ব্রেকিং নিউজ

আজ- বুধবার, ২৪শে আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ, ৮ই জুলাই, ২০২০ ইং

শিরোনাম

  নাটোরে শেষ হলো করোনা নিয়ন্ত্রণ ও প্রতিরোধ পক্ষ, কঠোর হচ্ছে মোবাইল কোর্ট       সান্তাহারে আবাসিক বোর্ডিংয়ে ফের দেহ ব্যবসা, ৪ নারীসহ গ্রেফতার-১০       নাটোরে সাংবাদিকের সাথে ডাক্তারের অশোভন আচরণ। ক্ষুদ্ধ সাংবাদিকরা       করোনাকে জয় করে সুস্থ হলেন ০৮ পুলিশ সদস্য       করোনা প্রতিরোধে মাস্ক নিয়ে সাধারণ মানুষের পাশে বোয়ালিয়া মডেল থানার ওসি..       রাজশাহীতে অটোরিক্সা চালক ও পথচারীদের মাস্ক পড়িয়ে দিলেন : ডাবলু সরকার       চাঁপাইনবাবগঞ্জের সন্তান ডাঃ অনিক এর মা ২ সন্তান চিকিৎসক স্ত্রী করোনা পজিটিভ       অসহায় সাজিনুর বেগমের পাশে ‘হ্যালো গোমস্তাপুর’       উজিরপুরের ধামুরায় (NRBC) ব্যাংকের শাখা উদ্বোধন       উজিরপুরে এক রশিতে ঝুলে প্রেমিক যুগলের আত্মহত্যা       করোনাকালে যোদ্ধাদের সম্মানে চাঁপাইনবাবগঞ্জে হাততালি ও নিরাবতা কর্মসূচী       চীনে বাস হ্রদে পড়ে নিহত ২১, আহত ১৫       আদিবাসীদের অস্তিত্বের জমিন যখন ভূমিদস্যু লুটেরাদের দখলে !       কালীগঞ্জে চুরি হওয়া ৫টি ল্যাপটপ উদ্ধার, গ্রেপ্তার এক       সিংড়ায় পীরপালের জমিতে বাড়ি করার প্রতিবাদ করায় ৪টি পরিবার এক ঘরে       রাসিকের ৬ষ্ঠ সাধারণ সভা অনুষ্ঠিত    

পঞ্চগড়ে সৌর বিদ্যুৎ কেন্দ্রর উদ্বোধন

পঞ্চগড় প্রতিনিধি: পঞ্চগড়ের তেঁতুলিয়ায় দেশের দ্বিতীয় বৃহত্তম সৌর বিদ্যুৎ কেন্দ্রটির শুভ উদ্বোধন ঘোষনা করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ বুধবার সকালে গনভবন থেকে সরাসরি পঞ্চগড় জেলা প্রশাসন সম্মেলন কক্ষে ভিডিও কনফারেন্সের মাধ্যমে তেঁতুলিয়া সৌর বিদ্যুৎ কেন্দ্রসহ দেশের মোট ছয়টি বিদ্যুৎ কেন্দ্রের উদ্বোধন ঘোষণা করেন প্রধানমন্ত্রী।

জানা যায়, পঞ্চগড় জেলার তেঁতুলিয়া উপজেলার মাঝিপাড়া এলাকায় প্যারাগন গ্রুপের প্রতিষ্ঠান অ্যাকুয়া ব্রিডার্স লিমিটেডের মুরগীর বাচ্চা উৎপাদনকারী প্রতিষ্ঠানের ভিতরে জালানি মন্ত্রণালয়ের সাথে সিম্পা সোলার পাওয়ার লিমিটেড নামে একটি প্রতিষ্ঠান ২০ বছরের জন্য চুক্তিবদ্ধ হয়ে কাজ শুরু করে গত বছরের মে মাসে। সৌর বিদ্যুৎ কেন্দ্রটি যৌথ ভাবে পরিচালনা করছে বাংলাদেশের প্যারাগন গ্রুপ ও জার্মানির সিম্বায়র সোলার সিয়াম লিমিটেড। বিদ্যুৎ কেন্দ্রটিতে ৩৭৫১২টি সোলার প্যানেল স্থাপন করে ৯৪টি ইনভার্টার ব্যবহার করে প্রতি ঘন্টায় ৮ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করছে। প্রতিষ্ঠানটি চলতি বছরের ২৭জুলাই থেকে বানিজ্যিক ভাবে বিদ্যুৎ উৎপাদন শুরু করেছে।

সিম্পা সোলার পাওয়ার লিমিটেড সূত্রে জানা যায়, ৩৭৫১২ টি প্যানেলের স্থাপন করে ৮৪টি ইনভার্টারে মাধ্যমে ১০ দশমিক ৩ (ডিসি) বিদ্যুৎ উৎপাদন করা হয় এবং তিনটি টান্সফর্মারের মাধ্যমে এসি বিদ্যুৎ এ রুপান্তরিত করে ৩৩ হাজার ভোল্ট লাইনের মাধ্যমে তেঁতুলিয়া নেসকো সাব স্টেশনে পাঠানো হয় এবং তেঁতুলিয়ায় সাড়ে ৪ মেগাওয়াট বিদ্যুৎ ব্যবহার করে বাকিটুকু বিদ্যুৎ পঞ্চগড়ে সরবরাহ করা হয়।

বিদ্যুৎ বিভাগের আয়োজনে উদ্বোধনী অনুষ্ঠানে এসময় উপস্থিত ছিলেন, পঞ্চগড়-১ আসনের সংসদদ সদস্য আলহাজ্ব মজাহারুল হক প্রধান, জেলা প্রশাসক সাবিনা ইয়াসমিন, পুলিশ সুপার মোহাম্মদ ইউসুফ আলী, জেলা পরিষদ চেয়ারম্যান আনোয়ার সাদাত সম্রাট, সদর উপজেলা চেয়ারম্যান আমিরুল ইসলামসহ বিভিন্ন সরকারি ও প্রশাসনিক কর্মকর্তাবৃন্দ।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর পঞ্চগড় প্রতিনিধি শেখ সম্রাট হোসেন। #

Comments are closed.