ব্রেকিং নিউজ

আজ- মঙ্গলবার, ৫ই অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ, ১৯শে নভেম্বর, ২০১৯ ইং

শিরোনাম

  শিক্ষার্থীরা ঐক্যবদ্ধ হয়ে ফু দিলে সাইক্লোন হয়ে উড়ে যাবে সন্ত্রাসীরা!       গ্রাম আদালত সক্রিয়করণের মাধ্যমে এলাকায় ন্যায় ও শান্তি স্থাপন করতে হবে – উপসচিব মোহাম্মদ শওকত ওসামান       রংপুর সিটি কর্পোরেশনের ‘১৭ নং ওয়ার্ড তামাকমুক্ত ঘোষণা’ শীর্ষক ক্যাম্পেইন       জলঢাকায় কৃষি প্রণোদনা কর্মসুচি’র আওতায় ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বীজ ও সার বিতরন       পুলিশের পৃথক ৩টি অভিযানে তানোরে ওয়ারেন্ট ভুক্ত আসামী, মাদক ব্যাবসায়ী ও মাদকসেবীসহ আটক ৩       লিবিয়ায় ত্রিপোলিতে বিমান হামলায় ৫ বাংলাদেশি নিহত       দরিদ্র ও অসহায় বিচার প্রার্থীগণ কে সহায়তার লক্ষ্যে কোর্ট স্টাফ ও জিআরওদের মতবিনিময়       প্রধানমন্ত্রী দেশে ফিরছেন কাল       পলাশবাড়ীতে প্রাথমিক ও এবতেদায়ী পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সহকারী সচিব        ব্যালট ভোটে নন্দুয়ার ইউনিয়ন আ’লীগের  কাউন্সিল অনুুুুষ্ঠিত       উজিরপুরে শোলক ভিক্টোরিয়া মাধ্যমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির নির্বাচনকে কেন্দ্র করে উত্তেজনা পুনঃ তফসিলের দাবী       সিয়াচেন প্রদেশে ভারতীয় ৮ সেনা নিখোঁজ       উজিরপুরে অজ্ঞাত নবজাতকের লাশ উদ্ধার       উজিরপুরের সাতলায় আ.লীগের পকেট কমিটি গঠনের পায়তারার প্রতিবাদে বিক্ষোভ, সভা পন্ড       রাঙ্গামাটি’র রাজস্থলীতে জনসংহতি সমিতির দু’পক্ষের গোলাগুলিতে নিহত ৩       লালমনিরহাটে বিএনপির বিক্ষোভ    

ভারতের গান্ধী পরিবারের ‘বিশেষ নিরাপত্তা’ তুলে নেওয়া হলো

ছবি: সংগৃহীত:

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: গান্ধী পরিবার ভারতের বিশেষ নিরাপত্তা দলের (এসপিজি) সুরক্ষায় আর থাকছে না। নরেন্দ্র মোদি সরকার তাদের থেকে এসপিজি সুবিধা তুলে নেওয়ার সিন্ধান্ত নিয়েছে।

আজ শুক্রবার ভারতীয় সংবাদ মাধ্যম এনডিটিভি’র এক প্রতিবেদনে বলা হয়, কংগ্রেস সভাপতি সোনিয়া গান্ধী এবং তার দুই সন্তান রাহুল গান্ধী ও প্রিয়াঙ্কা গান্ধী এখন থেকে সাধারণ মানের ‘জেড প্লাস’ ক্যাটাগরির নিরাপত্তা পাবেন।  তবে এ বিষয়ে এখনো কিছু জানে না গান্ধী পরিবারের সদস্যরা।

সম্প্রতি নিরাপত্তা সংক্রান্ত এক পর্যালোচনায় বলা হয়। তিন হাজার সদস্য বিশিষ্ট অভিজাত এ নিরাপত্তা বাহিনীটি এখন থেকে শুধু দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে নিরাপত্তা দেবে। আর গান্ধী পরিবার পাবে জেড প্লাস নিরাপত্তা। কেন্দ্রীয় সংরক্ষিত পুলিশ দল (সিআরপিএফ) নিয়োজিত থাকবে গান্ধী পরিবারের নিরাপত্তার দায়িত্বে।

এর আগে চলতি বছরের আগস্টে সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের নিরাপত্তার দায়িত্ব থেকেও এসপিজি’কে সরিয়ে নেওয়া হয়। আর  সিদ্ধান্তটি এমন সময় নেওয়া হলো যখন কি না কংগ্রেস নেতারা গান্ধী পরিবারের নিরাপত্তার মান কমিয়ে দেওয়ার অভিযোগ করে আসছে সরকারের বিরুদ্ধে।  এমন অভিযোগে গান্ধী পরিবারের নিরাপত্তা ব্যবস্থা কঠোর না করে বরং এসপিজি তুলে নেওয়ার বিষয়টির রাজনৈতিক হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

উল্লেখ্য, নিজের বডিগার্ডদের হাতে সাবেক প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী নিহত হওয়ার পরের বছর অর্থ্যাৎ ১৯৮৫ সাল থেকেই প্রধানমন্ত্রী ও তার পরিবারদের নিরাপত্তা প্রদানে বিশেষ বাহিনী এসপিজি গড়ে তোলা হয়। প্রধানমন্ত্রী ও তার পরিবারের সদস্যরা প্রধানমন্ত্রী থাকাকালীন এবং পরবর্তী ১০ বছর এ সুবিধা পাওয়ার বিধান রাখা হয়। এরপর সাবেক প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর মৃত্যুর পর থেকেই এসপিজি’র নিরাপত্তা পেয়ে আসছে গান্ধী পরিবার।

পরবর্তীতে অটল বিহারি বাজপেয়ী’র বিজেপি সরকার ২০০৩ সালে আইনটি সংশোধন করে ১০ বছরের পরিবর্তে এক বছরের বিধান চালু করে। তবে পরিস্থিতি সাপেক্ষে কেন্দ্রীয় সরকার চাইলে এক বছরের বেশি সময় এ সুবিধা বহাল রাখতে পারবে।#

Comments are closed.