ব্যয়বহুল কিংবা কম ব্যয়বহুল শহর, কোনো তালিকায় নেই বাংলাদেশ

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: বসবাসের জন্য চলতি বছর বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল এবং সবচেয়ে কম ব্যবয়বহুল শহরের তালিকা প্রকাশ করেছে দ্য ইকোনমিস্টের সহযোগী প্রতিষ্ঠান ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট (ইআইইউ)।
ব্যয়বহুলের তালিকায় রয়েছে এশিয়ার ১টি শহর। আর কম ব্যয়বহুলের তালিকায় রয়েছে এ অঞ্চলের তিন শহর। তবে এই দুই তালিকার কোনোটিতেই নেই বাংলাদেশের কোনো শহরের নাম।
বৃহস্পতিবার (৩০ নভেম্বর) প্রকাশিত ইআইইউ’র জরিপের ফলাফলে এবার সবচেয়ে ব্যয়বহুল শহরের তালিকায় একসঙ্গে শীর্ষস্থানে রয়েছে সিঙ্গাপুর ও সুইজারল্যান্ডের জুরিখ। এরপরেই রয়েছে সুইজারল্যান্ডের আরেক শহর জেনেভা এবং যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক। 
এছাড়া পঞ্চম স্থানে রয়েছে হংকং, ষষ্ঠ লস অ্যাঞ্জেলেস, সপ্তম প্যারিস, অষ্টম তেল আবিব, নবম কোপেনহেগেন এবং দশম স্থানে রয়েছে যুক্তরাষ্ট্রের আরেক শহর সান ফ্রান্সিসকো।  
গত ১১ বছরে নয়বার বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল শহরের এই তালিকায় শীর্ষস্থান দখল করল সিঙ্গাপুর। যানবাহনের সংখ্যা নিয়ন্ত্রণে সরকারের কঠোর অবস্থানের কারণে সেখানে পরিবহন খরচ বিশ্বের সবচেয়ে বেশি। এছাড়া সেখানে সবচেয়ে ব্যয়বহুল পণ্যদ্রব্যের মধ্যে রয়েছে পোশাক, মুদিপণ্য ও অ্যালকোহল।
অন্যদিকে জুরিখে মুদিপণ্য, গৃহস্থালি পণ্যসামগ্রী ও চিত্তবিনোদনের ব্যয় সবচেয়ে বেশি। তবে বিশ্বের অন্য এলাকার চেয়ে গড়ে এশিয়ায় পণ্যমূল্য বৃদ্ধির প্রবণতা তুলনামূলক কম বলে জানিয়েছে ইআইইউ।
জরিপের ফলাফলে বিশ্বের সবচেয়ে কম ব্যয়বহুল শীর্ষ ১০ শহরের মধ্যে ভারতের দুটি ও পাকিস্তানের একটি শহরের নাম রয়েছে। তবে বাংলাদেশের কোনো শহর কম ব্যয়বহুল শহরের তালিকায় নেই। এ তালিকায় ভারতের শহরগুলো হলো আহমেদাবাদ ও চেন্নাই। আর আছে পাকিস্তানের করাচি। এ তালিকার অন্য দেশগুলো হলো দামেস্ক, তেহরান, ত্রিপোলি, তাসখন্দ, তিউনিস, লুসাকা এবং লাগোস।
ইআইইউ’র প্রতিবেদনে বলা হয়েছে, স্থানীয় মুদ্রায় ২০০টির বেশি পণ্য ও সেবার দাম বিবেচনায় বছরের হিসেবে এবার মূল্য বেড়েছে ৭ দশমিক ৪ শতাংশ। গত বছরের রেকর্ড ৮ দশমিক ১ শতাংশ থেকে এটি কিছুটা কম হলেও ২০১৭-২০২১ সালের মূল্য বৃদ্ধির প্রবণতার চেয়ে এটা বেশি। 
বিশ্বব্যাপী জীবনযাত্রার ব্যয়-সংকট এখনো শেষ হয়নি বলেও মনে করে ইআইইউ। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.