ভারতীয়দের অবিলম্বে রাখাইন ছাড়তে বললো নয়াদিল্লি

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: মিয়ানমারের রাখাইন রাজ্য ছাড়তে ভারতীয় নাগরিকদের পরামর্শ দিয়েছে নয়াদিল্লি। ভারতের সঙ্গে সীমান্ত থাকা মিয়ানমারের পশ্চিমাঞ্চলীয় রাজ্যটির নিরাপত্তা পরিস্থিতির কথা উল্লেখ করে মঙ্গলবার অবিলম্বে রাখাইন ছাড়তে বলা হয়েছে তাদের। মিয়ানমার বিষয়ক সংবাদমাধ্যম ইরাবতী এ খবর জানিয়েছে।
ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, এখনও যেসব ভারতীয় নাগরিক রাখাইনে অবস্থান করছেন তাদের অবিলম্বে রাজ্যটি ছাড়ার পরামর্শ দেওয়া হচ্ছে।
নিরাপত্তা পরিস্থিতির অবনতি, টেলিকম সেবার বিঘ্ন ও জরুরি পণ্যের ঘাটতির কথা উল্লেখ করে ভারতীয় নাগরিকদের রাখাইনে ভ্রমণ না করারও পরামর্শ দেওয়া হয়েছে বিবৃতিতে।
রাখাইনে মিয়ানমারের সেনাবাহিনী ও বিদ্রোহী গোষ্ঠী আরাকান আর্মির সংঘাতের খবর ভারতীয় সংবাদমাধ্যমে গুরুত্ব সহকারে প্রচার হচ্ছে। মনিপুর ও মিজোরামের সঙ্গে মিয়ানমারের সীমান্ত থাকায় নয়াদিল্লি এই সংঘাতে নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন।
চলতি সপ্তাহে মিডিয়া ব্রিফিংয়ে ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রান্দির জৈসওয়াল বলেছেন, মিয়ানমারের পরিস্থিতি অবনতি আমাদের সরাসরি প্রভাবিত করছে। আমরা উদ্বিগ্ন। মিয়ানমারের অংশগ্রহণমূলক কেন্দ্রীয় গণতান্ত্রিক ব্যবস্থায় রূপান্তরের জন্য আমরা সহিংসতা সম্পূর্ণ অবসানের পক্ষে কথা বলে আসছি।
গত বছরের শেষ দিকে সেনাবাহিনীর বিরুদ্ধে হামলা শুরু করেছে আরাকান আর্মি। এখন পর্যন্ত দেড় শতাধিক সেনা ফাঁড়ি ও ঘাঁটি দখল করেছে বিদ্রোহীরা। জবাবে আকাশ, স্থল ও নৌপথে বিদ্রোহীদের ওপর হামলা করে আসছে সেনাবাহিনী। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.