প্রবাসীদের কথা নির্বাচনী ইশতেহারে তুলে ধরার আহ্বান

ঢাকা প্রতিনিধিনির্বাচনকে সামনে রেখে প্রবাসীদের মাঝেও চলছে নানা সমীকরণ। জীবিকার তাগিদে বিশ্বের বিভিন্ন দেশে প্রায় ১ কোটিরও বেশি বাংলাদেশী প্রবাসে বসবাস করছেন। নির্বাচনী ইশতেহারে ‘প্রবাসীদের ভোটাধিকারের’ অঙ্গীকার চান ব্রিটেন প্রবাসীরা। একই সঙ্গে দেশের উন্নয়নে প্রবাসীদের অভিজ্ঞতার সমন্বয় ও বিনিয়োগ বান্ধব পরিবেশ তৈরির দাবি তাদের।

প্রবাসী আয় বা রেমিটেন্স অর্জিত দেশ হিসেবে বাংলাদেশ এখন নবম অবস্থানে। বিভিন্ন দেশ থেকে বাংলাদেশিদের পাঠানো রেমিটেন্সের
পরিমাণ বছরে প্রায় ১৪ ‍বিলিয়ন ডলার।

ব্রিটিশ বাংলাদেশ চেম্বার অব কমাস অ্যান্ড ইন্ডাস্ট্রিজের প্রেসিডেন্ট বশির আহমেদ বলেন, প্রত্যেক রাজনৈতিক দলের ইশতেহারে প্রবাসীদের ভোটাধিকার বাস্তব প্রয়োগের সুযোগ সুবিধার দাবিটা থাকতে হবে। যাতে যে রাজনৈতিক দলই সরকারে আসুক না কেন প্রবাসীদের এই দাবিটা যেন তারা পূরণ করে।

পরিবারে সচ্ছলতা আনতে মাথার ঘাম পায়ে ফেলে প্রবাসীদের কষ্টার্জিত রেমিটেন্স দেশের অর্থনীতিকে করেছে সমৃদ্ধ। দেশের বিভিন্ন ক্ষেত্রে প্রবাসীবান্ধব বিনিয়োগের পরিবেশ সৃষ্টির পাশাপাশি বিভিন্ন সুযোগ সুবিধার কথা নির্বাচনী ইশতেহারে তুলে ধরারও দাবি জানান তারা।

লন্ডনের নিউহ্যাম কাউন্সিল ডেপুটি স্পিকার ব্যারিস্টার নাজির আহমেদ বলেন, প্রবাসীরা যেন বিদেশে থেকে দূতাবাসের মাধ্যমে ভোটের জন্য তালিকাভুক্ত হতে পারে এবং তাদের ভোট যেন তারা দূতাবাসের মাধ্যমে দিতে পারে এজন্য কার্যকরী পদক্ষেপ নেয়া দরকার। তাহলে অচিরেই প্রবাসীরা দেশের বাইরে থেকে ভোটাধিকার প্রয়োগ করতে পারবে।#

Comments are closed, but trackbacks and pingbacks are open.