ব্রেকিং নিউজ

আজ- বৃহস্পতিবার, ১০ই মাঘ, ১৪২৬ বঙ্গাব্দ, ২৩শে জানুয়ারি, ২০২০ ইং

শিরোনাম

  রাজশাহী মেট্রোপলিটন পুলিশের অভিযানে আটক ৩২ জন ও মাদকদ্রব্য উদ্ধার       ডিজিটাল বাংলাদেশ গড়তে বিশ্ববিদ্যালয়গুলোকে রাষ্ট্রপতির আহ্বান       ভারতের সংশোধিত নাগরিকত্ব আইনে স্থগিতাদেশ দিল না সুপ্রিম কোর্ট       নবীনদের পদচারণায় মুখরিত রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সবুজ মতিহার চত্বর       খুলনা-৫ আস‌নের সংসদ সদস্য ও সা‌বেক মন্ত্রী নারায়ন চন্দ্র চন্দ’র ছেলে ও জেলা পরিষদ সদস্য অভিজিৎ চন্দ্র চন্দের আত্মহত্যা        নওগাঁয় নিরবে শিক্ষার্থীদের সহযোগীতা করছেন ‘TOPSMA’       পাবনা ডিবেট সোসাইটি পিডিএস’র ৫১ সদস্য বিশিষ্ট কমিটির অনুমোদন       রাজশাহী সীমান্ত হতে মালিকবিহীন ভারতীয় ইয়াবা আটক করেছে বিজিবি       এসডিজি বাস্তবায়নে সুশাসন প্রতিষ্ঠার বিকল্প নেই -জনপ্রশাসন সচিব       প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিল থেকে উজিরপুর প্রেসক্লাবে শীতার্থদের মাঝে কম্বল বিতরণ       চাঁপাইনবাবগঞ্জ হেল্প লাইনের আয়োজনে সুধীজনদের সাথে মতবিনিময়       চাঁপাইনবাবগঞ্জে চলছে ‘এরফান গ্রুপ’র কম্বল বিতরণ       গাইবান্ধায় অটোরিক্সার ধাক্কায় গূহবধুর মৃত্যু       পলাশবাড়ীতে এক শিক্ষক অপর শিক্ষক বন্ধুর স্ত্রীকে ধর্ষণ করে পালানোর সময় জনতার হাতে আটক।। অতপর পুলিশে সোর্পদ।। থানায় মামলা দায়ের        হাই‌কো‌র্টের জা‌মিন জা‌লিয়া‌তির মামলায় খুলনায় আইনজীবী কারাগা‌রে       বড়াইগ্রাম বিএনপি’র সদস্য সচিব হজরত আলী মৃত্যুতে শোক ও সমবেদনা জ্ঞাপন    

মুজিব বর্ষের মধ্যেই দেশের প্রতিটি এলাকার মানুষ বিদ্যুৎ সুবিধার আওতায় আসবে : প্রধানমন্ত্রী

 

বিশেষ (ঢাকা) প্রতিনিধি: মুজিব বর্ষের মধ্যেই দেশের প্রতিটি এলাকার মানুষ বিদ্যুৎ সুবিধার আওতায় আসবে জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, উৎপাদন ব্যবস্থার পাশাপাশি সঞ্চালন খাতকে এগিয়ে নিতেও ব্যাপক উদ্যোগ নিয়েছে সরকার।

আজ বুধবার (১৩ নভেম্বর) গণভবনে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ২৩ উপজেলায় ৭টি বিদ্যুতকেন্দ্র ও ২৩টি বিশেষায়িত বিদ্যুতায়ন প্রকল্পের উদ্বোধন অনুষ্ঠানে এ কথা বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

এ সময়, বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হওয়ার আহ্বান জানান প্রধানমন্ত্রী । বিদ্যুতের মাধ্যমে প্রান্তিক মানুষের জীবনমান আলোকময় করতে বদ্ধপরিকর সরকার।

মুজিব বর্ষের মধ্যেই দেশের প্রত্যেকটি প্রান্তে বিদ্যুতের আলো পৌঁছাবে জানিয়ে সবাইকে বিদ্যুৎ ব্যবহারে মিতব্যয়ী হতে আহ্বান জানান প্রধানমন্ত্রী।

ভোটের মাধ্যমে বার বার আওয়ামী লীগকে নির্বাচিত করায় দেশবাসীকে ধন্যবাদ জানান সরকারপ্রধান। বলেন, মানুষের সমর্থন আছে বলেই দেশকে এগিয়ে নেয়া সম্ভব হচ্ছে।

মাত্র ক’বছর আগেও যেখানে বিদ্যুতের জন্য হাহাকারে ভুগেছেন দেশের প্রান্তিক জনপদের মানুষ সেখানে এখন দেশের ৯৫ ভাগ মানুষ বিদ্যুৎ সুবিধার আওতায় এসেছে। পাশাপাশি মাথাপিছু বিদ্যুৎ উৎপাদনের হার উন্নীত হয়েছে প্রতিঘণ্টায় ৫১০ কিলোওয়াটে। উৎপাদন সক্ষমতা পৌঁছেছে ২২ হাজার ৫৬২ মেগাওয়াটে। বছর বছর উৎপাদন সক্ষমতায় দেশ যখন নতুন রেকর্ড তৈরী করছে, তখন আজ বুধবার (১৩ নভেম্বর) উৎপাদনে এলো ৭৯০ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন ৭টি নতুন বিদ্যুতকেন্দ্র। এ অনুষ্ঠান থেকেই উদ্বোধন করা হয়, দশ জেলার ২৩ উপজেলায় শতভাগ বিদ্যুতায়ন কর্মসূচির।

৭টি বিদ্যুৎকেন্দ্র হলো: রংপুরে আনোয়ারা ৩০০ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র, কর্ণফুলীতে ১১৩ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র, শিকলবহা ১০৫ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র, পটিয়া ৫৪ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র, তেঁতুলিয়া ৮ মেগাওয়াট সোলার বিদ্যুৎকেন্দ্র ও গাজীপুর ১০০ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র। সরকার ২০২১ সালের মধ্যে ২৪ হাজার মেগাওয়াট বিদ্যুৎ সমতা অর্জনের জন্য দ্রুত কাজ করছেন।

শতভাগ বিদ্যুতায়নের আওতার ২৩ উপজেলা হলো: বগুড়ার গাবতলী, শেরপুর ও শিবগঞ্জ, চট্টগ্রামের লোহাগড়া, ফরিদপুরের মধুখালী, নগরকান্দা ও সালথা, গাইবান্ধার ফুলছড়ি, গাইবান্দা সদর ও পলাশবাড়ী, হবিগঞ্জ জেলার মাধবপুর ও নবীগঞ্জ, ঝিনাইদহের কালিগঞ্জ ও মহেশপুর, কিশোরগঞ্জের করিমগঞ্জ, নাটোর জেলার বড়াইগ্রাম, লালপুর ও সিংড়া, নেত্রকোনার বারহাট্টা ও মোহনগঞ্জ এবং পিরোজপুর জেলার ভান্ডারিয়া, কাউখালি ও ইন্দুরকানী।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বিশেষ (ঢাকা) প্রতিনিধি মো: ফারুক আহম্মেদ। #

Comments are closed.