যুক্তরাষ্ট্রে মোদি-জেলেনস্কি বৈঠক, যা আলোচনা হলো

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে সোমবার (২৩ সেপ্টেম্বর) ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কির সঙ্গে বৈঠক করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।
প্রতিবেদনে বলা হয়েছে, এক মাসের মধ্যে এটা ছিল দুই নেতার মধ্যে দ্বিতীয় বৈঠক। এর আগে গত ২৩ অগাস্ট মোদি ইউক্রেনে গিয়ে জেলেনস্কির সঙ্গে বৈঠক করেছেন।
ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্ক আরও মজবুত হওয়ায় দুই নেতাই সন্তোষ প্রকাশ করেছেন। ইউক্রেনের পরিস্থিতি এবং কীভাবে শান্তির পথে এগোনো যাবে, তা নিয়ে দুই নেতার মধ্যে কথা হয়েছে। 
মোদি বলেছেন, ভারত এই বিরোধের শান্তিপূর্ণ সমাধান চায়। ভারত কূটনীতি ও আলোচনার মাধ্যমে সমস্যার সমাধান চায়। ভারত চায়, সংশ্লিষ্ট সব পক্ষ যেন আলোচনায় বসে সমাধানের চেষ্টা করে। এই বিরোধের দীর্ঘস্থায়ী সমাধানের জন্য ভারত সব ধরনের সাহায্য করতে প্রস্তুত।
পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, তিন মাসের মধ্যে মোদি ও জেলেনস্কি তিনবার বৈঠক করলেন। দুজনেই জানিয়েছেন, তারা যোগাযোগ রেখে চলবেন।
এই বৈঠকের পর একটি যৌথ বিবৃতি জারি করা হয়। সেখানে বলা হয়েছে, ভারত শান্তিপূর্ণ পথে সমস্যার সমাধান চায়। গত জুন মাসে সুইজারল্যান্ডে ইউক্রেন নিয়ে শান্তি বৈঠকেও ভারত এই কথা জানিয়েছিল।
ইউক্রেন ভারতের এই অবস্থানকে সমর্থন জানিয়ে বলেছে, ‘পরবর্তী শান্তি সম্মেলনে ভারতের উচ্চপর্যায়ের প্রতিনিধিদের যোগ দেওয়াটা জরুরি। বিবৃতিতে বলা হয়েছে, প্রধানমন্ত্রী মোদি বলেছেন, তিনি সংশ্লিষ্ট সব পক্ষকে নিয়ে শান্তিপ্রয়াস চান। দ্রুত শান্তি ফেরানো দরকার। ভারত শান্তি ফেরানোর জন্য যথাসাধ্য চেষ্টা করবে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.