জঙ্গিমুক্ত দেশগড়ার অঙ্গীকার ইমরান খানের

বিটিসি আন্তর্জাতিক ডেস্কগতকাল শুক্রবার পাকিস্তানের দক্ষিণাঞ্চলীয় ‘থার’ শহরে এক জনসভায় পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেন, পাকিস্তানের মাটি ব্যবহার করে কোন সন্ত্রাসীকে বিদেশে আর হামলা চালাতে দেব না। সেই সঙ্গে ইমরান খান দেশবাসীকে জঙ্গিমুক্ত এক পাকিস্তান গড়ার স্বপ্ন দেখান।

তিনি সে সময় আরো বলেন, আমরা আমাদের দেশে আর কোনো সন্ত্রাসী গোষ্ঠীকে তৎপরতা চালানোর অনুমতি দেব না।

গত ১৪ ফেব্রুয়ারি ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের পুলওয়ামাতের জঙ্গি হামলায় ৪২ জনের বেশী ভারতীয় জওয়ান নিহত। এ হামলার দায় পাকিস্তান ভিত্তিক জইশ-ই-মোহাম্মদ স্বীকার করে নেয়।

এই হামলার জবাব দিতে পাকিস্তানের সীমানা ভেদ করে ২৬ ফেব্রুয়ারি বালাকোটে হামলা চালায় ভারতীয় সেনাবাহিনী। ভারতের দাবি হামলায় অন্তত ৩০০ জঙ্গি নিহত হয়েছে। তবে ভারতের এমন দাবি প্রত্যাখান করে পাকিস্তান।

এর জবাবে ২৭ ফেব্রুয়ারি ভারতীয় সীমানায় ঢুকে পড়ে পাকিস্তানের যুদ্ধবিমান। এদিনেই ভারতের দুইটি বিমান ভূপাতিত করে পাকিস্তান, আটক করে ভারতীয় পাইলট অভিনন্দনকে। তবে ৫৮ ঘন্টা পর অভিনন্দনকে ভারতের কাছে হস্তান্তর করে পাকিস্তান।

তবে আন্তর্জাতিক চাপের মুখে পাকিস্তান ব্যাপক জঙ্গি বিরোধী অভিযান শুরু করে। ইতিমধ্যে দেশটি ১৮২টি মাদ্রাসা বাজেয়াপ্ত করেছে। আটক করেছে নিষিদ্ধ ঘোষিত দলগুলোর ১০০ জনের বেশি লোক।

তবে পাকিস্তানের এসব পদক্ষেপকে লোক দেখানো বলে উল্লেখ করেছে ভারত।#

Comments are closed, but trackbacks and pingbacks are open.