গাজার ৭ গণকবর থেকে ৫২০ লাশ উদ্ধার

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: গাজা উপত্যকার বিভিন্ন হাসপাতালে সাতটি গণকবর থেকে ৫২০টির বেশি লাশ উদ্ধার করা হয়েছে। ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয় শনিবার এ তথ্য জানিয়েছে।
ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, ‘আল শিফা মেডিক্যাল কমপ্লেক্সের আঙিনায় তিনটি গণকবরে আমরা ৮০টি লাশ পেয়েছি। এছাড়া হাসপাতালের বিভ্নি বিভাগে আরো অনেক লাশ পাওয়া গেছে।
এতে বলা হয়, যাচাই করে দেখা গেছে যে এসব ব্যক্তি ছিলেন রোগী। তারা স্বাস্থ্য সেবা থেকে বঞ্চিত হয়েছিলেন।
ইসরাইল ৭ অক্টোবর থেকে নির্বিচারে গাজায় হামলা চালিয়ে যাচ্ছে। হামলায় প্রায় ৩৫ হাজার ফিলিস্তিনি নিহত হয়েছে। এদের বেশিভাগই নারী ও শিশু। এছাড়া আহত হয়েছে প্রায় ৭৯ হাজার।
রাফার পূর্ব ও গাজার উত্তরাঞ্চলে ইসরাইলের উচ্ছেদ আদেশ বৃদ্ধি গাজাভিত্তিক ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাসের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাওয়ার অংশ হিসেবে শনিবার ফিলিস্তিনিদের পূর্ব রাফা ও গাজা উপত্যকার উত্তরাঞ্চলের আরো এলাকা ছেড়ে যাওয়ার আদেশ দিয়েছে ইসরাইলি সামরিক বাহিনী।
ফিলিস্তিনি ভূখণ্ডের দক্ষিণাঞ্চলীয় শহর রাফায় ইসরাইলি ট্যাংক ও সেনারা প্রবেশ করে মিসর সীমান্তের একটি গুরুত্বপূর্ণ ক্রসিং দখল করার কয়েক দিন পর কিছু বাসিন্দা এএফপিকে জানিয়েছেন, তারা তাদের ফোনে টেক্সট ও অডিও বার্তার মাধ্যমে তাদের সরিয়ে নেওয়ার সর্বশেষ আদেশ পেয়েছেন।
স্থানীয় বাসিন্দা ও বাস্তুচ্যুত গাজাবাসীদের রাফার শাবুরা শরণার্থী শিবির, প্রশাসনিক এলাকা, জেনিনা ও খিরবেত আল-আদাস এলাকার কিছু অংশ ছেড়ে আল-মাওয়াসির উপকূলীয় ‘মানবিক এলাকায়’ চলে যেতে বলা হয়েছে।
ত্রাণ গোষ্ঠী ও জাতিসঙ্ঘ কর্মকর্তারা সতর্ক করে দিয়ে বলেছেন, ওই এলাকাটি এমনিতেই জনাকীর্ণ এবং লোকজনের ঢল নেয়ার জন্য প্রস্তুত নয়।
ইসরাইলি সামরিক মুখপাত্র আভিচে আদ্রেই সামাজিক যোগাযোগ মাধ্যম প্লাটফর্ম এক্স-এ আরবি ভাষায় আদেশটি পোস্ট করে বলেছেন, এই অঞ্চলগুলো ‘সাম্প্রতিক দিন ও সপ্তাহগুলোতে হামাসের সন্ত্রাসী তৎপরতা প্রত্যক্ষ করেছে’। #

 

Comments are closed, but trackbacks and pingbacks are open.