বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল শহর সিঙ্গাপুর-জুরিখ

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: চলতি বছর বসবাসের জন্য বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল শহরের তালিকা প্রকাশ করেছে ইকোনমিস্ট ইনটেলিজেন্স ইউনিট (ইআইইউ)। এ তালিকায় একসঙ্গে শীর্ষস্থানে রয়েছে সিঙ্গাপুর ও সুইজারল্যান্ডের জুরিখ।
বৃহস্পতিবার (৩০ নভেম্বর) ইআইইউর বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
এতে বলা হয়, তালিকায় শীর্ষে থাকা সিঙ্গাপুরে পরিবহন খরচের পাশাপাশি পোশাক, মুদিপণ্য ও অ্যালকোহল সবচেয়ে ব্যয়বহুল। অপরদিকে জুরিখে ব্যয় বেশি মুদিপণ্য, গৃহস্থালি পণ্যসামগ্রী ও চিত্তবিনোদনে। তালিকায় এর পরেই রয়েছে সুইজারল্যান্ডের আরেক শহর জেনেভা ও যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক।
স্থানীয় মুদ্রায় ২০০টির বেশি পণ্য ও সেবার মূল্য বিবেচনায় বছরের হিসাবে এবার ৭ দশমিক ৪ শতাংশ মূল্য বেড়েছে বলে জানিয়েছে ইআইইউ। সংস্থাটি আরও জানায়, গত বছরের রেকর্ড ৮ দশমিক ১ শতাংশ থেকে এটি কিছুটা কম হলেও ২০১৭-২০২১ সালের মূল্য বৃদ্ধির প্রবণতার চেয়ে বেশি।
গত ১১ বছরে বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল শহরের এ তালিকায় নয়বার শীর্ষস্থান দখল করল সিঙ্গাপুর। মূলত যানবাহনের সংখ্যা নিয়ন্ত্রণে সরকারের কঠোর অবস্থানের কারণে সেখানে পরিবহন খরচ বিশ্বের সবচেয়ে বেশি।
ইআইইউ বলছে, বিশ্বব্যাপী জীবনযাত্রার ব্যয়-সংকট এখনও শেষ হয়নি। তবে বিশ্বের অন্য এলাকার চেয়ে গড়ে এশিয়ায় পণ্যমূল্য বৃদ্ধির প্রবণতা তুলনামূলক কম।
তালিকায় একসঙ্গে তৃতীয় স্থানে রয়েছে জেনেভা ও নিউইয়র্ক। আর তালিকায় পঞ্চম স্থানে রয়েছে হংকং, ষষ্ঠ স্থান দখল করেছে যুক্তরাষ্ট্রের আরেক শহর লস অ্যাঞ্জেলেস। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.