নারীদের অর্থনৈতিক কাঠামোতে আনতে প্রশিক্ষণ বাড়াতে হবে : মহিলা ও শিশু প্রতিমন্ত্রী

বিশেষ (ঢাকা) প্রতিনিধি: সমাজের পিছিয়ে পড়া নারীদের বিভিন্ন প্রশিক্ষণের মাধ্যমে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী করতে হবে বলে মন্তব্য করেছেন মহিলা ও শিশু প্রতিমন্ত্রী সিমিন হোসেন রিমি।
তিনি বলেন, সমাজের পিছিয়ে পড়া নারীদের অর্থনৈতিক কাঠামোর মধ্যে আনতে প্রশিক্ষণ আরও বাড়তে হবে। বিভিন্ন প্রশিক্ষণ দেওয়ার মাধ্যমে নারীদের অর্থনৈতিকভাবে স্বাবলম্বী করতে হবে।
বুধবার (১৪ ফেব্রুয়ারি) সকালে রাজধানীর বেইলি রোডে অবস্থিত জাতীয় মহিলা সংস্থার সভাকক্ষে প্রধান অতিথির বক্তব্যকালে এ কথা বলেন প্রতিমন্ত্রী।
জাতীয় মহিলা সংস্থা আয়োজিত জাতীয় মহিলা সংস্থা পরিদর্শন ও কর্মকর্তা/কর্মচারীদের সঙ্গে মতবিনিময় সভা এবং বঙ্গবন্ধু বাতিঘর পাঠাগার উদ্বোধন অনুষ্ঠানে সিমিন হোসেন বলেন, তৃণমূল পর্যায়ে অর্থনৈতিক ক্ষমতায়নের নারী উদ্যোক্তা সাধন প্রকল্পটি পর্যায়ক্রমে প্রতিটি উপজেলায় নিয়ে যাওয়া হবে।
প্রতিমন্ত্রী বলেন, নারীদের পিছিয়ে রেখে কখনই টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা অর্জন হবে না। নারী-পুরুষের সমান প্রচেষ্টায় একটি সুখী-সমৃদ্ধ সোনার বাংলাদেশ গড়ে তুলতে হবে।
তিনি বলেন, নতুন নতুন বিষয় প্রশিক্ষণে অন্তর্ভুক্ত করতে হবে। সব শ্রেণি-পেশার মানুষের প্রচেষ্টায় নারীদের এগিয়ে নিতে হবে। তিনি নারীদের গৃহস্থালী কাজের পাশাপাশি অর্থনৈতিক কাজে অংশ নেওয়ার আহ্বান জানান।
মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী আজ জাতীয় মহিলা সংস্থায় বঙ্গবন্ধু কর্নার, হেল্প ডেক্স, নারী নির্যাতন সেল, চারুলতা বিপণন সেল, বঙ্গবন্ধু বাতিঘর পাঠাগার, শিশু দিবস যত্নকেন্দ্র পরিদর্শন করেন।
৬৪টি জেলা ও ৫০টি উপজেলায় জাতীয় মহিলা সংস্থার কার্যক্রম পরিচালিত হচ্ছে। এ সংস্থাটি ক্ষুদ্র ঋণ কার্যক্রম, সেলাই প্রশিক্ষণ, আইন সেলের মাধ্যমে আইনি সহায়তা প্রদান, কর্মজীবী মহিলা হোস্টেল, তথ্য আপা প্রকল্প ইত্যাদি কার্যক্রম নারীদের এগিয়ে নিতে কাজ করছে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বিশেষ (ঢাকা) প্রতিনিধি মো: ফারুক আহম্মেদ। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.