বাড়িতেই খুব সহজে বানিয়ে ফেলুন সুস্বাদু মেয়োনিজ

বিটিসি রেসিপি ডেস্ক: এখনকার দিনে সব খাবারের সঙ্গেই ভীষণ ট্রেন্ডি মেয়োনিজ। মাংস হোক বা কোনও ভাজাভুজি খেতে ক্যাচআপের থেকে এখন অনেকেই মেয়োনিজ পছন্দ করেন। তাই খামোখা দোকান থেকে মেয়োনিজ না কিনে বাড়িতেই বানিয়ে ফেলতে পারেন। খুবই সহজ পদ্ধতিতে বানানো সম্ভব মেয়োনিজ।
১ টা ডিম, (রুম টেম্পারেচার) নুন গুড়ো দুধ চিনি কালো গোল মরিচ সোয়াবিন তেল একটি পাত্র নিন। তাতে রুম টেম্পারেচারে রাখা একটি ডিম ফাটিয়ে নিন। এরপর এর সঙ্গে মিশিয়ে নিন এক চা চামচ নুন, গুড়ো দুধ, পরিমাণ মত চিনি, কালো গোল মরিচ, সঙ্গে এক চা চামচ সোয়াবিন তেল।
এরপর ভালো করে মিশ্রণটি তৈরি করুন। যদি বাড়িতে হ্যান্ড ব্লেন্ডার থাকে তাহলে ব্লেন্ডারের সাহায্য নিতে পারেন। নয়ত, হাত দিয়েই আপনাকে ফ্যাটাতে হবে। মনে রাখবেন, হাত দিয়ে করলে দীর্ঘ সময় ধরে ফ্যাটাতে হবে। এর মাঝে আসতে আসতে অল্প করে সোয়াবিনের তেল মেশাতে হবে।
একটা সময় যখন দেখবেন, রঙ সাদাটে হয়ে এসেছে এবং ক্রিমের মতো আকার নিয়েছে তখন বুঝবেন মেয়োনিজটি তৈরি হয়ে গিয়েছে। মনে রাখবেন, দোকান থেকে কেনা মেয়োনিজের থেকে বাড়িতে বানানো মেয়োনিজ একটু পাতলা হয়।
অনেকেরই অভিযোগ থাকে মেয়োনিজে তেলের গন্ধ পাওয়া যায়। পুরোনো তেল ব্যবহার করলে এই গন্ধ তৈরি হয়। গন্ধ কাটাতে অল্প রসুন ব্যবহার করতে পারেন। এছাড়া যে ফ্লেভারের মেয়োনিজ পছন্দ করেন, সেটি মিশিয়ে নিতে পারেন। তবে পরিমাপ বুঝে ব্যবহার করতে হবে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.