ভারতে প্রতিদিন গড়ে খুন ৭৮, যোগীর রাজ্যে সর্বোচ্চ

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ভারতে প্রতিদিন গড়ে ৭৮টি খুনের ঘটনা ঘটছে। সে হিসাবে ঘণ্টায় তিনজনেরও বেশি মানুষ সহিংসতার শিকার হয়ে প্রাণ হারাচ্ছে। আর ২০২২ সালে ভারতে ২৮ হাজার ৫২২টি হত্যা মামলা করা হয়েছে।
ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদন অনুসারে, জাতীয় অপরাধ রেকর্ড ব্যুরোর (এনসিআরবি) ‘ক্রাইম ইন ইন্ডিয়া–২০২২’ শীর্ষক প্রতিবেদনটিতে বলা হয়েছে, ২০২১ সালে ভারতে হত্যা মামলা ছিল ২৯ হাজার ২৭২টি এবং ২০২০ সালে এ সংখ্যা ছিল ২৯ হাজার ১৯৩টি। বিগত বছরগুলোর তুলনায় ২০২২ সালে খুনের ঘটনা কম হলেও এ সংখ্যা উদ্বেগজনক।
ভারতের বিজেপি নেতা যোগী আদিত্যনাথ শাসিত উত্তরপ্রদেশ রাজ্যে ২০২২ সালে ৩ হাজার ৪৯১টি অর্থাৎ সর্বোচ্চ সংখ্যক হত্যা মামলা রেকর্ড করা হয়েছে। এরপর যথাক্রমে বিহারে ২ হাজার ৯৩০ টি, মহারাষ্ট্রে ২ হাজার ২৯৫টি, মধ্যপ্রদেশে ১ হাজার ৯৭৮টি, রাজস্থানে ১ হাজার ৮৩৪ টি এবং পশ্চিমবঙ্গে ১ হাজার ৬৯৬টি হত্যা মামলা রেকর্ড করা হয়েছে বলে সরকারি তথ্যে উঠে এসেছে।
এনসিআরবির তথ্য অনুসারে, ২০২২ সালে সিকিম, নাগাল্যান্ড, মিজোরাম, গোয়া, মণিপুর রাজ্যগুলোতে সর্বনিম্ন সংখ্যক হত্যা মামলা রেকর্ড করা হয়েছে।
নিহতদের মধ্যে ৯৫ দশমিক ৪ শতাংশই প্রাপ্তবয়স্ক। মোট নিহতের মধ্যে ৮ হাজার ১২৫ জনই নারী এবং ৭০ শতাংশ পুরুষ। গত বছরে নয়জন তৃতীয় লিঙ্গের মানুষও হত্যার শিকার হয়েছেন।
প্রতিবেদন অনুসারে, গত বছর ব্যক্তিগত বিবাদের কারণেই ৯ হাজার ৯৬২টি খুন হয়েছে। এর মধ্যে মহারাষ্ট্রে সবচেয়ে বেশি বিবাদজনিত হত্যার ঘটনা রেকর্ড করা হয়েছে— ১ হাজার ১৩০টি। এরপর তামিলনাড়ুতে ১ হাজার ৪৫টি, বিহারে ৯৮০টি, মধ্যপ্রদেশে ৭২৬টি ও উত্তর প্রদেশে ৭১০টি বিবাদ থেকে খুনের ঘটনা ঘটেছে।
এ হত্যাকাণ্ডগুলোর পেছনে বিবাদের পরই যে কারণটি সবচেয়ে বেশি দায়ী তা হলো ব্যক্তিগত ক্ষোভ। ২০২২ সালে ব্যক্তিগত ক্ষোভ থেকে ৩ হাজার ৭৬১টি হত্যার ঘটনা ঘটে। এর মধ্যে সবচেয়ে বেশি হত্যাকাণ্ড সংঘটিত হয়েছে বিহার, মধ্যপ্রদেশ ও কর্ণাটক রাজ্যে।
এনসিআরবির তথ্য অনুসারে, যৌতুক, জাদুবিদ্যা, শিশু/মানব বলি, সাম্প্রদায়িক/ধর্মীয়, জাতপাত, রাজনৈতিক, শ্রেণিবিরোধ, অনার কিলিং এবং প্রেমের সম্পর্কসহ অন্যান্য উদ্দেশ্যেও এসব হত্যাকাণ্ড সংঘটিত হয়েছে।
২০২২ সালে হত্যাকাণ্ডগুলোর পেছনে অন্যান্য কারণগুলোর মধ্যে ছিল— পারিবারিক বিরোধ, অবৈধ সম্পর্ক, উগ্রপন্থা, ডাকাতি, দলগত প্রতিদ্বন্দ্বিতা, সম্পত্তি/জমি বিরোধ এবং ছোটখাটো ঝগড়া। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.