির জন্য রাশিয়ার ওপর আমাদের নির্ভরতা কমাবে এবং ক্রমান্বয়ে তা শূন্যের কোটায় নামিয়ে আনবে।
এদিকে রাশিয়া থেকে ইউরেনিয়াম আমদানিতে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার সিদ্ধান্তের নিন্দা জানিয়েছে রুশ মালিকানাধীন জ্বালানি কোম্পানি রোসাটম।
এক বিবৃতিতে রোসাটম বলেছে, রাশিয়া থেকে সমৃদ্ধ ইউরেনিয়াম আমদানি নিষিদ্ধের জন্য প্রণীত মার্কিন আইনকে আমরা বৈষম্যমূলক মনে করি। এ সিদ্ধান্ত বর্তমান বাজার ব্যবস্থার সঙ্গে সঙ্গতিপূর্ণ নয়।
মার্কিন সিদ্ধান্তের প্রতিবাদ করে রোসাটম আরও বলেছে, যুক্তরাষ্ট্র রাজনৈতিক কারণে এ সিদ্ধান্ত নিয়েছে। এ সিদ্ধান্ত বিশ্বব্যাপী পারমাণবিক শিল্পের টেকসই কার্যকারিতার জন্য ধ্বংসাত্মক। #

 

 

 

Comments are closed, but trackbacks and pingbacks are open.