ব্রেকিং নিউজ

আজ- বুধবার, ২৪শে আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ, ৮ই জুলাই, ২০২০ ইং

শিরোনাম

  নাটোরে শেষ হলো করোনা নিয়ন্ত্রণ ও প্রতিরোধ পক্ষ, কঠোর হচ্ছে মোবাইল কোর্ট       সান্তাহারে আবাসিক বোর্ডিংয়ে ফের দেহ ব্যবসা, ৪ নারীসহ গ্রেফতার-১০       নাটোরে সাংবাদিকের সাথে ডাক্তারের অশোভন আচরণ। ক্ষুদ্ধ সাংবাদিকরা       করোনাকে জয় করে সুস্থ হলেন ০৮ পুলিশ সদস্য       করোনা প্রতিরোধে মাস্ক নিয়ে সাধারণ মানুষের পাশে বোয়ালিয়া মডেল থানার ওসি..       রাজশাহীতে অটোরিক্সা চালক ও পথচারীদের মাস্ক পড়িয়ে দিলেন : ডাবলু সরকার       চাঁপাইনবাবগঞ্জের সন্তান ডাঃ অনিক এর মা ২ সন্তান চিকিৎসক স্ত্রী করোনা পজিটিভ       অসহায় সাজিনুর বেগমের পাশে ‘হ্যালো গোমস্তাপুর’       উজিরপুরের ধামুরায় (NRBC) ব্যাংকের শাখা উদ্বোধন       উজিরপুরে এক রশিতে ঝুলে প্রেমিক যুগলের আত্মহত্যা       করোনাকালে যোদ্ধাদের সম্মানে চাঁপাইনবাবগঞ্জে হাততালি ও নিরাবতা কর্মসূচী       চীনে বাস হ্রদে পড়ে নিহত ২১, আহত ১৫       আদিবাসীদের অস্তিত্বের জমিন যখন ভূমিদস্যু লুটেরাদের দখলে !       কালীগঞ্জে চুরি হওয়া ৫টি ল্যাপটপ উদ্ধার, গ্রেপ্তার এক       সিংড়ায় পীরপালের জমিতে বাড়ি করার প্রতিবাদ করায় ৪টি পরিবার এক ঘরে       রাসিকের ৬ষ্ঠ সাধারণ সভা অনুষ্ঠিত    

বাংলাদেশেই তৈরী হয়েছে বিশ্ব মানের ভেন্টিলেটর : পলক

নাটোর প্রতিনিধি: মহামারি মোকাবেলায় আইসিটি বিভাগের উদ্যোগে বিশ্বখ্যাত মেডিকেল যন্ত্রপাতি উৎপাদনকারী প্রতিষ্ঠান মেডট্রনিক্স ও ওয়ালটনের কারিগরি সহযোগিতায় দেশেই তৈরী হল বিশ্বমানের পিবি ৫৬০ মডেলের স্পেসিফিকেশনে ‘ডব্লিউপিবি ৫৬০ ভেন্টিলেটর’। 

আজ মঙ্গলবার (২৮ এপ্রিল) অনলাইনে এক সংবাদ সম্মেলনে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এ তথ্য জানান। ওয়ালটন কর্তৃক দেশে তৈরী ভেন্টিলেটরের ৩ মডেলের ফাংশনাল প্রোটোটাইপ শীঘ্রই ক্লিনিক্যাল ট্রায়ালের জন্য স্বাস্থ্য অধিদপ্তরের কাছে প্রেরণ করা হবে। তাদের ছাড়পত্র পাবার পরই ওয়ালটন পরীক্ষামূলক ও বানিজ্যিক উৎপাদনে যেতে পারে বলে তিনি উল্লেখ করেন।

তিনি জানান, ফাংশনাল প্রোটোটাইপের তিনটি ভেন্টিলেটরের মধ্যে একটি ওয়ালটন মেডট্রনিক্সের সাথে তৈরী করেছে। অন্য দুটি ওয়ালটনের নিজস্ব উদ্ভাবনী। মেডট্রনিক্সের সাথে তৈরিকৃত এ ভেন্টিলেটরের নাম দেওয়া হয়েছে ডব্লিউপিবি ৫৬০। আর ওয়ালটনের নিজস্ব উদ্ভাবনে তৈরীকৃত ভেন্টিলেটরের নাম ‘ওয়ালটন কোভিড বিল্ড ভেন্টিলেটর ২০২০’ বা ডব্লিউসিভি-২০ এবং ডব্লিউএবি-২০’।

প্রতিমন্ত্রী বলেন, আমরা আশা করছি করোনা মহামারি খুব দ্রুতই শেষ হবে। কিন্তু মহামারি দীর্ঘ হলে আমরা দেশে তৈরী মানসম্মত ভেন্টিলেটরের দ্বারা চাহিদা পূরণ করতে সক্ষম হব। ইতোমধ্যে এটুআই ইনোভেশন ল্যাব থেকে ১৮টি ভেন্টিলেটর তৈরি করা হয়েছে। এগুলোর মান যাচাই বাছাই করা হচ্ছে।

পলক আইসিটি বিভাগের উদ্যোগকে এগিয়ে নেওয়ার জন্য মেডট্রনিক্স এবং ওয়ালটনের সাথে সমন্বয় করার জন্য তথ্যপ্রযুক্তি বিভাগের এলআইসিটি প্রকল্পকে ধন্যবাদ জানান।

আইসিটি সচিব এন এম জিয়াউল আলম, এলআইসিটি প্রকল্পের আইটি-আইটিইএস পলিসি অ্যাডভাইজার সামি আহমেদ, ওয়লটনের ভেন্টিলেটর প্রকল্প প্রধান প্রকৌশলী গোলাম মোর্শেদ, লিয়াতক আলী, ওয়ালটন এর পরিচালক লিয়াকত আলী, মেডট্রনিক্সের প্রতিনিধি এবং বিভিন্ন গণমাধ্যমের সাংবাদিকরা অনলাইন সাংবাদিক সম্মেলনে যোগ দেন।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নাটোর প্রতিনিধি খান মামুন। #

Comments are closed.