ব্রেকিং নিউজ

আজ- শনিবার, ২৭শে আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ, ১১ই জুলাই, ২০২০ ইং

শিরোনাম

  মাদকদ্রব্যে’র তালিকায় “টাপেন্টাডল”কে যুক্ত করে গেজেট প্রকাশ       রাজশাহীতে ব্যাটারীচালিত অটোরিক্সার সাথে যাত্রীবাহী বাসের মুখোমুখি সংঘর্ষ, নিহত-২       চিত্রনায়িকা তমা মির্জা পরিবার সহ করোনায় আক্রান্ত       কুমিল্লায় ওয়ার্ড কাউন্সিলর ও তার ভাইদের হাতে চাচাতো ভাই খুন, আটক-৩       করোনা’র উৎস খুঁজতে চীনের পথে ডব্লিউএইচও’র বিশেষজ্ঞ টিম       টলিউডে করোনা’র হানা : আক্রান্ত রঞ্জিত-কোয়েলসহ পরিবার       র‌্যাব-৫ এর মাদক বিরোধী অভিযানে গাঁজা ও ইয়াবাসহ দুই মাদক ব্যবসায়ী গ্রেফতার       রাজশাহীর পবায় বাসের ধাক্কায় এক ট্রলিচালক নিহত       আল জাজিরা’র সাংবাদিকদের তলব : মালয়েশিয়া পুলিশ’র       আর মাত্র দুই মাস পরই মহামারি করোনা’র ভ্যাকসিন       প্রেসিডেন্ট হলে প্রথম দিনই ট্রাম্প’র সিদ্ধান্ত বাতিল করবেন বাইডেন       মাছবাহী ট্রাক থেকে ১০ হাজার ইয়াবা ও ৫ হাজার কেজি মাছ জব্দ, আটক-২       উজানের ঢল ও ভারী বর্ষণে ফের তিস্তার পানি বৃদ্ধি       বরিশালের শাশুড়ী কর্তৃক প্রবাসী জামাতার ভবন দখলের অভিযোগ : থানায় ডায়েরী       খুমেক ল্যাবে ৮৪ জনের করোনা পজেটিভ       হবিগঞ্জে নতুন ২৯ জন করোনায় আক্রান্ত    

পাটকল বন্ধ নয়, ভুলনীতি-দুর্নীতি-লুটপাট বন্ধ করে পাটশিল্পকে আধুনিয়কায়ন করো : বাম গণতান্ত্রিক জোট

খুলনা ব্যুরো: বাম গণতান্ত্রিক জোট এর নেতৃবৃন্দ বলেছেন,দীর্ঘদিন যাবৎ পরিকল্পিতভাবে রাষ্ট্রায়ত্ত পাটকলগুলোকে ধ্বংস করা হচ্ছে। এখন বিশ্বব্যাপী পাটপণ্যের বর্ধিত চাহিদা কাজে লাগিয়ে ব্যবসায়ীদের মুনাফা করার সুযোগ দিতে এসব পাটকল তাদের হাতে তুলে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার।
হাজার হাজার শ্রমিক ও তাদের পরিবারকে পথে বসিয়ে এবং জাতীয় সম্পদ ধ্বংস করে সরকার মুনাফাবাজদের স্বার্থ দেখতে ব্যস্ত। করোনা মহামারীর এই ভয়বহ পরিস্থিতিকেও সরকার বিবেচনায় নিচ্ছে না।
রাষ্ট্রায়ত্ত পাটকল বন্ধ করার সরকারি সিদ্ধান্ত বাতিল এবং ভুলনীতি-দুর্নীতি-লুটপাট বন্ধ করে পাটশিল্পকে আধুনিকায়নের দাবীতে আজ শনিবার (২৭ জুন) বেলা সাড়ে ১১টায় নগরীর পিকচার প্যালেস মোড়ে এক প্রতিবাদী মানববন্ধনে নেতৃবৃন্দ একথা বলেন।
বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ নেতা ও বামজোট খুলনা জেলা সমন্বয়ক জনার্দন দত্ত নাণ্টুর সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন-বাংলাদেশের কমিউনস্ট পার্টি (সিপিবি)’র কেন্দ্রীয় সদস্য ও খুলনা জেলা সভাপতি ডাঃ মনোজ দাশ, কেন্দ্রীয় সদস্য এস এ রশীদ, মহানগর সভাপতি এইচ এম শাহাদাৎ, খুলনা জেলা সাধারণ সম্পাদক এড. রুহুল আমিন, সদস্য মিজানুর রহমান বাবু, বাসদ খুলনা জেলা সদস্য আব্দুল করিম, কোহিনুর আক্তার কণা, টিইউসি খুলনা জেলা সাধারণ সম্পাদক রঙ্গলাল মৃধা, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের খুলনা জেলা সদস্য মোঃ কামাল, বাংলাদেশ যুব ইউনিয়ন খুলনা জেলা সাধারণ সম্পাদক জয়ন্ত মুখার্জী, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের খুলনা জেলা সদস্য মাহিলা আক্তার আনিকা, বিজ্ঞান আন্দোলন মঞ্চ খুলনা জেলা সদস্য সঙ্গীতা ম-ল এবং সংহতি জানিয়ে বক্তব্য রাখেন-বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি (মার্কসবাদী) কেন্দ্রীয় সদস্য গাজী নওশের আলী, শ্রমিক নেতা মোজাম্মেল হক, ব্যাটারি রিকসা আন্দোলনের নেতা আলমগীর হোসেন বাবু, মোঃ মানিক হোসেন প্রমুখ।
নেতৃবন্দ আরো বলেন,  দেশপ্রেমিক নাগরিকবৃন্দ, রাজনৈতিক দল, শ্রমিক সংগঠনগুলো দীঘদিন যাবৎ এসব পাটকলগুলোকে আধুনিকায়ন ও লাভজনক করার সুনির্দিষ্ট পরিকল্পনা প্রস্তাব করে আসছে। কিন্তু তাদের প্রস্তাবনায় সরকার কর্ণপাত করেনি।
ব্যবসায়ীবান্ধব সরকার শুধু ব্যবসায়ীদের স্বার্থ দেখতে ব্যস্ত।
নেতৃবৃন্দ হুঁশিয়ারী উচ্চারণ করে বলেন, সরকার যদি রাষ্ট্রায়ত্ত পাটকল বন্ধের অগণতান্ত্রিক স্বৈরচারী সিদ্ধান্ত বাতিল না করে তবে হাজার হাজার পাটকল শ্রমিক ও তাদের পরিবারসহ দেশের আপামর জনগণকে সাথে নিয়ে রাজপথ-রেলপথ অবরোধের মত কঠোর কর্মসূচি দেয়া হবে। মানববন্ধন  থেকে আগামী ২৮ জুন আটরা শিল্পাঞ্চলে ইষ্টার্ন জুট মিলের সামনে, ২৯ জুন রাজঘাট শিল্পাঞ্চলে জেজেআই জুট মিলের সামনে এবং ৩০ জুন খালিশপুর শিল্পাঞ্চলে প্লাটিনাম জুট মিলের সামনে সকাল সাড়ে ৯টায় বাম গণতান্ত্রিক জোটের উদ্যোগে প্রতিবাদী বিক্ষোভ কর্মসূচি ঘোষণা দেয়া হয়।
এদিকে রাষ্ট্রায়ত্ব পাটকল বন্ধ ঘোষণার প্রতিবাদে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) খুলনা জেলা ও মহানগরের উদ্যোগে এক প্রতিবাদ সভা বেলা ১২টায় দলীয় কার্যালয়ে অনুষ্ঠিত হয়। বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)’র কেন্দ্রীয় কমিটির সদস্য ও জেলা সভাপতি ডাঃ মনোজ দাশের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন-কেন্দ্রীয় কমিটির সদস্য এস এ রশীদ, জেলা সাধারণ সম্পাদক এড. রুহুল আমিন, মহানগর সভাপতি এইচ এম শাহাদৎ, সিপিবি নেতা মিজানুর রহমান বাবু, রঙ্গলাল মৃধা, মোস্তাফিজুর রহমান বাবু, জয়ন্ত মুখার্জী, আফজাল হোসেন রাজু, রবিউল ইসলাম ববি, উজ্জ্বল বিশ্বাস প্রমুখ।
সভায় বক্তারা বলেন, সরকার পাটকলগুলো আধুনিকীকরণের বাস্তবসম্মত উদ্যোগ গ্রহণ না করে অলাভজনক আখ্যা দিয়ে মিল বন্ধ করার পায়তারা ও ষড়যন্ত্রে লিপ্ত। দেশের মানুষ যখন মহামারী করোনা ভাইরাসে পর্যুদস্ত, মনোযোগ বিপর্যস্ত ঠিক সেই সুযোগ গ্রহণ করতে চাইছে।
বক্তারা বলেন, পরিবেশবান্ধব হিসেবে পাটজাত পণ্যের প্রতি বিশ্বের আকর্ষণ বাড়ছে আর এ লাভজনক সুযোগ গ্রহণে উদগ্রীব মুনাফালোভী ব্যবসায়ীরা। বক্তারা অবিলম্বে পাটকল শ্রমিক-কর্মচারীদের সকল পাওনাদি পরিশোধ করে পাটকলসমূহকে আধুনিকীকরণপূর্বক লাভজনক প্রতিষ্ঠানে পরিণত করার এবং খালিশপুর জুট মিলের শ্রমিকদের নামে দায়েরকৃত যড়যন্ত্রমূলক মামলা প্রত্যাহারের দাবী জানান।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর খুলনা ব্যুরো প্রধান এইচ এম আলাউদ্দিন এবং মাশরুর মুর্শেদ। #

Comments are closed.