গাজা পরিস্থিতি নিয়ে বাইডেন-নেতানিয়াহুর ফোনালাপ

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু গাজা উপত্যকায় বন্দি জিম্মি মুক্তি ও মানবিক সহায়তা সক্রান্ত বিষয় নিয়ে আলোচনা করেছেন।
ফোনালাপকালে বাইডেন গত তিন দিনে হামাসের হাতে বন্দি থাকা জিম্মিদের মুক্তিকে স্বাগত জানিয়েছেন ও দুই নেতা হামাসের হাতে বন্দি সকল জিম্মির মুক্তির ক্ষেত্রে সমর্থন অব্যাহত রাখতে সম্মত হয়েছেন।
হোয়াইট হাউসের এক বিবৃতিতে বলা হয়, ‘এ ব্যাপারে দুই নেতা সম্মত হয়েছেন যে— কাজটি এখনো শেষ হয়নি এবং তারা এক্ষেত্রে সকল জিম্মির মুক্তির জন্য কাজ চালিয়ে যাবেন। উভয় নেতা আগামী দিনগুলোতে ঘনিষ্ঠ যোগাযোগ বজায় রাখতে সম্মত হয়েছেন।’
ওই বিবৃতিতে আরও বলা হয়, দুই নেতা গাজায় যুদ্ধ বিরতি এবং মানবিক সহায়তা আরও বাড়ানোর বিষয়েও আলোচনা করেছেন।
এদিকে ইসরায়েল ও হামাসের মধ্যে একটি ‘দীর্ঘস্থায়ী’ যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছেন ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পররাষ্ট্র নীতির প্রধান জোসেপ বোরেল। ইইউর শীর্ষ কূটনীতিক স্পেনের বার্সেলোনায় ভূমধ্যসাগরীয় (ইউএফএম) আঞ্চলিক ফোরামের ৮ম সম্মেলনে বলেছেন, প্রাথমিক চার দিনের যুদ্ধবিরতি ছিল রাজনৈতিক সমাধানের দিকে ‘গুরুত্বপূর্ণ প্রথম পদক্ষেপ’।
আগামীকাল (মঙ্গলবার) অপারেশন স্থগিতাদেশ শেষ হবে। সম্ভবত এটি আরও কয়েক দিন স্থায়ী হবে। কিন্তু আমাদের ভাবতে হবে, কীভাবে আমরা আজ থেকে রাজনৈতিক প্রক্রিয়া চালিয়ে যাব।’ #

Comments are closed, but trackbacks and pingbacks are open.