ব্রেকিং নিউজ

আজ- মঙ্গলবার, ৩০শে আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ, ১৪ই জুলাই, ২০২০ ইং

শিরোনাম

  নাটোরে ৫টি হত্যা মামলাসহ ১১ মামলার পলাতক আসামী অস্ত্রসহ গ্রেফতার       ব্রিটেনে মাস্ক পরা উচিৎ কি উচিৎ নয় এটা নিয়ে বিতর্ক       হলিউড অভিনেত্রী কেলি প্রেসটন না ফেরার দেশে গেলেন       কোটি টাকা ব্যয়ে নির্মিত বরিশাল ইউপি ভবনের বিভিন্নস্থানে ফাটল !       রাসিক মেয়র লিটনের সাথে টিটিসি‘র নতুন অধ্যক্ষের সৌজন্য সাক্ষাৎ       পোল্যান্ড’র প্রেসিডেন্ট নির্বাচনে আন্দ্রেস দুদা পুনঃনির্বাচিত       থানায় এজাহার বা মামলা করার পদ্ধতি ও গুরুত্ব       উত্তর মেরু থেকে তেলের প্রথম চালান রাশিয়া পাঠালো চীন       ঢাকাগামী বাসে ১০৮ বোতল ফেনসিডিলসহ ২ মাদক পাচারকারী আটক       রাসিক মেয়র লিটনের সাথে রাজশাহী জেলা মুক্তিযুদ্ধ মঞ্চের নেতৃবৃন্দের সাক্ষাৎ       চাঁপাইনবাবগঞ্জে মাস্ক না পরায় ১০৬ জনের জরিমানা       এরশাদের প্রথম মৃত্যুবার্ষিকীতে জাতীয় ছাত্র সমাজের উদ্যোগে মিলাদ ও দোয়া মাহফিল       চাঁপাইনবাবগঞ্জে করোনা রোগী বেড়ে ১৯৯, মোট সুস্থ ৯৩       সততা ও কর্মদক্ষতার প্রতীক কালীগঞ্জের পিআইও ফেরদৌস আহমেদ        রাজশাহীতে জোরপূর্বক রাস্তা বন্ধ করায় ১৫০টি পরিবার ভোগান্তিতে সংবাদ সম্মেলনে অভিযোগ       বিপদ সিমার ৫০সে.মি উপরে তিস্তার পানি, বন্যার পানিতে পড়ে শিশুর মৃত্যু    

পর্যটক এসে করোনা হলে “লোভনীয় প্রস্তাব” ৩ হাজার ডলার দেবে উজবেকিস্তান

ছবি: সংগৃহীত

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: করোনাভাইরাসের কারণে বিশ্বের বিভিন্ন দেশ যখন পর্যটকদের প্রবেশের ওপর নানা রকম বিধি নিষেধ আরোপ করছে, তার ঠিক উল্টো চিত্র ধরা পড়লো উজবেকিস্তানে।

পর্যটক টানতে “লোভনীয় প্রস্তাব” এর পথে হাঁটলো উজবেকিস্তানের সরকার। উজবেকিস্তানে ঘুরতে এসে যদি কোনও পর্যটক করোনায় আক্রান্ত হন, তাকে চিকিৎসার জন্য ৩ হাজার ডলার দেয়া হবে। এমনটাই জানিয়েছে দেশটির সরকার।

করোনার কারণে উজবেকিস্তানে লকডাউন চলছিল। তবে সেই লকডাউন তুলে নেয়া হয়। সম্প্রতি “সেফ ট্র্যাভেল গ্যারান্টেড” নামে একটি প্রচার শুরু করেছে উজবেকিস্তান।

প্রচুর পরিমাণে পর্যটক টানতেই এমন অভিনব উদ্যোগ বলেই জানিয়েছে সরকার। সংবাদ সংস্থা ইনসাইডারের এক প্রতিবেদনে বলা হয়েছে, গত মঙ্গলবারই এ বিষয়ে অনুমোদন দিয়েছেন উজবেকিস্তানের প্রেসিডেন্ট শভকত মিরজিওয়েভ।

ব্রিটেনে উজবেকিস্তানের পর্যটন দূত সোফি ইবস্টন বলেন, আমরা পর্যটকদের আশ্বাস দিচ্ছি তারা যেন এখানে ঘুরতে আসেন।

করোনাভাইরাসের সংক্রমণের কারণে উজবেকিস্তানের পর্যটন শিল্প ব্যাপক ক্ষতির মুখে পড়েছে। সেই অবস্থা থেকে ঘুরে দাঁড়াতে মরিয়া সরকার। তাই পর্যটন ক্ষেত্রে নানা রকম সতর্কতা অবলম্বন করেই পর্যটক টানতে চাইছে উজবেকিস্তান।

প্রশাসনের পক্ষ থেকে সব রকম আশ্বাস দিয়ে এমনও বলা হয়েছে যে, ভ্রমণে এসে কোনও পর্যটক করোনায় আক্রান্ত হলে তাদের চিকিত্সার খরচ বহন করা হবে।

তবে যেসব দেশ থেকে সংক্রমণের সম্ভাবনা আপাতত সেসব দেশ যেমন- চীন, ইসরায়েল, জাপান এবং দক্ষিণ কোরিয়া থেকে পর্যটকরা উজবেকিস্তানে ঘুরতে যেতে পারেন।

পাশাপাশি এটাও বলা হয়েছে, ব্রিটেন এবং ইউরোপ থেকে যদি কোনও পর্যটক আসেন, তাহলে তাদের ১৪ দিন কোয়রান্টিনে থাকতে হবে। লোনলি প্ল্যানেট-এ প্রকাশিত রিপোর্টে এমনটাই জানানো হয়েছে। (সূত্র: আনন্দ বাজার)। #

Comments are closed.