আজ- শুক্রবার, ২৩শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ, ৭ই আগস্ট, ২০২০ খ্রিস্টাব্দ

শিরোনাম

  কাশ্মীরে আবারও বিজেপি নেতা খুন       মার্কিন ও ইসরাইলি পরমাণু অস্ত্র সবার জন্য হুমকি : ইরান’র পররাষ্ট্রমন্ত্রী       ভারত সীমান্তে “বিতর্কিত এলাকায়” হেলিপ্যাড নির্মাণ করছে নেপাল       সেনা-পুলিশ বাহিনীকে প্রয়োজনীয় নির্দেশনা       রাণীশংকৈলে জমি নিয়ে সংঘর্ষে নিহত ১, আহত-৯       চীনা যুদ্ধবিমান’র কাছে পাত্তাই পাবে না ভারত’র রাফায়েল!       “দিল্লি চাই” বলে ইমরানকে খোঁচা সাবেক স্ত্রী রেহাম’র       ভাসছে মুম্বাই       করোনা প্রতিরোধে দামুড়হুদার কার্পাসডাঙ্গা ইউনিয়ন যুবলীগের মাস্ক বিতরণ অব্যাহত       রাজশাহী মহানগর বিএনপি’র সহ-সভাপতি ফারুক আর নাই       বীর মুক্তিযোদ্ধা সুবেদার সিরাজ উদ্দিন লস্কর আর নেই       র‌্যাব-৫ রাজশাহীর মাদক বিরোধী অভিযান ইয়াবসহ আটক       র‌্যাব-৫, চঁপাপাইনবাবগঞ্জ ক্যাম্প কর্তৃক গাঁজার গাছসহ মাদক ব্যবসায়ী আটক-১       রাসিকের নির্মাণাধীন বিভিন্ন বহুতল ভবনের কাজের অগ্রগতি সংক্রান্ত সভা অনুষ্ঠিত       নাটোরে সরকারী গম আত্মসাৎ মামলায় চেয়ারম্যান কারাগারে       নবীগঞ্জে ১৪ টি ডাকাতি মামলার প্রধান আসামী গ্রেফতার    

তীব্র স্রোতে থমকে গেছে পদ্মা সেতু প্রকল্পের কাজ

মুন্সীগঞ্জ প্রতিনিধি: একদিকে করোনার প্রভাব, অন্যদিকে নদীতে তীব্র স্রোত। সব মিলে কার্যত বন্ধ হয়ে আছে পদ্মা সেতু প্রকল্পের কাজ। দেড়মাসের বেশি সময় ধরে তাই বসানো যায়নি নতুন কোন স্প্যান।

চলতি মাসেও অনিশ্চয়তা রয়েছে স্প্যান বসানো নিয়ে। এ অবস্থায় প্রকল্পের মেয়াদ আরেকদফা বাড়ানোর পরিকল্পনা চলছে।

উথাল পাতাল স্রোত। পানির প্রবল গতির জন্য এক সময় নদীতে ছুটে চলা নৌযানের সংখ্যাও এখন হাতেগোনা। নদীর বিশাল বুকে যেন অসহায় নৌযানগুলোর আত্মসমর্পণ।

কার্যত বন্ধ হয়ে আছে পদ্মা সেতুর কাজও। এর আগের ৪টি বর্ষা মৌসুমে কাজের অভিজ্ঞতা থেকে আশাা ছিলো চলতি বর্ষায় সীমিত আকারে হলেও কাজের গতি ধরে রাখা। গত ১০ জুন জাজিরা প্রান্তে সবশেষ বসেছিলো ৩১তম স্প্যানটি। এরপর গত ২৪ জুন থেকে পানি বাড়তে শুরু করলেও আশা ছিলো ৩০ জুন মাওয়া প্রান্তে বসানো যাবে ৩২তম স্প্যানটি।

সে হিসেবে সব প্রস্তুতি সম্পন্ন করা হলেও নদীতে পানির হিসেব নিকেষ পাল্টে দিয়েছে সব পরিকল্পনা। নদীতে ৫ দশমিক ৮ মিটারের বেশি পানি হলে কাজ করা সম্ভব হয় না। সেখানে পদ্মায় এখন পানির লেভেল সাড়ে ৬ মিটারের বেশি। এ অবস্থায় পুরো জুলাই মাসে বসানো যায়নি কোন স্প্যান। পানি দ্রুত না কমলে আগস্ট মাসেও নতুন স্প্যান বসানোর সম্ভাবনা কম।

পদ্মা বহুমুখী সেতুর প্রকল্প পরিচালক শফিকুল ইসলাম বিটিসি নিউজ এর প্রতিবেদককে বলেন, ‘আমাকের কাজের গতি ধীর হয়ে গেছে যেহেতু তাই স্প্যান বসাতে যে সময় ধরা হয়ে ছিলো তার সময় বাড়বে।’

তবে এর মধ্যেও ডাঙ্গার কাজ কিছুটা এগিয়ে নেয়ার চেষ্টা চলছে। বিশেষ করে সড়ক থেকে সেতুতে উঠতে দুই প্রান্তের ভায়াডাক্টের উপর কংক্রিটংয়ের কাজ চলছে পুরোদমে।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর মুন্সীগঞ্জ প্রতিনিধি মো. সোহেল চৌধুরী সোহেল। #

Comments are closed.