ব্রেকিং নিউজ

আজ- সোমবার, ২৯শে আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ, ১৩ই জুলাই, ২০২০ ইং

শিরোনাম

  সস্ত্রীক নাটোরের গুরুদাসপুরের ইউএনওর করোনা সনাক্ত       শিবগঞ্জে করোনায় সামাজিক দূরুত্ব বজায় ও মাস্ক ব্যবহার না করায় ৬১ জনকে ভ্রাম্যমাণ আদালতের জরিমানা       শিশুর প্রাণ বাঁচাতে অসহায় পরিবারের পাশে কুমিল্লার মানবিক পুলিশ সুপার       রাজশাহীর তানোরে সাংসদ ওমর ফারুক চৌধুরীর জমিতে টিএসসি কলেজের ভিত্তিপ্রস্তর উদ্বোধন       কসবায় সংখ্যালঘু পরিবারের উপর হামলা, ভাংচুর লুটপাট ও জমি দখলের চেস্ট্রা       উজিরপুরের মুন্ডপাশায় ১৫মন ওজনের ফ্রিজিয়ান গরুর সন্ধ্যান মিলল       হবিগঞ্জে কুশিয়ারার পানি বিপদসীমার উপরে       উজিরপুরে দলিলকৃত জমিতে ৫০ বছরেও ভোগদখলে যেতে পারছেনা অসহায় রিক্সা চালকের পরিবার       তানোর থানায় ওসির নেতৃত্বে সকল অফিসার এবং ফোর্সদের মাঝে সার্জিক্যাল ক্যাপ ও মাক্স বিতরণ       নওহাট পৌর মেয়র মকবুল হোসেন’র ঈদগাহের সিসি ঢালাইয়ের কাজ উদ্বোধন       এলাকা ছাড়া বাদীর পরিবার নবীগঞ্জে ধর্ষণ মামলা তদন্তকালে সন্তান প্রসব ॥ এলাকায় উত্তেজনা       বাগাতিপাড়ায় কলেজ শিক্ষক মহররম হত্যার বিচার দাবীতে শিক্ষার্থীদের মানববন্ধন       হবিগঞ্জ অনলাইন প্রেসক্লাবের বার্ষিক মিলাদ মাহফিল অনুষ্ঠিত       হবিগঞ্জে আরও ১০ জনের করোনা শনাক্ত       নাটোরে ভ্রাম্যমান আদালতের ৫ জনের জরিমানা ও ২হাজার মিটার কারেন্ট জাল জব্দ       ব্রহ্মপুত্র নদে পানি বৃদ্ধি রৌমারীতে দ্বিতীয় দফায় বন্যা, বানবাসিদের দূর্ভোগ    

পবায় কৃষিজমিতে অবৈধ পুকুর খনন বন্ধে ভ্রাম্যমান আদালতের অভিযান অব্যাহত

বিশেষ প্রতিনিধি: পবায় অবৈধ কৃষি জমির শ্রেণী পরুবর্তন করে পুকুর খনন ভ্রাম্যমান আদালতের অভিযান পরিচালনা করেছেন পবা উপজেলা সহকারী কমিশনার ভূমি ও এক্সিকিউটিভ ম্যাজিস্টেট মোঃ আবুল হায়াত।

আজ মঙ্গলবার (২ জুন) সকাল ১০ ঘটিকার সময় পবা উপজেলার ৮ নং বড়গাছী ইউনিয়নের গোপালহাট মৌজার বুড়ির ঘাট বিলে এ অভিযান পরিচালনা করা হয়।

পবা উপজেলা সহকারী কমিশনার ভূমি ও এক্সিকিউটিভ ম্যাজিস্টেট মোঃ আবুল হায়াত বিটিসি নিউজ – এর প্রতিবেদককে জানান, পবা উপজেলা যুবলীগের সভাপতি ও রাজশাহী জেলা পরিষদের সদস্য মোঃ এমদাদুল হক কৃষি জমির শ্রেণী পরিবর্তন করে অবৈধভাবে পুকুর খনন করছেন, কৃষকদের এমন অভিযোগের পরিপ্রেক্ষিতে কৃষি জমি রক্ষায় এ অভিযান পরিচালনা করা হয়।

এ অভিযানে ৫টি এস্কেভেটর গাড়ী অকেজো করা হয়েছে এবং ৮টি ব্যাটারী ও ১টি মোটর সাইকেল জব্দ করা হয়েছে।

পুকুর মালিক বা এস্কেভেটর চালককে না পাওয়ায় জেল বা জরিমানা করা হয়নি। তবে মামলার বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে।

এদিকে এলাকাবাসী জানান, পবা উপজেলা যুবলীগের সভাপতি ও রাজশাহী জেলা পরিষদের সদস্য মোঃ এমদাদুল হক গোপাল হাট মৌজার বুড়িরঘাট বিলে অল্প কিছু জমি লিজ নিয়ে ২টি এস্কেভেটর গাড়ী দিয়ে পুকুর খনন শুরু করেন।

এলাকার অধিকাংশ কৃষক পুকুর খননের জন্য জমি লিজ দিতে রাজি নয়। কিন্তু গতরাতে হঠাৎ করে কাউকে না জানিয়ে ৫টি এস্কেভেটর গাড়ী নামিয়ে প্রায় ৫০ বিঘা জমির সব্জি, ভুট্টা ও ধানক্ষেত নষ্ট করে পুকুর খনন চালিয়ে যাচ্ছেন।

কৃষকেরা প্রতিবাদ করলে প্রাণে মেরে ফেলার হুমকি দিচ্ছেন। তাই আমরা বাধ্য হয়েই এসিল্যান্ডকে বিষয়টি অবহিত করি। ভ্রাম্যমান আদালতের অভিযান পরিচালনা করায় এলাকাবাসী পবা উপজেলা সহকারী কমিশনার ভূমি ও এক্সিকিউটিভ ম্যাজিস্টেট মোঃ আবুল হায়াতকে বিশেষ ভাবে ধন্যবাদ জানান।

তাঁর প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন এবং তাঁর দীর্ঘায়ু কামনা করেন। বড়গাছী গ্রামের বাসিন্দা মোঃ আদম রশীদ বলেন, আমি একজন গরীব প্রান্তিক কৃষক। আমি ১৮ শতক জমিতে লাউ সব্জি চাষ করেছিলাম।

আজ সকালে দেখি আমার সব্জি ক্ষেত নষ্ট করে পুকুর খনন করছেন। প্রতিবাদ করলে এমদাদ ও তাঁর লোকজন আমাকে প্রানে মেরে ফেলার হুমকি দিচ্ছে। এ সময় অনেক কৃষক কান্নায় ভেঙ্গে পড়েন এবং বলেন, আমরা আমাদের কৃষি জমি ফেরত চাই।

এলাকাবাসী আরো বিটিসি নিউজ – এর প্রতিবেদককে জানান, আমরা আশংকা করছি রাতের বেলায় আবারো পুকুর খনন করা হতে পারে।

কৃষি জমি ও কৃষকদেরকে রক্ষার স্বার্থে এই অবৈধ পুকুর ভরাট করে কৃষি জমি রক্ষা স্বার্থ পদক্ষেপ গ্রহনের জন্য এলা সম্মানিত জেলা প্রশাসক মহোদয়ের হস্তক্ষেপ কামনা করছেন।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বিশেষ প্রতিনিধি রুহুল আমীন খন্দকার। #

Comments are closed.