ব্রেকিং নিউজ

আজ- বৃহস্পতিবার, ১০ই মাঘ, ১৪২৬ বঙ্গাব্দ, ২৩শে জানুয়ারি, ২০২০ ইং

শিরোনাম

  ডিজিটাল বাংলাদেশ গড়তে বিশ্ববিদ্যালয়গুলোকে রাষ্ট্রপতির আহ্বান       ভারতের সংশোধিত নাগরিকত্ব আইনে স্থগিতাদেশ দিল না সুপ্রিম কোর্ট       নবীনদের পদচারণায় মুখরিত রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সবুজ মতিহার চত্বর       খুলনা-৫ আস‌নের সংসদ সদস্য ও সা‌বেক মন্ত্রী নারায়ন চন্দ্র চন্দ’র ছেলে ও জেলা পরিষদ সদস্য অভিজিৎ চন্দ্র চন্দের আত্মহত্যা        নওগাঁয় নিরবে শিক্ষার্থীদের সহযোগীতা করছেন ‘TOPSMA’       পাবনা ডিবেট সোসাইটি পিডিএস’র ৫১ সদস্য বিশিষ্ট কমিটির অনুমোদন       রাজশাহী সীমান্ত হতে মালিকবিহীন ভারতীয় ইয়াবা আটক করেছে বিজিবি       এসডিজি বাস্তবায়নে সুশাসন প্রতিষ্ঠার বিকল্প নেই -জনপ্রশাসন সচিব       প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিল থেকে উজিরপুর প্রেসক্লাবে শীতার্থদের মাঝে কম্বল বিতরণ       চাঁপাইনবাবগঞ্জ হেল্প লাইনের আয়োজনে সুধীজনদের সাথে মতবিনিময়       চাঁপাইনবাবগঞ্জে চলছে ‘এরফান গ্রুপ’র কম্বল বিতরণ       গাইবান্ধায় অটোরিক্সার ধাক্কায় গূহবধুর মৃত্যু       পলাশবাড়ীতে এক শিক্ষক অপর শিক্ষক বন্ধুর স্ত্রীকে ধর্ষণ করে পালানোর সময় জনতার হাতে আটক।। অতপর পুলিশে সোর্পদ।। থানায় মামলা দায়ের        হাই‌কো‌র্টের জা‌মিন জা‌লিয়া‌তির মামলায় খুলনায় আইনজীবী কারাগা‌রে       বড়াইগ্রাম বিএনপি’র সদস্য সচিব হজরত আলী মৃত্যুতে শোক ও সমবেদনা জ্ঞাপন       মোহনপুরে বাল্যবিবাহ প্রতিরোধে কিশোর- কিশোরীদের নিয়ে ফোরাম গঠনে সভা    

বাগেরহাটে গ্রাম আদালতের আইনগত কাঠামো পর্যালোচনা বিষয়ক সভা অনুষ্ঠিত

বাগেরহাট প্রতিনিধি: বাগেরহাটে গ্রাম আদালতের আইনগত কাঠামো পর্যালোচনা ও সংস্কার প্রস্তাবনা বিষয়ক পরামর্শ বিষায়ক সভা অনুষ্ঠিত হয়েছে।

এসময় বাগেরহাটপুলিশ সুপার পংকজ চন্দ্র রায় বলেন, গ্রাম আদালত বর্তমান সরকার কর্তৃক গৃহীত একটি অত্যন্ত চমৎকার পদক্ষেপ। গ্রাম আদালত কার্যকর হলে পুলিশের উপর চাপ কমবে।

মানুষ অল্প সময়ে অল্প খরচে ন্যায় বিচার পাবে এবং কোর্ট কাচারীর মামলা জট কমবে। তবে গ্রাম আদালতের বিচারের ক্ষেত্রে জনগনের আস্থা সৃষ্টি করা অত্যন্ত জরুরী।

গতকাল সোমবার বাগেরহাট পুলিশ সুপার কার্যালয়ের সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়। বাগেরহাট পুলিশ সুপার পংকজ চন্দ্র রায় এর সভাপতিত্বে সভায়। সভায় গ্রাম আদালত প্রকল্পের উদ্দেশ্য, গ্রাম আদালতের অগ্রগতির ও বিভিন্ন সুপারিশ তুলে ধরে বক্তব্য দেন, স্থানীয় সরকারের উপ-পরিচালক দেব প্রসাদ পাল।

সহকারী পুলিশ সুপার, জেলার বিভিন্ন থানার অফিসার ইনচার্জ, তদন্ত কর্মকর্তা, এএসআই, ইউএনডিপি ও বেসরকারী সংস্থা ওয়েভ ফাউন্ডেশনের প্রতিনিধিবৃন্দ অংশ গ্রহণ করেন।

সভায় অংশগ্রহণকারী পুলিশ কর্মকর্তাগণ গ্রাম আদালত আইন যুগোপোযোগী করতে গ্রাম আদালতের বিচারকার্যে আর্থিক এখতিয়ার ৭৫ হাজার টাকা থেকে বৃদ্ধি করা, মুসলিম পারিবারিক আইন অধ্যাদেশ ১৯৬১ এর এখতিয়ারভুক্ত বিরোধগুলো গ্রাম্ আদালতের বিচার্য বিষয় হিসেবে অন্তুর্ভূক্ত করা, মামলা দায়েরের সময় বৃদ্ধি করা, নাবালকের স্বার্থ সংশ্লিষ্ট বিরোধ গ্রাম আদালতে বিচার না করা, গ্রাম আদালতের যে কোন সিদ্ধান্তের বিরুদ্ধে আপীলের বিধান থাকা, বিচারকদের একটি প্যানেল তৈরি করা, গ্রাম আদালতের বিচারকদের জন্য সম্মানীর ব্যবস্থা করা, প্রচারণাবৃদ্ধি করা, বাদী হাজির না হলে জরিমানার বিধান রাখা বিভিন্ন সুপারিশ তুলে ধরেন।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বাগেরহাট প্রতিনিধি মাসুম হাওলাদার। #

Comments are closed.