ব্রেকিং নিউজ

আজ- মঙ্গলবার, ২৫শে অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ, ১০ই ডিসেম্বর, ২০১৯ ইং

শিরোনাম

  বাংলাদেশী মাছ চুরি করতে এসে ট্রলারসহ ১৪ ভারতীয় জেলে আটক       ভারতে নাগরিকত্ব সংশোধনী বিল পাশের প্রতিবাদে আসামে তুমুল বিক্ষোভ       রাজশাহী কলেজে ১০ তলা বঙ্গবন্ধু একাডেমিক ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করলেন মেয়র লিটন       ওয়েস্ট হ্যামকে হারিয়ে লজ্জা এড়িয়ে জয়ে ফিরলো আর্সেনাল       নিউজিল্যান্ডের হোয়াইট আইল্যান্ডে অগ্ন্যুৎপাতে নিহত ১৩       জলঢাকায় বেগম রোকেয়া দিবসে জয়িতাদের সংবর্ধনা       পুলিশের অভিযানে রাজশাহীর তানোরে ইয়াবা ও গাঁজা উদ্ধার ওয়ারেন্ট ভুক্ত আসামীসহ গ্রেফতার ৬       নবাবগঞ্জে শিক্ষার্থীদের মাঝে স্কুল ব্যাগ ও প্রতিবন্ধীদের মাঝে হুইল চেয়ার বিতরন        লালমনিরহাটে তৃণমূলের ভরসা এ্যাড. মতিয়ার       রাজশাহী মহানগর গোয়েন্দা পুলিশের অভিযানে ৫৫০ পিচ ইয়াবা ট্যাবলেট সহ গ্রেফতার ০১ জন       রাজশাহী সীমান্ত হতে মালিকবিহীন ভারতীয় ফেনসিডিল আটক করেছে বিজিবি       রাজশাহী মেট্রোপলিটন পুলিশের অভিযানে আটক ৪৩ জন ও মাদকদ্রব্য উদ্ধার       রাজশাহী মহানগরীতে নানা কর্মসূচিতে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস পালন       রাজশাহীতে সম্মাননা পেলেন শ্রেষ্ঠ ১০ জয়িতা       বঙ্গবন্ধুর খুনিদের রক্ষা করা ইতিহাসের বড় মানবাধিকার লঙ্ঘন : প্রধানমন্ত্রী       চিলি’র সামরিক বিমান ৩৮ যাত্রী নিয়ে নিখোঁজ    

পঞ্চগড়ে সৌর বিদ্যুৎ কেন্দ্রর উদ্বোধন

পঞ্চগড় প্রতিনিধি: পঞ্চগড়ের তেঁতুলিয়ায় দেশের দ্বিতীয় বৃহত্তম সৌর বিদ্যুৎ কেন্দ্রটির শুভ উদ্বোধন ঘোষনা করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ বুধবার সকালে গনভবন থেকে সরাসরি পঞ্চগড় জেলা প্রশাসন সম্মেলন কক্ষে ভিডিও কনফারেন্সের মাধ্যমে তেঁতুলিয়া সৌর বিদ্যুৎ কেন্দ্রসহ দেশের মোট ছয়টি বিদ্যুৎ কেন্দ্রের উদ্বোধন ঘোষণা করেন প্রধানমন্ত্রী।

জানা যায়, পঞ্চগড় জেলার তেঁতুলিয়া উপজেলার মাঝিপাড়া এলাকায় প্যারাগন গ্রুপের প্রতিষ্ঠান অ্যাকুয়া ব্রিডার্স লিমিটেডের মুরগীর বাচ্চা উৎপাদনকারী প্রতিষ্ঠানের ভিতরে জালানি মন্ত্রণালয়ের সাথে সিম্পা সোলার পাওয়ার লিমিটেড নামে একটি প্রতিষ্ঠান ২০ বছরের জন্য চুক্তিবদ্ধ হয়ে কাজ শুরু করে গত বছরের মে মাসে। সৌর বিদ্যুৎ কেন্দ্রটি যৌথ ভাবে পরিচালনা করছে বাংলাদেশের প্যারাগন গ্রুপ ও জার্মানির সিম্বায়র সোলার সিয়াম লিমিটেড। বিদ্যুৎ কেন্দ্রটিতে ৩৭৫১২টি সোলার প্যানেল স্থাপন করে ৯৪টি ইনভার্টার ব্যবহার করে প্রতি ঘন্টায় ৮ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করছে। প্রতিষ্ঠানটি চলতি বছরের ২৭জুলাই থেকে বানিজ্যিক ভাবে বিদ্যুৎ উৎপাদন শুরু করেছে।

সিম্পা সোলার পাওয়ার লিমিটেড সূত্রে জানা যায়, ৩৭৫১২ টি প্যানেলের স্থাপন করে ৮৪টি ইনভার্টারে মাধ্যমে ১০ দশমিক ৩ (ডিসি) বিদ্যুৎ উৎপাদন করা হয় এবং তিনটি টান্সফর্মারের মাধ্যমে এসি বিদ্যুৎ এ রুপান্তরিত করে ৩৩ হাজার ভোল্ট লাইনের মাধ্যমে তেঁতুলিয়া নেসকো সাব স্টেশনে পাঠানো হয় এবং তেঁতুলিয়ায় সাড়ে ৪ মেগাওয়াট বিদ্যুৎ ব্যবহার করে বাকিটুকু বিদ্যুৎ পঞ্চগড়ে সরবরাহ করা হয়।

বিদ্যুৎ বিভাগের আয়োজনে উদ্বোধনী অনুষ্ঠানে এসময় উপস্থিত ছিলেন, পঞ্চগড়-১ আসনের সংসদদ সদস্য আলহাজ্ব মজাহারুল হক প্রধান, জেলা প্রশাসক সাবিনা ইয়াসমিন, পুলিশ সুপার মোহাম্মদ ইউসুফ আলী, জেলা পরিষদ চেয়ারম্যান আনোয়ার সাদাত সম্রাট, সদর উপজেলা চেয়ারম্যান আমিরুল ইসলামসহ বিভিন্ন সরকারি ও প্রশাসনিক কর্মকর্তাবৃন্দ।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর পঞ্চগড় প্রতিনিধি শেখ সম্রাট হোসেন। #

Comments are closed.