যুক্তরাষ্ট্রে ফিলিস্তিনের প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাৎ মোদির

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ইসরাইল ও ফিলিস্তিনের মধ্যে চলতে থাকা যুদ্ধের মাঝেই রোববার ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে সাক্ষাৎ করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির। এই সাক্ষাতে গাজার পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করার পাশাপাশি আলোচনার মাধ্যমে শান্তি প্রতিষ্ঠার পক্ষে সওয়াল করলেন তিনি। পাশাপাশি সূত্রের খবর, এই দ্বিপাক্ষিক বৈঠকে গাজা-ইসরাইল যুদ্ধ থামাতে ভারতকে মধ্যস্থতাকারীর ভূমিকা পালনের অনুরোধ জানিয়েছেন আব্বাস।
এক বছরেরও বেশি সময় ধরে গাজায় নৃশংসতা চালাচ্ছে দখলদার ইসরাইল। ৭ অক্টোবর হামাসের হামলার পর শক্তিশালী ইসরাইলের প্রত্যাঘাতে কার্যত ধ্বংসস্তূপে পরিণত হয়েছে গাজা। যুদ্ধে প্রাণ হারিয়েছেন হাজার হাজার মানুষ। ঘরছাড়া আরও লক্ষাধিক। এই চরম অমানবিক পরিস্থিতির মাঝে রবিবার ভারতের প্রধানমন্ত্রীর সঙ্গে ফিলিস্তিনের প্রেসিডেন্টের এই সাক্ষাৎ নিশ্চিতভাবে তাৎপর্যপূর্ণ। এদিন আব্বাসের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকের ছবি সোশাল মিডিয়ায় প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।
এদিন এক্স হ্যান্ডেলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী লেখেন, ‘নিউইয়র্কে প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে সাক্ষাৎ হল। মধ্যপ্রাচ্যে দ্রুত শান্তি ও স্থিতাবস্থা ফেরাতে ভারতের পূর্ণ সমর্থনের কথা জানিয়েছি। ফিলিস্তিনের সঙ্গে দীর্ঘদিনের বন্ধুত্ব আরও দৃঢ় করতে আমরা আমাদের মতামত ও দৃষ্টিভঙ্গি আদান-প্রদান করেছি।’ পাশাপাশি এই সাক্ষাৎ প্রসঙ্গে পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র রণধীর জয়-সওয়াল এক্স হ্যান্ডেলে লেখেন, গাজায় যুদ্ধের জেরে যে সংকটজনক পরিস্থিতি তৈরি হয়েছে তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী। পাশাপাশি ফিলিস্তিনের জনগণের প্রতি সমর্থন জানিয়েছেন।
উল্লেখ্য, রাশিয়া ও ইউক্রেন যুদ্ধে মধ্যস্থতাকারীর ভূমিকায় দেখা গিয়েছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে। কূটনৈতিক মহলের দাবি, রাশিয়া ও ইউক্রেনের মতো ইসরাইল ও গাজার যুদ্ধ থামাতে ভারতকে পাশে চাইছে ফিলিস্তিন। রবিবারের দ্বিপাক্ষিক বৈঠকে এই ইস্যুতেই কথা হয় দুই রাষ্ট্র নেতার। অবশ্য হামাস ও ইসরাইল যুদ্ধ নিয়ে শুরু থেকে ভারতের নীতি অত্যন্ত স্পষ্ট। শুরু থেকেই ইসরাইল ও ফিলিস্তিন দ্বিরাষ্ট্র নীতির পক্ষে সওয়াল করে এসেছে ভারত।
জাতিসংঘের মঞ্চে ৭ অক্টোবর হামাসের হামলার তীব্র নিন্দা করার পাশাপাশি পণ-বন্দিদের মুক্তি দেওয়ার আবেদন জানিয়েছে ভারত। অন্যদিকে, গাজার মাটিতে ইসরাইলের অমানবিকতারও নিন্দা করা হয়েছে। বরাবর আলোচনার মাধ্যমে সমস্যা সমাধানের পক্ষে সওয়াল করা ভারতকে এবার মধ্যস্থতাকারীর ভূমিকা পালনের আবেদন ফিলিস্তিনের প্রেসিডেন্টের। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.