রাশিয়ার আক্রমণে দিশেহারা ইউক্রেনীয় সেনা, স্বীকারোক্তি শীর্ষ জেনারেলের

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ইউক্রেনের সেনাবাহিনী দেশটির উত্তর-পূর্বে একটি ‘গুরুতর’ পরিস্থিতির মোকাবিলা করছে, সৈন্য সংকটের মুখোমুখি হচ্ছে কারণ তারা বেশ কয়েকদিন ধরে অগ্রসর হওয়া একটি রাশিয়ান আক্রমণ প্রতিহত করার চেষ্টা করছে, এক শীর্ষ ইউক্রেনীয় জেনারেল সোমবার বলেছেন।
কিয়েভের পরে ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভের কাছে আক্রমণের একটি নতুন লাইন খোলার জন্য রাশিয়ান সৈন্যরা গত সপ্তাহে সীমান্ত অতিক্রম করে, অন্তত নয়টি বসতি এবং গ্রাম দখল করে এবং হাজার হাজার বেসামরিক মানুষকে পালিয়ে যেতে বাধ্য করে। ইউক্রেনের সামরিক গোয়েন্দা সংস্থার প্রধান জেনারেল কিরিলো বুদানভ খারকিভের একটি বাঙ্কার থেকে একটি ভিডিও কলে বলেছেন, ‘পরিস্থিতির শেষ প্রান্তে রয়েছে। প্রতি ঘন্টায় এ পরিস্থিতি আরও খারাপের দিকে চলে যাচ্ছে।’
তার অন্ধকার মূল্যায়ন সাম্প্রতিক দিনগুলিতে অন্যান্য ইউক্রেনীয় অফিসারদের প্রতিধ্বনি করেছে, যে দেশের সামরিক সম্ভাবনা ম্লান হয়ে যাচ্ছে। সংখ্যার চেয়ে বেশি হওয়া ছাড়াও, ইউক্রেনীয়রা অস্ত্র, বিশেষ করে আর্টিলারি গোলাবারুদ সংকটের সম্মুখীন হচ্ছে। যদিও কয়েক মাস কংগ্রেসের অচলাবস্থার পরে তিন সপ্তাহ আগে অনুমোদিত মার্কিন যুক্তরাষ্ট্র থেকে ৬০ বিলিয়ন ডলারেরও বেশি মূল্যের অস্ত্র সবেমাত্র পৌঁছাতে শুরু করেছে।
বেশিরভাগ ইউক্রেনীয় কর্মকর্তা এবং সামরিক বিশেষজ্ঞদের মতো, জেনারেল বুদানভ বলেছিলেন যে, তিনি বিশ্বাস করেন উত্তর-পূর্বে রাশিয়ান আক্রমণগুলো করা হচ্ছে ইউক্রেনীয় সেনার অস্ত্রভাণ্ডার শেষ করে দিতে এবং তাদের যুদ্ধ থেকে অন্য কোথাও সরিয়ে দেয়ার উদ্দেশ্যে। এখন ঠিক তাই হচ্ছে, তিনি স্বীকার করেছেন। তিনি বলেছিলেন যে, ইউক্রেনের সেনাবাহিনী উত্তর-পূর্বে তার প্রতিরক্ষা রক্ষা করার জন্য অন্যান্য ফ্রন্ট লাইন এলাকা থেকে সৈন্যদের পুনরায় পাঠানোর চেষ্টা করছে, কিন্তু কর্মীদের খুঁজে পাওয়া কঠিন ছিল।
‘আমাদের সমস্ত বাহিনী হয় এখানে বা চাসিভ ইয়ারে আছে,’ দক্ষিণে প্রায় ১২০ মাইল দূরে ইউক্রেনের একটি শক্তিশালী ঘাঁটির কথা উল্লেখ করে তিনি বলেছেন, যা রাশিয়ান সৈন্যরা সাম্প্রতিক সপ্তাহগুলিতে আক্রমণ করেছে। ‘আমাদের যা আছে সবই আমি ব্যবহার করেছি। দুর্ভাগ্যবশত, আমাদের রিজার্ভে অন্য কেউ নেই।’ #

Comments are closed, but trackbacks and pingbacks are open.