বিএমডিএ কর্তৃপক্ষের সাথে ন্যাদারল্যান্ড JCP ও MAR এর প্রতিনিধি দলের মতবিনিময়

প্রেস বিজ্ঞপ্তি: রাজশাহীতে বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের (বিএমডিএ) সাথে the Joint Cooperation Programme (JCP) ও Managed aquifer recharge (MAR) এ প্রতিনিধি দলের মতবিনিময় অনুষ্টিত হয়েছে। বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের সম্মেলন কক্ষে মতবিনিময় সভাটি অনুষ্টিত হয়।
বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের (বিএমডিএ) নির্বাহী পরিচালক প্রকৌশলী মো. আব্দুর রশীদ সভাপতিত্বে এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বরেন্দ্র উন্নয়ন কর্তৃপক্ষের (বিএমডিএ) চেয়ারম্যান বেগম আখতার জাহান।
এসময় বিএমডিএর বিস্তারিত কার্যক্রম উপস্থাপন করেন, কর্তৃপক্ষের তত্বাবধায়ক প্রকৌশলী ও সচিব মো: ইকবাল হোসেন।
সভায় JCP ও MAR এর পক্ষ থেকে অংশ গ্রহন করেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ভূ-তত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের প্রফেসর চৌধুরী সারওয়ার জাহান, ন্যাদারল্যান্ডের project reader jcp-mar Senior advisor geology Ane Wiersma, water economists accacia water netherland Tina Dewinkel, hydrologist deltayes netherland Roel Helman, senior specialist head climate change cell প্রকৌশলী তরিকুল ইসলাম, অতিরিক্ত প্রধান প্রকৌশলী মোঃ শামসুল হোদা, তত্ত্বাবধায়ক প্রকৌশলী মোঃ নজিরুল ইসলাম, ছাড়াও বিএমডিএর সকল প্রকৌশলীবৃন্দ উপস্থিত ছিলেন।
সভায় ভূগর্ভস্থ পানি ব্যবস্থা (ground water system) ও MAR বিষয়ে বিস্তারিত আলোচনা ও পর্যালোচনা হয়। আলোচনায় আরো উঠে আসে সময়ের দাবিতে অত্র এলাকার জনগনের জীবন মান ও অর্থ সামাজিক অবস্থার উন্নয়নে বিএমডিএ কতৃক অত্র বরেন্দ্র অঞ্চলে গভীর নলকূপ স্থাপনের কাজ শুরু হয়। সন্দেহাতীত ভাবে বরেন্দ্রের কল্যাণে ফসলি জমিতে তিনটি ফসল উৎপাদনের মাধ্যমে উক্ত এলাকার মানুষের আয় বৃদ্ধির সাথে জীবন মানের ব্যপক পরিবর্তন সাধিত হয়েছে।
বর্তমানে বিএমডিএ ভূ-উপরিস্থ পনির ব্যবহার বৃদ্ধির জন্য পুকুর, খাল-বিল খননের মত পর্যাপ্ত কাজ করছে। ভূগর্ভস্থ পানির পূর্ণ ভরানের জন্য দূত কার্যক্রম শুরু করছে। এই কর্যক্রমকে তারা জোরদার করনের জন্য মতবিনিময় থেকে বিভিন্ন মতামত উঠে আসে। তার মধ্যে MAR কে অধিক গুরুত্বের সাথে বিবেচনা করে এ কার্যক্রমকে জোরদার করনের লক্ষে প্রকল্প প্রনয়নের উপর গুরুত্ব দেয়া হয়।
সংবাদ প্রেরক বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ (বিএমডিএ) রাজশাহী। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.