মালদ্বীপ থেকে ভারতের ৫১ সেনা প্রত্যাহার

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: মালদ্বীপ থেকে এখন পর্যন্ত ৫১ সেনা প্রত্যাহার করেছে ভারত। সোমবার (৬ মে) এ তথ্য নিশ্চিত করেছেন মালদ্বীপের প্রেসিডেন্ট কার্যালয়ের মুখপাত্র হিনা ওয়ালিদ।
এ বিষয়ে স্থানীয় গণমাধ্যমের প্রশ্নের জবাবে হিনা ওয়ালিদ বলেন, এ পর্যন্ত মোট ৫১ জন ভারতীয় সেনাকে ফেরত পাঠানো হয়েছে। তবে মালদ্বীপে অবস্থানরত ভারতীয় সেনাদের সঠিক সংখ্যা কত তা জানাননি তিনি।
সম্পুর্ণ তথ্য পরবর্তীতে জানাবেন বলেও প্রতিশ্রুতি দেন মালদ্বীপের প্রেসিডেন্ট কার্যালয়ের এ মুখপাত্র। ‘ইন্ডিয়া আউট’ স্লোগান দিয়ে গত বছরের সেপ্টেম্বরে মালদ্বীপের প্রেসিডেন্ট নির্বাচিত হন মোহাম্মদ মুইজ্জু। এরপর নির্বাচনী প্রতিশ্রুতি বাস্তবায়নে ভারতীয় সেনা প্রত্যাহারের আহ্বান জানান তিনি।
মালদ্বীপে ভারতের ৮৯ সেনা মোতায়েন ছিল। দেশটিকে দুটি হেলিকপ্টার ও একটি ডর্নিয়ার বিমান উপহার দেয় ভারত। মূলত সেগুলো পরিচালনার জন্যই ভারতীয় সেনা পাঠানো হয়।
সম্প্রতি মালে ও নয়াদিল্লির মধ্যে আলোচনার পর ১০ মের মধ্যে মালদ্বীপ থেকে সব ভারতীয় সেনা প্রত্যাহার করতে সম্মত হয় ভারত। এরপর গত মার্চ মাসে মালদ্বীপ থেকে ভারতের সেনা প্রত্যাহার শুরু হয়।
মুইজ্জু মালদ্বীপের প্রেসিডেন্ট হওয়ার পর থেকে মালে ও নয়াদিল্লির মধ্যকার সম্পর্ক ক্রমশ শীতল হচ্ছে। অন্যদিকে চীনের সঙ্গে মালদ্বীপের সম্পর্ক উষ্ণ হচ্ছে। সম্প্রতি বেইজিংয়ের সঙ্গে সামরিক সহায়তা চুক্তি স্বাক্ষর করেছে মালে। চুক্তি অনুযায়ী, মালদ্বীপকে সব ধরনের সামরিক সহযোগিতা দেবে চীন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.